Sunday , December 4 2016
সদ্যপ্রাপ্ত সংবাদ
হোম / জাতীয় / ফাঁসি কার্যকরে প্রস্তুত মঞ্চ ও জল্লাদ

ফাঁসি কার্যকরে প্রস্তুত মঞ্চ ও জল্লাদ

বোমা মেরে ঝালকাঠিতে বিচারক হত্যা মামলায় জেএমবি নেতা আসাদুল ইসলাম ওরফে আরিফের ফাঁসি কার্যকর করা হবে আজ রোববার (১৬ অক্টোবর)। রাত সাড়ে ১০টায় ফাঁসির রায় কার্যকর করা হতে পারে। আরিফের বাড়ি বরগুনার বান্দরগাছিয়ায়।

কারাগার সূত্রে জানা গেছে, ফাঁসির রায় কার্যকর উপলক্ষে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে কারাগার কর্তৃপক্ষ। ফাঁসির মঞ্চ ও জল্লাদ প্রস্তুত রাখা হয়েছে। নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা।

খুলনা জেলা কারাগারের জেলার জান্নাতুল ফরহাদ বলেন, ‘সর্বোচ্চ আদালতের রায়ের পর প্রয়োজনীয় আইনি প্রক্রিয়া অনুসরণ করে খুলনা কারাগারে ফাঁসি কার্যকর করা হচ্ছে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জেএমবি নেতা আরিফের।’

ফাঁসির মঞ্চ প্রস্তুত কি-না এ প্রসঙ্গে তিনি বলেন, ‘খুলনা কারাগারে ফাঁসি হবে তারপরও যশোর ও বরিশাল জেলা কারাগারের ফাঁসির মঞ্চও তৈরি করে রাখা হয়েছে। খুলনা জেলা প্রশাসকের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. নূর-ই-আলম জানান, রাত সাড়ে ১০টায় ফাঁসির রায় কার্যকর করার সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।’
এ মামলায় জেএমবির শীর্ষ নেতা শায়খ আবদুর রহমান, সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলাভাই, শায়খ আবদুর রহমানের ভাই আতাউর রহমান সানি, জামাতা আবদুল আউয়াল, ইফতেখার হোসেন মামুন ও খালেদ সাইফুল্লাহ ওরফে ফারুকের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। ২০০৭ সালের ২৯ মার্চ শীর্ষ এ ছয় জেএমবি নেতার মৃত্যুদণ্ড কার্যকর হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০০৫ সালের ১৪ নভেম্বর ঝালকাঠি জেলার সিনিয়র সহকারী জজ সোহেল আহম্মেদ ও জগন্নাথ পাঁড়ের গাড়িতে বোমা হামলা চালিয়ে তাদের হত্যা করা হয়। ওই ঘটনায় বোমা হামলাকারী ইফতেখার হোসেন মামুন, জেলা জজ আদালতের চতুর্থ শ্রেণির কর্মচারী আবদুল মান্নান ও দুধ বিক্রেতা বাদশা মিয়া আহত হন। ২০০৬ সালের ২৯ মে এ হত্যা মামলার রায়ে ঝালকাঠির অতিরিক্ত জেলা ও দায়রা জজ রেজা তারিক আহম্মেদ ৭ জনের ফাঁসির আদেশ দেন। ইতোমধ্যে ৬ জনের ফাঁসি কার্যকর হয়েছে।

উল্লেখ্য, আরিফ ২০০৭ সালের ১০ জুলাই ময়মনসিংহ থেকে গ্রেফতার হন। এরপর আপিল করেন আরিফ। ২৮ আগস্ট প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ জেএমবি নেতা আসাদুল ইসলাম ওরফে আরিফের রিভিউ আবেদন খারিজ করে মৃত্যুদণ্ড বহাল রাখেন। যা কার্যকর হবে রোববার।

Check Also

eshad

১০ টাকার চাল নিয়ে যা বলেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ

গরীবের বঞ্চিত করে ১০ টাকার চাল আওয়ামী লীগের নেতাকর্মীরা লুটপাট করে খাচ্ছে বলে দাবি করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *