সম্মানিত ভিজিটরস, বাউবি রেজাল্ট ২০২১ জানতে আমাদের পোষ্টে ক্লিক করে আসার জন্য আপনাকে স্বাগতম। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট 2021 এখানে পাবেন। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সকল সালের, সকল বর্ষের, সকল কোর্সের, সকল পরীক্ষার রেজাল্ট এই পোষ্টের মাধ্যমে খুব সহজেই জানতে পারবেন। বিস্তারিত নিচে দেখুন……

আপনি এখানে Bangladesh Open University এর সকল Program এর – SSC (এস এস সি), SSC(Niche-1), HSC (এইচ এস সি), HSC(Niche-1), B.Ed, BA/BSS, BBS, MBA, BBA, BAgEd, MEd, CEd, BELT, CEMBA, DCSA, PGDM, CELP Result জানতে পারবেন।

সাধারনত বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কোন ফলাফল প্রকাশিত হলে শিক্ষার্থীরা বিভ্রান্তিতে পড়ে যান। কোথায় বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট পাওয়া যাবে? কিভাবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট ডাউনলোড করা যাবে? এসব প্রশ্ন বাউবি রেজাল্ট ২০২১ প্রত্যাশিদের মনে ঘুরপাক খেতে থাকে। তাই আমরা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ফলাফল খুব সহজেই দেখার সকল পদ্ধতি নিয়ে আজকের এই পোষ্টটি সাজিয়েছি। এই পোষ্টে উল্লেখিত নিয়ম অনুসারে বাউবি রেজাল্ট মার্কশিট সহকারে খুব সহজেই দেখতে পারবেন।

বন্ধুরা, আমাদের এই পোষ্টের টাইটেলে এবং পোষ্টের ভেতরে যেই সাল ই উল্লেখ থাকুক না কেন তাতে কোন সমস্যা নেই। আপনি এখান থেকে বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সকল সালের, সকল প্রগ্রামের বাউবি রেজাল্ট দেখতে পারবেন।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট 2021 – বাউবি রেজাল্ট 2020-2021 দেখুন

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বাউবি এসএসসি/এইচ এস সি/ডিগ্রি/অনার্স/মাষ্টার্স রেজাল্ট ২০২০-২০২১ সহ সকল প্রগ্রামের ফলাফল পাবেন এখানে। বাউবি রেজাল্ট 2021 আপনি দুইভাবে জানতে পারেন। সরাসরি অনলাইনে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েব সার্ভার থেকে বাউবি ফলাফল দেখতে পারবেন। এবং মোবাইল ফোন থেকে এসএমএস এর মাধ্যমে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট ২০২০-২০২১ জানতে পারবেন।

অনলাইনে বাউবি রেজাল্ট ২০২০-২০২১ দেখবেন যেভাবেঃ

অনলাইনে সরাসরি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখতে প্রথমে নিচের বক্সে ক্লিক করুন। নতুন একটি পেজ ওপেন হবে। সেখানে লাইভ রেজাল্ট বক্স পাবেন। Select Examination Name অপশন আসবে।

তারপর Select Program থেকে SSC (এস এস সি), SSC(Niche-1), HSC (এইচ এস সি), HSC(Niche-1), B.Ed, BA/BSS, BBS, MBA, BBA, BAgEd, MEd, CEd, BELT, CEMBA, DCSA, PGDM, CELP – যে কোন একটি নির্বাচন করুন।

এবার Please Enter ID No অপশন পাবেন। এখানে আপনার আইডি নম্বরটি সঠিকভাবে প্রবেশ করান। সর্বশেষ নিচের View Result এ ক্লিক করুন। অল্প কয়েক সেকেন্ড এর মাঝে আপনার বাউবি রেজাল্ট ২০২১ দেখতে পারবেন।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট – বাউবি রেজাল্ট দেখতে নিচের বক্সে ক্লিক করুন……

বাউবি রেজাল্ট - বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট

বাউবি রেজাল্ট ২০২১ – BOU Result 2021 সম্পর্কে বিস্তারিত দেখুনঃ

বাউবি রেজাল্ট 2021 – বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট 2021 প্রকাশের অফিসিয়াল ওয়েবসাইট https://www.bou.edu.bd/index.php/results এ ক্লিক করলে আপনাকে তাদের এই https://www.bou.ac.bd/result.php/ ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে। এখানেই আপনার বাউবি রেজাল্ট ২০২০-২০২১ পাবেন।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট 2020-2021 বাউবির অফিসিয়াল ওয়েব সাইট www.bou.ac.bd / www.bou.edu.bd তে পাওয়া যাবে। Year-wise and Semester-wise Result Sheet / শিক্ষার্থীর বিস্তারিত ফলাফল / শিক্ষার্থীর চূড়ান্ত ফলাফল / সেমিস্টার অনুযায়ী পূর্ণ রেজাল্টশিট পাবেন www.exam.bou.edu.bd. । বাউবি পরীক্ষার রেজাল্ট এর সকল প্রকার আপডেট নিউজ বিস্তারিত সহকারে পাবেন এখানে https://www.bou.edu.bd/index.php/results/result-news.

এছাড়াও অফলাইনে Bangladesh Open University Exam Result, বাউবির সকল আঞ্চলিক এবং উপ-আঞ্চলিক কেন্দ্রে বাউবি পরীক্ষার রেজাল্ট পাওয়া যাবে। এবং সাথে সাথে আমাদের আওয়ার বিডি ২৪ ডট কম সাইটেও বাউবি সকল পরীক্ষার রেজাল্ট সবার আগে পাবেন।

☞  বাউবি এইচ এস সি রেজাল্ট বিস্তারিত এখানে দেখুন
☞  বাউবি বিএড পরীক্ষার রেজাল্ট বিস্তারিত এখানে দেখুন

SMS এর মাধ্যমে বাউবি রেজাল্ট 2021-2020 দেখবেন যেভাবেঃ

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বাউবি এসএসসি/এইচ এস সি/ডিগ্রি/অনার্স/মাষ্টার্স রেজাল্ট / বিবিএ, বিএসএস/বিএ, বি-এড পরীক্ষার ফলাফল সহ সকল প্রগ্রামের ফলাফল এসএমএস এর মাধ্যমে নিচের নিয়মে জানতে পারবেন।

প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে প্রবেশ করুনঃ
তারপর লিখুন BOU < space > Student Id Number, তারপর মেসেজ টি পাঠিয়ে দিন 2777 এই নাম্বারে।

উদাহরণঃ
BOU 19114006115 > send it to 2777 (বাংলালিংক ছাড়া যে কোন অপারেটর এর নাম্বার থেকে)

BOU 19011903039 > send it to 2700 ( শুধু মাত্র বাংলালিংক অপারেটর এর নাম্বার থেকে)

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় সম্পর্কে

বাংলাদেশে একটি মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয়তা অনেক আগে অনুভূত হয়েছিল। বাংলাদেশের দূরত্ব শিক্ষার ইতিহাস ১৯৫৬ সালের, যখন শিক্ষা অধিদপ্তরকে 200 টি বেতার গ্রহণকারীকে শিক্ষাপ্রতিষ্ঠানে বিতরণের দায়িত্ব দেওয়া হয়েছিল। এর ফলে একটি অডিও-ভিজ্যুয়াল সেল তৈরি হয়েছিল, যা ১৯৬২ সালে অডিও-ভিজ্যুয়াল এডুকেশন সেন্টারে উন্নীত হয়েছিল। ১৯৭১ অবধি দূরবর্তী শিক্ষায় আর অগ্রগতি হয়নি।

স্বাধীনতার পরে, জনগণের শিক্ষাগত চাহিদা পূরণের চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। এই চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষার নতুন মডেলের প্রয়োজনীয়তা ব্যাপকভাবে অনুভূত হয়েছিল। সেই অনুভূতির অনুক্রম হিসাবে, স্কুল সম্প্রচারন পাইলট প্রকল্প 1978 সালে চালু হয়েছিল। প্রকল্পটি 1983 সালে জাতীয় শিক্ষামূলক মিডিয়া এবং প্রযুক্তি ইনস্টিটিউট (এনআইইএমটি) তে রূপান্তরিত হয়েছিল।

পরবর্তীতে ১৯৮৫ সালে এনআইইএমটি বাংলাদেশ দূরত্ব শিক্ষা ইনস্টিটিউট (বিআইডিই) দ্বারা প্রতিস্থাপিত হয়। অডিও-ভিজ্যুয়াল উপকরণ উত্পাদন ছাড়াও, বিআইডিই দূরত্ব মোডে শিক্ষাব্রত্ন (বিএড) প্রোগ্রামের প্রস্তাব দেয়। বিডির সাফল্য নীতিনির্ধারকদের একটি উন্মুক্ত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য একটি বড় পরিকল্পনা গ্রহণ করতে উত্সাহিত করেছিল। বাংলাদেশ ওপেন ইউনিভার্সিটি অ্যাক্ট ১৯৯২ সংসদে পাস হওয়ার পরে ১৯৯২ সালের অক্টোবরে এই পরিকল্পনাটি বাস্তবে পরিণত হয়।

বাংলাদেশ ওপেন বিশ্ববিদ্যালয় বাংলাদেশের জাতীয় সংসদ কর্তৃক প্রণীত আইন অনুসারে ১৯৯২ সালের ২০ অক্টোবর জন্মগ্রহণ করে। এটি একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে দুটি ধরণের শিক্ষা ব্যবস্থা রয়েছে (সিটি ক্যাম্পাস, ঢাকা) এবং আউটার ক্যাম্পাস (স্টাডি সেন্টার)। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বহুমুখী শিক্ষা প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে জ্ঞান ও বিজ্ঞানের সৃজন, অনুশীলন ও বিকাশকে আরও বেশি জনমুখী এবং জীবন-টেকসই করে একটি সুশিক্ষিত ও স্বনির্ভরশীল দেশ গঠনে প্রতিশ্রুতিবদ্ধ।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাসটি ঢাকা মহানগরীর উত্তরে গাজীপুর জেলার বোর্ড বাজারে অবস্থিত। এছাড়াও, বিশ্ববিদ্যালয়টিতে 12 টি আঞ্চলিক কেন্দ্র, 60 টি সমন্বয়কারী অফিস, এবং শিক্ষামূলক কার্যক্রমের আয়োজনের জন্য সারা দেশে 1000 টিরও বেশি টিউটোরিয়াল কেন্দ্রের বিস্তৃত নেটওয়ার্ক রয়েছে। বিশ্ববিদ্যালয়টিতে সাতটি একাডেমিক অনুষদ বা বিদ্যালয় এবং ১১ টি প্রশাসনিক বিভাগ রয়েছে শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রম পরিচালনার জন্য। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় আইন (১৯৯২) অনুসারে বিশ্ববিদ্যালয়ের সমস্ত কার্যক্রম পরিচালনা পর্ষদ, একাডেমিক কাউন্সিল, স্কুল, পাঠ্যক্রম কমিটি, ফিনান্স কমিটি ইত্যাদির সিদ্ধান্ত এবং নীতিমালা অনুসারে পরিচালিত হয়।

তথ্য সোর্সঃ https://www.bou.edu.bd/

সম্মানিত ভিজিটরস, আমরা এখানে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্টবাউবি পরীক্ষার রেজাল্ট সম্পর্কিত বিস্তারিত তুলে ধরার চেষ্টা করেছি। এরপরেও যদি আপনার কোন কিছু বুঝতে কষ্ট হয় নিচে কমেন্ট করুন। Bangladesh Open University Exam ResultBOU Result 2021 সম্পর্কে কোন কিছু জানতে অথবা জানাতে নিচে কমেন্ট করুন। এতক্ষন ধৈর্যের সহিত আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।।