ডিগ্রি রেজাল্ট ২০২০ – Degree Result 2020 ; বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ডিগ্রি ১ম বর্ষ, ডিগ্রী ২য় বর্ষ ও ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল ২০২০ / ডিগ্রী পরীক্ষার ফলাফল 2020 এখান থেকেই জানতে পারবেন। Bangladesh National University এর Degree 1st 2nd 3rd Year Exam Result 2020 Download করতে নিচে দেখুন 🙂

ডিগ্রী পরীক্ষার ফলাফল 2020 _ ডিগ্রি রেজাল্ট ২০২০ জাতীয় বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত পরীক্ষাসমূহের মধ্যে অন্যতম হচ্ছে ডিগ্রি পরীক্ষা। সারা বাংলাদেশের সকল অধীভূক্ত কলেজ সমূহের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রতি বছর এই পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। একটা সময় এমন ছিল যে তিন বছর মেয়াদী ডিগ্রী পাস করতে একজন ছাত্রের প্রায় ৫ থেকে ৬ বছর ও লেগে যেত। বর্তমানে ছাত্র ছাত্রীদের আন্দোলনে বাধ্য হয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় যথা সময়ে পরীক্ষাগুলো অনুষ্ঠিত করে থাকে।

ডিগ্রির সকল কোর্স সমূহ সম্পর্কে তথ্য:

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী পরীক্ষাগুলো কয়েকটি ভাগে বিভক্ত যেমন, যারা নিয়মিত স্টূডেন্ট তারা তিন বছর মেয়াদী ডিগ্রি পাস কোর্সে ডিগ্রী প্রথম বর্ষ, ডিগ্রি দ্বিতীয় বর্ষ ও ডিগ্রী তৃতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহন করে থাকে। আবার যারা অনিয়মিত স্টূডেন্ট তারাও যথাক্রমে ডিগ্রি ১ম বর্ষ, ডিগ্রী ২য় বর্ষ ও ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহন করে থাকে। এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয় বিভিন্ন পর্যায়েের ছাত্র ছাত্রীদের কে যোগ্যতা অনুযায়ী ডিগ্রী প্রাইভেট পরীক্ষা ও ডিগ্রী সার্টিফিকেট পরীক্ষায় অংশগ্রহনের সুযোগ দিয়ে থাকে।

 

ডিগ্রির সকল কোর্সের পরীক্ষার রেজাল্ট ও মার্কশিট 2020 ডাউনলোড করবেন যেভাবে

সাধারনত ডিগ্রী পরীক্ষার রেজাল্ট ২০২০ দুই পদ্ধতিতে ডাউনলোড করা যায় যেমন আপনি চাইলে আপনার মোবাইল ফোন থেকে একটি এস এম এস এর মাধ্যমেই ডিগ্রি পরীক্ষার ফলাফল ২০২০ মূহুর্তেই সংগ্রহ করতে পারবেন এবং যদি আপনার ইন্টারনেট কানেকশন এক্টিভ থাকে তাহলে খুব সহজেই আপনি অনলাইন থেকে ডিগ্রী রেজাল্ট 2020 মার্কশিট সহকারে ডাউনলোড করে নিতে পারবেন।

SMS এর মাধ্যমে ডিগ্রী পরীক্ষার ফলাফল 2020 জানবেন যেভাবে (সকল কোর্সের এবং সকল বর্ষের)

প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুনNU একটি স্পেস দিয়ে আবার লিখুন DEG আবার স্পেস দিয়ে আপনার রোল নাম্বার টি লিখুন এবং মেসেজ টি পাঠিয়ে দিন ১৬২২২ এই নাম্বারে।

SMS Format: NU < space > DEG < space > roll_no > Send SMS to 16222 from any Mobile Phone for recent Result

Example: NU DEG 6100756 → Send to 16222

অনলাইন থেকে ডিগ্রি রেজাল্ট 2020 ও মার্কশিট ডাউনলোড করবেন যেভাবে (সকল কোর্সের এবং সকল বর্ষের)

ডিগ্রি রেজাল্ট - ডিগ্রী পরীক্ষার ফলাফল জাতীয় বিশ্ববিদ্যালয়

→ উপরের লিংকে ক্লিক করলে নিচের মত একটি পেজ ওপেন হবে। সেখানে আপনি প্রথমে Degree এর বাম পাশে থাকা + চিহ্ন তে ক্লিক করুন।
→ তারপর সিরিয়ালে থাকা 1st Year অথবা 2nd Year অথবা  3rd Year অথবা প্রয়োজনে ভিন্ন অপশন সিলেক্ট করুন।
→ তারপর Registraion নম্বরের বক্সে আপনার রেজিষ্ট্রেশন নম্বর টি লিখুন।
→ তারপর Pass Year এর বক্সে আপনার পাশের সাল লিখুন।
→ তারপরের বক্সে ক্যাপচটা কোড টি লিখুন।
→ তারপর search results বাটনে ক্লিক করুন।
→ কিছুক্ষনের মাঝেই আপনার রেজাল্ট দেখতে পাবেন।
“এর পরেও যদি বুঝতে কষ্ট হয় তবে নিচে দেখুন”

ডিগ্রী রেজাল্ট ২০২০ ডাউনলোডের বিস্তারিত নিয়মাবলি (স্ক্রীনসট সহকারে)

ধরুন, আমি ২০২০ সালের ২য় বর্ষের ডিগ্রি পরীক্ষার ফলাফল ডাউনলোড করবো। রেজাল্ট ফরম টি পূরন করতে হবে যেভাবে……

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি রেজাল্ট ২০২০

উপরোক্ত নিয়মে আপনি সকল সালের এবং সকল সেশনের, ডিগ্রী প্রথম বর্ষ, দ্বিতীয় বর্ষ, তৃতীয় বর্ষ এবং ডিগ্রী প্রাইভেট ১ম বর্ষ, ২য় বর্ষ, তৃতীয় বর্ষ এবং ডিগ্রী সার্টিফিকেট কোর্স ১ম বছর, ২য় বছর, ৩য় বছরের ফলাফল সমূহ খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবেন।

=========================

ডিগ্রি রেজাল্ট ২০২০ (সকল বর্ষ) জাতীয় বিশ্ববিদ্যালয় _ ন্যাশনাল ইউনিভার্সিটি

বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ দেশের সকল সমূহের অধীনে অনুষ্ঠিত ডিগ্রী পাস / ৩ বছর মেয়াদী স্নাতক পরীক্ষার রেজাল্ট ২০২০ সবার আগে সবচেয়ে দ্রুত এবং খুব সহজেই জানতে পারবেন এখান থেকেই। আপনার কাঙ্খিত ডিগ্রী রেজাল্ট 2020 জানতে পুরো পোষ্ট টি একবার ধৈর্য্য সহকারে পড়ুন এরপর পরবর্তী নিয়ম অনুসরন করে ডিগ্রী ফলাফল 2020 সংগ্রহ করুন।

সোর্সঃ https://ourbd24.com/degree-result-nu-ac-bd/

স্বাভাবিক দুটি উপায়ে আপনি ডিগ্রী রেজাল্ট 2020 ডাউনলোড করে নিতে পারবেন…..

প্রথমত: মোবাইল ফোন থেকে SMS এর মাধ্যমে ডিগ্রী রেজাল্ট 2020 জানতে পারবেন।

দ্বিতীয়ত: অনলাইন থেকে রেজিষ্ট্রেশন নম্বর দিয়ে ডিগ্রী রেজাল্ট ২০২০ ডাউনলোড করতে পারবেন।

কিভাবে MOBILE PHONE থেকে SMS এর মাধ্যমে ডিগ্রী রেজাল্ট 2020 জানবেন?

প্রথমে মোবাইল ফোন থেকে মেসেজ অপশনে গিয়ে লিখুন NU স্পেস দিয়ে লিখুন DEG আবার স্পেস দিয়ে আপনার Roll Number টি লিখুন >> এবার মেসেজ টি পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।উদাহরন: NU DEG 6100756 Send to 16222

কিভাবে ONLINE থেকে ডিগ্রী রেজাল্ট ২০২০ জানবেন?

→ প্রথমে আপনি নিচের লিংকে ক্লিক করুন [ সম্পূর্ন পোষ্ট পড়ে তারপর ক্লিক করুন ]

→ কিছুক্ষন অপেক্ষা করার পর রেজাল্ট পেজটি ওপেন হবে [ মোবাইল থেকে নরমাল Opera Mini বা এই জাতীয় ব্রাউজারে সমস্যা হতে পারে ” যে কোন সমস্যা এড়াতে ‘ গুগল ক্রম ‘ ফায়ার ফক্স ‘ ইন্টারনেট এক্সপ্লোর ‘ এই জাতীয় ব্রাউজার ব্যবহার করুন ]

→ তারপর সেখান থেকে Degree পাশে থাকা + চিহ্ন তে ক্লিক করুন……..→ তারপর সিরিয়াল থেকে Degree First Year Result জানেত ‘ 1st Year ‘ সিলেক্ট করুন / Degree Secound Year Result জানেত ‘ 2nd Year ‘  সিলেক্ট করুন / Degree Third Year Result জানেত ‘ 3rd Year ‘  সিলেক্ট করুন / Degree Result Subsidiary জানতে Degree(Subs.) সিলেক্ট করুন…..

→ তারপর Individual Result এর আন্ডারে থাকা Registraion Number এর বক্সে আপনার রেজিষ্ট্রেশন নম্বর লিখুন এবং Pass Year এর ঘরে পাশের বছর লিখুন(যে বছরের রেজাল্ট জানতে চান তা লিখতে হবে, যেমন: 2016 / 2017 / 2019 / 2020 ইত্যাদি)

→ তারপরডিগ্রী রেজাল্ট - Degree Result এরকম একটি Captcha Code অস্পষ্টভাবে দেয়া থাকবে, কোডটি সঠিক ভাবে আপনাকে নিচের বক্সে লিখতে হবে….

→ তারপরএরকম একটি Captcha Code অস্পষ্টভাবে দেয়া থাকবে, কোডটি সঠিক ভাবে আপনাকে নিচের বক্সে লিখতে হবে….

→ সর্বশেষ Search Result বাটনে ক্লিক করে অপেক্ষা করুন….

→ আপনাদের বুঝার জন্য আমি একটি পূরন করে দেখালাম…..

ডিগ্রী রেজাল্ট ২০১৮ / Degree Result 2018

********এরপরেও কোন সমস্যা হলে কমেন্ট করুন, সমাধানের চেষ্টা করবো********