প্রাথমিক / ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯ ( পি এস সি রেজাল্ট ২০১৯ ) দেখবেন যেভাবেঃ প্রতি বছরের ন্যায় এ বছর ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতাধীন প্রাইমারী স্তরের সকল স্কুল ও ইবতেদায়ী মাদ্রাসার ৫ম শ্রেনীর শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯ বা পি এস সি রেজাল্ট ২০১৯ আগামী ৩০/১২/১৯ ইং (সাম্ভব্য তারিখ) তারিখে প্রকাশিত হবে।

স্বাভাবিকভাবে বছর শেষে সরকারিভাবে অনুষ্ঠিত প্রাথমিক / ইবতেদায়ী স্তরের স্কুল / মাদ্রাসাসমূহের ৫ম শ্রেনীর বোর্ড পরীক্ষা বা প্রাথমিক/ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহনকারী কোমলমতি শিশু ছাত্র ছাত্রীদের যেন প্রাথমিক/ইবতেদায়ী পরীক্ষার ফলাফল ২০১৯ নিয়ে কৌতুহলের শেষ থাকে না। কারন, এটি তাদের জীবনে সর্বপ্রথম একটি ভিন্ন রকম পরীক্ষা ভিন্ন রকম অনুভুতি। আর পরীক্ষা শেষে ত রেজাল্ট নিয়ে শিশুদের চেয়ে অভিবাভকগন ই বেশী চিন্তিত হয়ে পড়েন। তো যাই হোক চলুন আমরা জেনে নিই ” কিভাবে খুব সহজেই সবার আগে সবচেয়ে দ্রুত মোবাইল থেকে এসএমএস এর মাধ্যমে এবং ইন্টারনেট / অনলাইন থেকে রোল / স্টুডেন্ট আইডি নম্বর / স্কুল ভিত্তিক প্রাথমিক শিক্ষা সমাপনী রেজাল্ট ২০১৯ মার্কশিট সহ ডাউনলোড করা যাবে “………….

পার্ট ১. এস এম এস সিষ্টেম

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯ (পিএসসি রেজাল্ট ২০১৯) এসএমএস এর মাধ্যমে জানার নিয়মঃ

প্রাইমারী স্কুল লেবেলের সমাপনী পরীক্ষার অংশগ্রহনকারী শিক্ষার্থীরা নিচের নিয়ম অনুসারে তাদের কাঙ্খিত প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল বা পিএসসি রেজাল্ট ২০১৯ খুব সহজেই স্বল্প সময়ে জানতে পারবেন……

  • → এজন্য প্রথমে আপনার মোবাইল ফোনের মেসেজ অপশনে যান…
  • → এবার এসএমএস বক্সে ইংরেজীতে বড় হাতের DPE লিখুন
  • → তারপর একটি স্পেস দিন মানে একটু ফাকা করে শিক্ষার্থীর/পরীক্ষার্থীর ১৬ সংখ্যার আইডি নম্বর টি লিখুন
  • → আবার একটি স্পেস দিয়ে পরীক্ষার সাল 2019 লিখুন।
  • → এবার সম্পূর্ন মেসেজটি পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

উদাহরণ: DPE 1812017920608107 2019 << Send করুন >> 16222 নম্বরে।

মাদ্রাসার প্রাথমিক/ইবতেদায়ী পরীক্ষার ফলাফল ২০১৯ এসএমএস এর দ্বারা জানবেন যেভাবেঃ

ইবতেদায়ী মাদ্রাসাসমূহের ৫ম শ্রেনীর বোর্ড পরীক্ষা বা প্রাথমিক/ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহনকারী শিক্ষার্থীরা নিচে দেয়া নিয়ম ফলো করে খুব সহজেই দ্রুত উপায়ে মোবাইল থেকেই তাদের কাঙ্খিত প্রাথমিক/ইবতেদায়ী পরীক্ষার ফলাফল ২০১৯ দেখতে পারবেন………

  • → এজন্য প্রথমে আপনার মোবাইল ফোনের মেসেজ অপশনে যান…
  • → এবার এসএমএস বক্সে ইংরেজীতে বড় হাতের EBT লিখুন
  • → তারপর একটি স্পেস দিন মানে একটু ফাকা করে শিক্ষার্থীর/পরীক্ষার্থীর ১৬ সংখ্যার আইডি নম্বর টি লিখুন
  • → আবার একটি স্পেস দিয়ে পরীক্ষার সাল 2019 লিখুন।
  • → এবার সম্পূর্ন মেসেজটি পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

উদাহরণ: EBT 1120198720608107 2019 << Send করুন >> 16222 নম্বরে।

পার্ট ২. অনলাইন / ইন্টারনেট সিষ্টেম

প্রাথমিক / ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯ (পিএসসি রেজাল্ট ২০১৯) অনলাইন থেকে দেখবেন যেভাবেঃ

ইন্টারনেট থেকে প্রাথমিক / ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯ মার্কশিট দেখার জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কতৃক পরিচালিত কয়েকটি ওয়েবসাই রয়েছে। আলাদা আলাদা নিয়মে সবগুলো থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী রেজাল্ট ২০১৯ বা পিএসসি রেজাল্ট ২০১৯ জানা যায়।

প্রাথমিক / ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯ মার্কশিট সহ নিচের তিনটি নিয়মে আপনি অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন……

  • ১. একক ফলাফল (মানে শিক্ষার্থীর রোল নাম্বার দিয়ে)
  • ২. আইডি নাম্বার ভিত্তিক ফলাফল (শিক্ষার্থীর ১৬ ডিজিটের যে স্টুডেন্ট আইডি নম্বর থাকে সেটি দিয়ে রেজাল্ট দেখা যাবে)
  • ৩. প্রতিষ্ঠান / বিদ্যালয় ভিত্তিক ফলাফল ( একটি স্কুল/মাদ্রাসার সকল শিক্ষার্থীর প্রাথমিক শিক্ষা সমাপনী রেজাল্ট ২০১৯ (পিএসসি রেজাল্ট ২০১৯) একসাথে দেখা যাবে)
  • ৪. বিভাগ / জেলা ভিত্তিক পিডিএফ ফাইল / রেজাল্ট শিট ডাউনলোড করে রেজাল্ট জানা যাবে।

আইডি নম্বর ভিত্তিক প্রাথমিক / ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯ (পি এস সি রেজাল্ট ২০১৯)

খুব সহজেই আইডি নম্বর ভিত্তিক শিক্ষার্থীর প্রাথমিক / ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯ ডাউনলোড করা যাবে নিচের দুটি ওয়েবসাই থেকে…..

প্রথম ওয়েবসাইট (http://dperesult.teletalk.com.bd) থেকে রেজাল্ট বের করার জন্য নিচের ফরমে ক্লিক করলে নতুন পেজ আসলে সেখানে শুধু শিক্ষার্থীর ১৬ সংখ্যার স্টুডেন্ট আইডি নম্বর টি লিখে নিচের ডান পাশে অবস্থিত Submit বাটনে ক্লিক করলেই কাঙ্খিত ফলাফল চলে আসবে…….

প্রাথমিক / ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯

২য় ওয়েবসাইট থেকে আইডি নম্বর ভিত্তিক প্রাথমিক / ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯ বের করার জন্য……….

  • প্রথমে নিচের ফরমে ক্লিক করুন (বিস্তারিত নিয়মটুকু আগে পড়ৃন তারপর ক্লিক করুন)
  • তারপর মাঝামাঝি থাকা “নির্বাচন করুন ” নামক রেডিও বাটনে ক্লিক করলে ২ নাম্বারে “আইডি নম্বর ভিত্তিক ফলাফল” অপশন দেখা যাবে, সেটি সিলেক্ট করতে হবে।
  • তারপর মাঝামাঝি থাকা ১৬ ডিজিটের আইডি নম্বর: এর সামনে একটি ফাকা বক্স দেখতে পাবেন, সেখানে আপনার আপনার আইডি নম্বর টি লিখুন।
  • সর্বশেষ মাঝামাঝি নিচে থাকা “সমর্পন করুন” নামক বাটনে ক্লিক করলেই আপনার কাঙ্খিত প্রাথমিক শিক্ষা সমাপনী রেজাল্ট ২০১৯ বা পি এস সি রেজাল্ট ২০১৯ দেখতে পাবেন।
প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯ - প্রাথমিক/ইবতেদায়ী পরীক্ষার ফলাফল ২০১৯

একক ফলাফল: শিক্ষার্থীর রোল নম্বর দিয়ে প্রাথমিক / ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯ (পি এস সি রেজাল্ট ২০১৯) বের করবেন যেভাবঃ

  • প্রথমে আপনাকে নিচের রেজাল্ট ফরমে ক্লিক করতে হবে(আগে সম্পূর্নটা ভাল করে পড়ুন ,তারপর নিচের ফরমে ক্লিক করুন)
  • তারপর মাঝামাঝি থাকা “নির্বাচন করুন ” নামক রেডিও বাটনে ক্লিক করলে প্রথমেই “একক ফলাফল” নামক অপশন দেখা যাবে, সেটি সিলেক্ট করতে হবে।
  • তারপর নতুন একটি পেজ চলে আসবে………
  • প্রথমে “পরীক্ষার নাম” অপশন থেকে আপনার পরীক্ষার নামটি সিলেক্ট করুন। অর্থাৎ আপনি প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট ২০১৯ জানতে ” প্রাথমি শিক্ষা সমাপনী পরীক্ষা” সিলেক্ট করবেন অথবা আপনি ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট ২০১৯ জানতে “ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা” সিলেক্ট করতে হবে।
  • তারপর পরীক্ষার সাল অপশন থেকে ২০১৯ সিলেক্ট করতে হবে।
  • তারপর বিভাগ: অপশন থেকে আপনার বিভাগ সিলেক্ট করতে হবে। অর্থাৎ আপনি যে স্কুলের/ মাদ্রাসার শিক্ষার্থীর রেজাল্ট জানতে চান সেটি যদি ঢাকা বিভাগের অন্তর্ভূক্ত হয় তাহলে আপনাকে ঢাকা বিভাগ সিলেক্ট করতে হবে।
  • তারপর জেলা: অপশন থেকে আপনার শিক্ষার্থীর বিদ্যালয়টি যেই জেলার অন্তভূক্ত সেই জেলা টি সিলেক্ট করতে হবে। ধরুন, আপনার স্কুল/মাদ্রাসা টি গাজীপুর জেলার অন্তর্ভুক্ত তাহলে গাজীপুর সিলেক্ট করতে হেব।
  • তারপর থান/উপজেলা: অপশন থেকে আপনার বিদ্যালয়টি যে থানার অধীনে সেটি সিলেক্ট করতে হবে। ধরুন, আপনার বিদ্যালয় টি টংঙ্গী থানার অন্তর্ভুক্ত তাহলে আপনাকে টংঙ্গী সিলেক্ট করতে হবে।
  • তারপর রোল নং: বক্সে শিক্ষার্থীর রোল নম্বর টি লিখতে হবে।
  • সর্বশেষ নিচে মাঝামাঝি থাকা “সমর্পন করুন” বাটনে ক্লিক করতে হবে। সব ঠিক থাকলে কিছুক্ষনের মাঝেই আপনার কাঙ্খিত ইবতেদায় / পি এস সি রেজাল্ট ২০১৯ দেখতে পাবেন।
পি এস সি রেজাল্ট ২০১৯ - পিএসসি রেজাল্ট ২০১৯

বিদ্যালয় ভিত্তিক ফলাফল: একটি বিদ্যালয়ের সকল পরীক্ষার্থীর প্রাথমিক / ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯ (পিএসসি রেজাল্ট ২০১৯) একত্রে দেখুনঃ

সর্বপ্রথম আপনাকে নিচের রেজাল্ট ফরমে ক্লিক করতে হবে (তবে তার আগে এ অংশটুকু ভালভাবে পড়ে বুঝে নিন….)

  • তারপর “নির্বাচন করুন” নামক রেডিও বাটন থেকে ৩ নাম্বারে থাকা বিদ্যালয় ভিত্তিক ফলাফল” সিলেক্ট করুন, নতুন পেজ আসবে।
  • তারপর পরীক্ষার নাম: অপশন থেকে আপনার প্রয়োজন অনুযায়ী “প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা” অথবা “ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা” সিলেক্ট করুন।
  • তারপর পরীক্ষার সন: থেকে ২০১৯ সিলেক্ট করুন।
  • তারপর বিভাগ: থেকে আপনার বিদ্যালয় টি যে বিভাগের অন্তর্ভুক্ত সেই বিভাগ নির্বাচন করুন।
  • তারপর জেলা: থেকে আপনার স্কুল/মাদ্রাসা টি যে জেলার অন্তর্ভুক্ত সেই জেলা নির্বাচন করুন।
  • তারপর উপজেলা/থানা: থেকে আপনার বিদ্যালয় টি যেই উপজেলা/থানার অন্তর্ভুক্ত সেই থানা নির্বাচন করুন।
  • তারপর ওয়ার্ড/ইউনিয়ন: থেকে আপনার স্কুল/মাদ্রাসা টি যেই ওয়ার্ড/ইউনিয়ন এর অন্তর্ভুক্ত সেটি সিলেক্ট করুন।
  • তারপর বিদ্যালয়ের ধরন: থেকে আপনার বিদ্যালয় টি যদি সরকারি প্রাথমি বিদ্যালয় হয় তাহলে সেটি সিলেক্ট করুন অথবা অন্য কোন ধরনের বিদ্যালয় হলে সেটি নির্বাচন করুন।
  • তারপর বিদ্যালয়ের নাম: থেকে আপনার স্কুল/মাদ্রাসার নামটি নির্বাচন করুন।
  • সর্বশেষ নিচে মাঝামাঝি থাকা “সমর্পন করুন” বাটনে ক্লিক করুন। সব ঠিক থাকলে আপনার কাঙ্খিত বিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের প্রাথমিক / ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯ / পিএসসি রেজাল্ট ২০১৯ একটি লিষ্ট আকারে দেখতে পাবেন।সেখান থেকে আপনি ডাউনলোড/প্রিন্ট করে নিতে পারবেন।
PECE Result 2019 - PSC Result 2019 - DPE Result 2019

বিভাগ ভিত্তিক প্রাথমিক / ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল / পিএসসি রেজাল্ট ২০১৯ পিডিএফ ডাউনলোড

আপনি যদি বিভাগ/জেলা ভিত্তিক প্রাথমিক/ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯ পিডিএফ ফাইল আকারে রেজাল্ট শিট ডাউনলোড করতে চান তাহলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কতৃক পরিচালিত এই ওয়েবসাইট >> http://result.dpe.gov.bd থেকে ডাউনলোড করে নিতে পারবেন। সাধারন এ ধরনের ফাইল ডাউনলোড করা প্রতিষ্ঠান প্রধান/প্রতিষ্ঠানের সাথে জড়িত কর্মকর্তা/ সম্পর্কিত কর্মকান্ডে জড়িত ব্যাক্তিদের প্রয়োজন পড়ে। এ ছাড়াও যে কেউ চাইলে উক্ত লিংক থেকে রেজাল্ট ডাউনলোড করতে পারেন।

>>> প্রাথমিক/ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার রুটিন ২০১৯ – পিএসসি/পি এস সি পরীক্ষার রুটিন ২০১৯ ডাউনলোড করতে পারবেন এখান থেকে <<<

Prathomik / Ebtedayee Shikkha Somaponi Result 2019 (PSC Exam Result 2019)

Prathomik / Ebtedayee Shikkha Somaponi Result খুব সহজেই দেখার জন্য আমরা বিস্তারিত তুলে ধরেছি। Primary School Certificate Exam Result 2019 বা PSC Exam Result 2019 আমাদের ওয়েবসাই www.ourbd24.com এর মাধ্যমে কোন রকম ঝামেলা ছাড়াই ডাউনলোড করে নিতে পারবেন।
২০০৯ সাল থেকে এ পর্যন্ত সকল সালের ই এবং চলমান PECE Result / PSC Result 2019 / DPE Result 2019 Marksheets সহকারে ডাউনলোড করে নিতে পারবেন এই পোষ্টে দেখানো নিয়ম অনুসারে। শুধুমাত্র সালের পরিবর্তন হবে এ ছাড়া পোস্টে দেখানো অন্য সকল নিয়ম পেছনের সকল সালের জন্য একই ভাবে প্রযোজ্য।

PECE/PSC Result 2019 Source – পি এস সি/পিএসসি রেজাল্ট ২০১৯ তথ্যসূত্র

আপনার জন্য আরো যা যা থাকছে………….

>> জেএসসি জেডিসি (JSC JDC Result) পরীক্ষার রেজাল্ট ২০১৯

>> এসএসসি দাখিল (SSC Dakhil Result) পরীক্ষার রেজাল্ট ২০২০

>> এইচএসসি আলিম (HSC Alim Result) পরীক্ষার রেজাল্ট ২০২০

সম্মনিত ভিজিটর! কষ্ট করে এ পর্যন্ত আসার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমাদের এই পোষ্ট সম্পর্কিত আপনার মূল্যবান মতামত / অভিযোগ / ফিডব্যাক দিতে যেন ভুলবোন না। সেই সাথে পোষ্ট টি শেয়ার করে ছড়িয়ে দিন যাতে অন্যেরাও উপকৃত হতে পারে।

আমরা যথাযথ ভাবে চেষ্ট করেছি কিভাবে খুব সহজে প্রাথমিক/ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯ জানার সকল প্রয়োজনীয় তথ্য তুলে ধরার চেষ্ট করেছি। এর পরেও যদি আপনার কোন কিছু বুঝতে কষ্ট হয় তাহলে নিচের কমেন্ট বক্সে / আমাদের ফেসবুক পেজে জানান আমরা সমাধান করার চেষ্ট করবো। তাছাড়া আপনি যদি কোনভাবে আপনার কাঙ্খিত পি এস সি / পিএসসি রেজাল্ট ২০১৯ জানতে গিয়ে ব্যর্থ হন তাহলে নিচের কমেন্ট বক্সে / আমাদের ফেসবুক পেজে আপনার স্টুডেন্ট আইডি নম্বর লিখে কমেন্ট করুন, আমরা আপনার ফলাফল পেতে সাহয্য করবো ইনশাআল্লাহ। ধন্যবাদ।।