Sunday , February 19 2017
সদ্যপ্রাপ্ত সংবাদ
হোম / আন্তর্জাতিক / ভারতে আসছে এস-৪০০ মিসাইল ডিফেন্স সিস্টেম, চুক্তি সাক্ষর রাশিয়ার সঙ্গে
india

ভারতে আসছে এস-৪০০ মিসাইল ডিফেন্স সিস্টেম, চুক্তি সাক্ষর রাশিয়ার সঙ্গে

ভারত ও রাশিয়ার মধ্যে কয়েক বিলিয়ন ডলারের জ্বালানি ও প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর হয়েছে। এর মধ্যে আলোচিত ‘এস-৪০০ ট্রায়াম্ফ’ বিমান ও ক্ষেপণাস্ত্র বিধ্বংসী মিসাইল সিস্টেম চুক্তিও রয়েছে।

ভারতের গোয়া রাজ্যে ব্রিকস সম্মেলনে শনিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপস্থিতিতে এ চুক্তি হয়।

দু’দেশের কর্মকর্তারা একে দুটি দেশের মধ্যে অংশীদারিত্ব জোরদার করার লক্ষণ হিসেবে দেখছেন কর্মকর্তারা।

রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের পর ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের (ভারত-রাশিয়া) সম্পর্ক সত্যিকারার্থে স্বতন্ত্র এবং বিশেষ অধিকারের সম্পর্ক।’

বৈঠকে ভারতের ক্রমবর্ধমান জ্বালানি ও বিদ্যুতের চাহিদা মেটাতে মোদি ও পুতিন জ্বালানিসংক্রান্ত সম্পর্ক জোরদারের ওপর গুরুত্বারোপ করেন।

তবে গণমাধ্যমগুলো জানায়, রাশিয়ার বৃহত্তম তেল কোম্পানি রোসনেফট কয়েক বিলিয়ন ডলার চুক্তির মাধ্যমে ভারতের এসার তেল কোম্পানি নিজেদের জিম্মায় নিতে পারে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, দুই নেতার বৈঠকে সন্ত্রাস দমন থেকে শুরু করে প্রতিরক্ষা, পরমাণু বিদ্যুৎ, পরিকাঠামোসহ একাধিক বিষয়ে পারস্পরিক সহযোগিতা নিয়ে কথা হয়েছে।

দীর্ঘদিন ধরেই ভারতের অন্যতম পছন্দের সমরাস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহকারী হল পুতিনের দেশ।

শনিবার ৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের ‘এস-৪০০ ট্রায়াম্ফ’ বিমান ও ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ভূমি থেকে আকাশ (স্যাম) মিসাইল সিস্টেম চুক্তি স্বাক্ষর করে দুই দেশ। এর সঙ্গে থাকবে প্রায় হাজার মিসাইল।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, এ সিস্টেমগুলো চীন ও পাকিস্তান সীমান্তে মোতায়েন করা হবে। প্রতিরক্ষার ক্ষেত্রে দুই পরমাণু শক্তিধর রাষ্ট্রের মধ্যে আরও একাধিক চুক্তি হয়েছে এদিন।

ঘোষণা অনুযায়ী, ভারতীয় নৌসেনার জন্য চারটি অত্যাধুনিক স্টেলথ ফ্রিগেট যুদ্ধজাহাজ তৈরি করবে রাশিয়া।

Check Also

untitled

পালা ক্রমে শতাধিক পুরুষ দ্বারা রাতভর দর্ষনের শীকার হয় এই রোহীঙ্গা যুবুতী,দেখুন ভিডিও তে।

পালা ক্রমে শতাধিক পুরুষ দ্বারা রাতভর দর্ষনের শীকার হয় এই রোহীঙ্গা যুবুতী,দেখুন ভিডিও তে।   …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *