উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহনকারী শিক্ষার্থীদের এইচ এস সি রেজাল্ট ২০২০ ( HSC Result 2020 ) প্রকাশের সময় হয়েছে। ১৭ ই জুলাই দুপুর ১২ টার পর থেকে সাধারন শিক্ষার্থীদের এইচএসসি ২০২০ রেজাল্ট ও সমমানদের HSC রেজাল্ট ২০২০ শিক্ষাবোর্ডের www.educationboardresults.gov.bd এই সাইট থেকে জানা যাবে।

এইচ এস সি রেজাল্ট ২০২০ কবে দিবে?

স্বাভাবিকভাবে প্রতি বছর ই উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মাথায় ফলাফল প্রকাশ করা হয়। এবারের এইচ এস সি পরীক্ষা 2020 গত ২ রা এপ্রিল শুরু হয়ে তত্বীয় বিষয়ের পরীক্ষা শেষ হয়েছে ১৫ ই এবং ব্যাবহারিক পরীক্ষা শুরু হয় ১৫ ই মে থেকে।

এ বছর সাধারন শিক্ষার্থীদের এইচ এস সি রেজাল্ট ২০২০ ও সমমানের ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ (DIBS) পরীক্ষার ফলাফল আগামী ১৭ ই জুলাই দুপুর ১২ টার পরে প্রকাশিত হবে। যদি তারিখ পরিবর্তন হয় আমরা এখানে আপডেট করে দিব। তাই যে কোন সময় আপনার রেজাল্ট জানতে আপডেট নিয়মিত এ পেজে নজর রাখুন।

এইচএসসি ২০২০ রেজাল্ট আগামী ১৭ ই জুলাই দুপুর ১২ টার পরে প্রকাশিত হবে

মার্কশিট নাম্বার সহ এইচ এস সি রেজাল্ট ২০২০ ( HSC Result 2020 ) পাবেন যেভাবেঃ

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনস্থ নয়টি সাব শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট জানা যাবে শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকে এবং আমাদের এই ওয়েবসাইট থেকে। স্বাভাবিকভাবে তিন টি  সহজ উপায়ে আপনার এইচ এস সি রেজাল্ট ২০২০ ( HSC Result 2020 ) মার্কশিট ও নাম্বার সহ ডাউনলোড করতে পারবেন।

  • মোবাইল থেকে এসএমএস এর মাধ্যমে খুব সহজেই এইচ এস সি রেজাল্ট দেখা যাবে।
  • সরাসরি শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকে আপনার এইচ এস সি রেজাল্ট দেখা যাবে।
  • সাব শিক্ষাবোর্ড বা আপনার নিজ এরিয়া শিক্ষাবোর্ডের সাইট থেকে এইচ এস সি রেজাল্ট দেখা যাবে।

সরাসরি অনলাইন থেকে এইচ এস সি পরীক্ষার ফলাফল ২০২০ দেখুনঃ

ফলাফল প্রকাশের দিন শিক্ষাবোর্ডের মূল ওয়েবসাইটি অতিরিক্ত ভিজিটরের চাপে বন্ধ হয়ে যায়। আপনি নিচের সাইট থেকে নিশ্চিন্তে এইচ এস সি পরীক্ষার ফলাফল ২০২০ মার্কশিট সহ ডাউনলোড করুন……..

  • প্রথমে নিচের ওয়েবসাইটের Examination ট্যাব থেকে HSC/Alim/Equivalent অথবা HSC/Alim সিলেক্ট করুন।
  • তারপর Year অপশন থেকে 2020 সিলেক্ট করুন।
  • তারপর Board অপশন থেকে আপনার কাঙ্খিত শিক্ষাবোর্ডের নাম টি সিলেক্ট করুন।
  • তারপর Roll অপশন এর বক্সে আপনার HSC/Alim/Equivalent Roll Number টি লিখুন।
  • তারপর Reg: Noঅপশন এর বক্সে আপনার HSC/Alim/Equivalent Registration Number টি লিখুন।
  • তারপর 8 + 4 এরকম একটি চ্যালেন্জ কোড দেখাবে, আপনি জাষ্ট যোগফল টি সামনের বক্সে বসিয়ে দিন।
  • সর্বশেষ Submit বাটনে ক্লিক করে কয়েক সেকেন্ড অপেক্ষা করুন, আপনার এইচ এস সি পরীক্ষার ফলাফল ২০২০ ( HSC Exam Result 2020 ) মার্কশিট সহ দেখতে পাবেন।
  • পুনারায় রেজাল্ট দেখতে Reset বাটনে ক্লিক করুন।
এইচ এস সি পরীক্ষার ফলাফল ২০২০

উপরের ওয়েবসাইট টি ছাড়াও ফলাফল প্রকাশের জন্য শিক্ষাবোর্ডের আরো কতগুলো ওয়েবসাইট আছে। আমরা নিচের দিকে শিক্ষাবোর্ডের সবগুলো রেজাল্ট ওয়েবসাইট বিস্তারিত সহকারে তুলে ধরলাম।

মোবাইল ফোন থেকে এইচএসসি ২০২০ রেজাল্ট দেখবেন যেভাবেঃ

সবার আগে সবচেয়ে দ্রুত ফলাফল পাওয়ার সবচেয়ে বেস্ট এবং কার্যকরি উপায় হল মোবাইল ফোন থেকে এস এম এস এর মাধ্যমে রেজাল্ট দেখা। মোবাইল ফোন থেকে আপনার এইচএসসি ২০২০ রেজাল্ট দেখতে চাইলে আপনাকে নিচের সহজ স্পেপগুলো ফলো করতে হবে।

➽ প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন HSC <একটি স্পেস দিন> আপনার শিক্ষাবোর্ডের  নামের প্রথম তিন অক্ষর লিখুন <স্পেস> আপনার রোল নাম্বার লিখুন <স্পেস> 2020 লিখে পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

উদাহরনঃ HSC DHA 214267 2020 পাঠিয়ে দিন 16222

এইচএসসি ২০২০ রেজাল্ট

সকল শিক্ষাবোর্ডের নামের শর্টকোড বা প্রথম তিন অক্ষরঃ

  • Dhaka Education Board → DHA
  • Chittagong Education Board → CHI
  • Comilla Education Board → COM
  • Dinajpur Education Board → DIN
  • Jessore Education Board → JES
  • Rajshahi Education Board → RAJ
  • Sylhet Education Board → SYL
  • Barisal Education Board → BAR
  • Technical Education Board → TEC
  • Madrasah Education Board → MAD

নাম্বার সহ এইচএসসি রেজাল্ট ২০২০ দেখুন এই eboardresults.com সাইট থেকেঃ

বন্ধু আপনি কি প্রত্যেকটি বিষয়ের আলাদা আলাদা গ্রেড শিটের পাশাপাশি কত করে নাম্বার পেলেন তা জানতে চান?

তাহলে আপনার জন্য শিক্ষাবোর্ডের এই https://eboardresults.com/ ওয়েবসাইটটির কোন বিকল্প নেই! এই ওয়েবসইট টি থেকে আপনি কোন বিষয়ে কত করে নাম্বার পেলেন, নৈবাত্তিক ও রিটেনে আলাদা কত নাম্বার পেলেন তার সম্পূর্ন বিস্তারিত জানতে পারবেন। এজন্য আপনি সরাসরি নিচের স্কীনে ক্লিক করে সাইট টিতে প্রবেশ করতে হবে। সাইটটিতে প্রবেশের পর আপনার কাঙ্খিত এইচএসসি রেজাল্ট ২০২০ জানতে নিচের সহজ স্টেপগুলো অনুস্বরণ করতে হবে।

  • প্রথমে Examination ট্যাব থেকে HSC/Alim/Equivalent নির্বাচন করুন।
  • Yeat মেনে থেকে 2020 সিলেক্ট করুন
  • Board মেনু থেকে আপনি যেই বোর্ডের অধীনে পরীক্ষা দিলে সেটি নির্বাচন করুন।
  • Result Type মেনু থেকে Individual Result নির্বাচন করুন।
  • Roll নম্বর বক্সে আপনার HSC/Alim/Equivalent Exam Roll Number টি লিখুন।
  • Registration নম্বর বক্সে আপনার HSC/Alim/Equivalent Exam Registration Number টি লিখুন।
  • তারপর Security Key এর সামনে একটি এলোমেলো অক্ষর দেখতে পাবেন, সেগুলিকে সামনে ফাকা বক্সে সঠিকভাবে লিখতে হবে।
  • সর্বশেষ নিচের Get Result বাটনে ক্লিক করে কয়েক সেকেন্ড অপেক্ষা করতে হবে আপনার কাঙ্খিত এইচএসসি রেজাল্ট ২০২০ নাম্বার মার্কশিট সহ দেখার জন্য।
এইচএসসি রেজাল্ট ২০২০

নিজ নিজ শিক্ষাবোর্ড অনুযায়ী এইচএসসি / আলিম সমমান পরীক্ষার রেজাল্ট দেখুন

প্রত্যেক টি শিক্ষাবোর্ডের নিজস্ব সাইটেও আলাদা ভাবে রেজাল্ট পাবলিশ করা হয়। খুব দ্রুত ফলাফল পাওয়ার এটি একটি উত্তম মাধ্যমে হতে পারে। কারন, শিক্ষাবোর্ডগুলো তাদের নিজস্ব অফিসিয়াল সাইটে আলাদাভাবে ফলাফল প্রকাশ করে এবং তাদের সাইটে অতিরিক্ত ভিজিটরের চাপও থাকেনা। এজন্য অনেক টা রিলাক্সমুডেই সাইটগুলো ভিজিট করে রেজাল্ট সংগ্রহ করা যায়। আমরা নিচে প্রত্যেক টি শিক্ষাবোর্ডের আলাদাভাবে রেজাল্ট পাওয়ার বিস্তারিত তথ্য তুলে ধরলাম।

এইচ এস সি রেজাল্ট 2020 ( HSC Result 2020 ) ঢাকা শিক্ষা বোর্ড

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড বা ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার ফলাফল ( HSC Result 2020 ) জানা যাবে মোবাইল থেকে এসএমএস এর মাধ্যমে এবং ঢাকা বোর্ডের ওয়েবসাইট থেকে।

মোবাইল থেকে এইচ এস সি রেজাল্ট 2020 পাবেন যেভাবেঃ

আপনার মোবাইলের মেসেজ অপশন ওপেন করুন, তারপর টাইপ করুন HSC <স্পেস> DHA <স্পেস> আপনার রোল নাম্বার লিখুন <স্পেস> 2020 লিখে পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

অনলাইন থেকে ঢাকা বোর্ডের এইচ এস সি রেজাল্ট জানতে নিচের লিংকে প্রবেশ করুনঃ

➽ https://ourbd24.com/hsc-exam-result-dhaka-board/

➽ https://dhakaeducationboard.gov.bd

এইচ এস সি ফলাফল ২০২০ চট্টগ্রাম শিক্ষাবোর্ড

বোর্ড অফ ইন্টারমিডিয়েট এন্ড সেকেন্ডারি এডুকেশন, চট্টগ্রাম বা চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হায়ার সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট পরীক্ষার ফলাফল বা এইচ এস সি ফলাফল ২০২০ মার্কশিট নাম্বার সহকারে খুব সহজেই জানতে পারবেন মোবাইল ফোন থেকে মেসেজের মাধ্যমে এবং ইন্টারনেটের মাধ্যমে সরাসরি চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকে।

মোবাইল থেকে চট্টগ্রাম বোর্ডের এইচ এস সি ফলাফল জানবেন যেভাবেঃ

খুব সহজেই সবার আগে সবচেয়ে দ্রুত ফলাফল পেতে আপনার মোবাইলের মেসেজ অপশনে টাইপ করুন HSC <স্পেস> CHI <স্পেস> আপনার রোল নাম্বার লিখুন <স্পেস> 2020 লিখে মেসেজ টি পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

ইন্টারনেট থেকে চট্টগ্রাম বোর্ডের এইচ এস সি ফলাফল পেতে সরাসরি নিচের লিংকে প্রবেশ করুনঃ

➽ https://ourbd24.com/hsc-exam-result-chittagong-board/

➽ http://hscresult.bise-ctg.gov.bd/hscresult1/individual/

এইচএসসি ফলাফল ২০২০ ( HSC Result 2020 ) কুমিল্লা শিক্ষাবোর্ড

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহনকারীগন তাদের কাঙ্খিত এইচএসসি ফলাফল ২০২০ ( HSC Result 2020 ) নাম্বার ও মার্কশিট সহ পাবেন শিক্ষাবোর্ডে মূল ওয়েবসাইট থেকে এবং সরাসরি কুমিল্লা বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইট থেকেও ফলাফল জানতে পারবেন। এছাড়াও আপনি চাইলে অতি সহজে আপনার মোবাইল থেকে খুব সহজেই একটি ক্ষুদে বার্তার মাধ্যমেই ফলাফল জানতে পারবেন মার্কশিট সহ।

মোবাইল থেকে এইচএসসি ফলাফল ২০২০ জানবেন যেভাবেঃ

কুমিল্লা বোর্ডের উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার ফলাফল যদি আপনি মোবাইল থেকে ক্ষুদে বার্তার মাধ্যমে পেতে চান. তাহলে মোবাইলের বার্তা ফানশনে গিয়ে লিখুন HSC < স্পেস > COM < স্পেস > আপনার রোল নাম্বার লিখুন < স্পেস > 2020 লিখে মেসেজ টি পাঠিয়ে দিন 16222 এই নম্বরে।

অনলাইন থেকে কুমিল্লা বোর্ডের এইচএসসি ফলাফল পেতে নিচের ওয়েবসাইটে প্রবেশ করুনঃ

➽ https://ourbd24.com/hsc-exam-result-comilla-education-board/

➽ https://comillaboard.gov.bd/

HSC রেজাল্ট ২০২০ দিনাজপুর শিক্ষা বোর্ড

সেকেন্ডারি এন্ড ইন্টারমিডিয়েট বা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড দিনাজপুর কতৃক পরিচালিত উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল বা HSC রেজাল্ট ২০২০ প্রকাশিত। দিনাজপুর শিক্ষাবোর্ডের HSC রেজাল্ট জানা যাবে অনলাইন থেকে শিক্ষাবোর্ডের মূল ওয়েবসাইটের পাশাপাশি দিনাজপুর বোর্ডে অফিশিয়াল ওয়েবসাইট থেকে এবং মোবাইল ফোন থেকে এসএমএস এর মাধ্যমে।

মোবাইল থেকে দিনাজপুর বোর্ডের HSC রেজাল্ট ২০২০ দেখবেন যেভাবেঃ

আপনার মোবাইলের মেসেজ ফাংশন টি ওপেন করুন, এবার লিখুন HSC < স্পেস > DIN < স্পেস > আপনার রোল নাম্বার লিখুন < স্পেস > 2020 লিখে মেসেজ টি সেন্ড করুন 16222 এই নাম্বারে।

অনলাইন থেকে দিনাজপুর বোর্ডের HSC রেজাল্ট ২০২০ দেখতে নিচের লিংকে প্রবেশ করুনঃ

➽ https://ourbd24.com/hsc-exam-result-dinajpur-board/

http://dinajpurboard.gov.bd/

HSC রেজাল্ট 2020 যশোর শিক্ষা বোর্ড

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড কতৃক পরিচালিত উচ্চ মাধ্যমিক সার্টফিকেট পরীক্ষা বা HSC রেজাল্ট 2020 নাম্বার মার্কশিট ডাউনলোড করা যাবে শিক্ষাবোর্ডের মূল ওয়েবসাইট থেকে এবং  পাশাপাশি যশোর বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইট থেকেও। এছাড়া ফলাফল জানা যাবে মোবাইল থেকে ছোট একটি এস এম এস এর মাধ্যমেও।

মোবাইল ফোন থেকে যশোর বোর্ডের HSC রেজাল্ট 2020 জানা যাবে যেভাবেঃ

খুব সহজেই মোবাইলে এসএমএস সার্ভিস ব্যবহার করে রেজাল্ট জানতে চাইলে, প্রথমে আপনার ফোনের মেসেজ অপশনে গিয়ে লিখুন HSC < স্পেস > JES < স্পেস > আপনার রোল নাম্বার লিখুন < স্পেস > 2020 লিখে সেন্ড করুন 16222 এই নম্বরে।

ইন্টারনেট থেকে ফলাফল পেতে নিচের ওয়েবসাইটে প্রবেশ করুনঃ

➽ https://ourbd24.com/hsc-exam-result-jessore-board/

➽ https://www.jessoreboard.gov.bd/result/

এইচ এস সি রেজাল্ট ২০২০ ( HSC Result 2020 ) রাজশাহী শিক্ষাবোর্ড

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের আওতাভুক্ত রাজশাহী শিক্ষাবোর্ডের এইচ এস সি রেজাল্ট ২০২০ প্রকাশিত হওয়ার সাথে সাথেই আপনি মোবাইল থেকে এস এম এস এর মাধ্যমে এবং অনলাইন থেকে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনার কাঙ্খিত এইচ এস সি রেজাল্ট ২০২০ ( HSC Result 2020 ) নাম্বার মার্কশিট সহকারে বিস্তারিত জানতে পারবেন।

মুঠোফোন থেকে এসএমএস এর মাধ্যমে রাজশাহী বোর্ডের এইচ এস সি রেজাল্ট ২০২০ দেখুনঃ

ছোট্ট একটি এসএমএস করেই পেয়ে যাবেন আপনার কাঙ্খিত ফলাফল মার্কশিট ডিটেলস। এজন্য প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন HSC < স্পেস > RAJ < স্পেস > আপনার এইচ এস সি রোল নাম্বার লিখুন < স্পেস > 2020 লিখে সেন্ড করুন 16222 এই নাম্বারে।

অনলাইন থেকে রাজশাহী বোর্ডের এইচ এস সি রেজাল্ট ২০২০ পেতে নিচের ওয়েব সাইটে যানঃ

➽ https://ourbd24.com/hsc-exam-result-rajshahi-board/

➽ http://rajshahiboard.gov.bd/

এইচএসসি ২০২০ রেজাল্ট ( HSC Exam Result 2020 ) সিলেট শিক্ষাবোর্ড

সিলেট শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত এবারের উচ্চ মাধ্যমিক স্কুল সার্টফিকেট পরীক্ষায় অংশগ্রহনকারী ছাত্র ছাত্রীদের এইচএসসি ২০২০ রেজাল্ট ( HSC Exam Result 2020 ) কিছুদিনের ভেতরেই প্রকাশিত হতে যাচ্ছে। ফলাফল প্রকাশের দিন দুপুর ১২ টার পর থেকে ছাত্র ছাত্রীরা তাদের কাঙ্খিত উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট মার্কশিট মোবাইল ফোন থেকে এস এম এস এর মাধ্যমে এবং ইন্টারনেট থেকে সিলেট শিক্ষাবোর্ডে অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবে।

মোবাইল থেকে সিলেট বোর্ডের এইচএসসি ২০২০ রেজাল্ট দেখার নিয়মঃ

সবার আগে সবচেয়ে দ্রুত এবং খুব সহজেই কোন ধরনে ইন্টারনেট ছাড়াই আপনার মোবাইল ফোন থেকে একটি এসএমএস করেই দেখে নিতে পারবেন আপনার এইচএসসি ২০২০ রেজাল্ট। মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন HSC < স্পেস > SYL < স্পেস > আপনার এইচএসসি রোল নাম্বার লিখুন < স্পেস > 2020 লিখে সেন্ড করুন 16222 এই নাম্বারে।

অনলাইন থেকে সিলেট বোর্ডের এইচএসসি ২০২০ রেজাল্ট পেতে নিচের ওয়েবসাইটে যানঃ

➽ https://ourbd24.com/hsc-result-sylhet-education-board/

➽ https://sylhetboard.gov.bd/

এইচ এস সি ২০২০ রেজাল্ট ( HSC Exam Result 2020 ) বরিশাল শিক্ষা বোর্ড

বরিশাল শিক্ষাবোর্ডের স্টুডেন্টরা খুব সহজেই এইচ এস সি ২০২০ রেজাল্ট ( HSC Exam Result 2020 ) জানতে পারবে বরিশাল বোর্ডর অফিসিয়াল ওয়েবসাইট থেকে এবং মোবাইল থেকে এসএমএস এর মাধ্যমে।

এসএমএস এর দ্বারা বরিশাল বোর্ডের এইচ এস সি ২০২০ রেজাল্ট জানবে যেভাবেঃ

এসএমএস দ্বারা কাঙ্খিত ফলাফল সবার আগে সবচেয়ে দ্রুত এবং খুব সহজেই পেতে চাইলে, মোবাইলের এমএমএস অপশনে লিখুন >>> HSC < স্পেস > BAR < স্পেস > আপনার এইচএসসি রোল নাম্বার লিখুন < স্পেস > 2020 লিখে সেন্ড করুন 16222 এই নাম্বারে।

অনলাইন থেকে বরিশাল বোর্ডের এইচ এস সি ২০২০ রেজাল্ট পেতে নিচের ওয়েবসাইটে যানঃ

➽ https://ourbd24.com/hsc-exam-result-barisaleducationboard/

➽ https://www.barisalboard.gov.bd/

এইচএসসি ২০২০ ফলাফল ( HSC Vocational Result 2020 ) টেকনিক্যাল / কারিগরি শিক্ষাবোর্ড

বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের সমমান এইচএসসি ২০২০ ফলাফল ( HSC Vocational Result 2020 ) পাওয়া যাবে শিক্ষাবোর্ডে মূল ওয়েবসাইট / টেকনিক্যাল বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট ও মোবাইল ফোনের এস এম এস এর মাধ্যমে।

কারিগরি বোর্ডের এইচএসসি ২০২০ ফলাফল এসএমএস দ্বারা দেখুনঃ

এসএমএস এর মাধ্যমে কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি ২০২০ ফলাফল সবার আগে সবচেয়ে দ্রুত এবং খুব সহজেই জানতে চাইলে, আপনার মোবাইলের এমএমএস অপশনে লিখুন >>> HSC < স্পেস > TEC < স্পেস > আপনার এইচএসসি রোল নাম্বার লিখুন < স্পেস > 2020 লিখে সেন্ড করুন 16222 এই নাম্বারে।

অনলাইন থেকে কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি ২০২০ ফলাফল জানতে নিচের ওয়েবসাইটে যানঃ

➽ https://ourbd24.com/hsc-exam-result-technical-education-board/

➽ http://www.bteb.gov.bd/

আলিম পরীক্ষার রেজাল্ট ২০২০ ( Alim Result 2020 ) মাদ্রাসা শিক্ষা বোর্ড

মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের হায়ার সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট বা এইচএসসি সমমান বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের আলিম পরীক্ষার রেজাল্ট ( HSC Result 2020 ) সবার আগে খুব সহজেই ডাউনলোড করা ও জানা যাবে মোবাইল থেকে এসএমএস এর মাধ্যমে এবং ইন্টারনেট থেকে শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকে।

এসএমএস এর মাধ্যমে মাদ্রাসা বোর্ডের আলিম পরীক্ষার রেজাল্ট ২০২০

এসএমএস এর মাধ্যমে আলিম রেজাল্ট ২০২০ ( Alim Exam Result 2020 ) জানতে, প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন >>> ALIM < স্পেস > MAD < স্পেস > আপনার আলিম পরীক্ষার রোল নাম্বার লিখুন < স্পেস > 2020 লিখে সেন্ড করুন 16222 এই নাম্বারে।

ইন্টারনেট থেকে মাদ্রাসা বোর্ডের আলিম পরীক্ষার ফলাফল ২০২০ জানতে নিচের দেয়া ওয়েবসাইটে প্রবেশ করুনঃ

➽ https://ourbd24.com/alim-exam-result-madrasah-education-board/

➽ http://ebmeb.gov.bd/

এইচএসসি ২০২০ রেজাল্ট মার্কশিট / নম্বরপত্র / গ্রেডশিট বিশ্লেষনঃ

এইচএসসি ২০২০ রেজাল্ট মার্কশিট / নম্বরপত্র / গ্রেডশিট বিশ্লেষনঃ

এইচ এস সি রেজাল্ট ২০১ প্রথম আলো, পাশের হার ও বিস্তারিত পরিসংখ্যান (সকল বোর্ড)

চলতি বছর উচ্চমাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল ১লা এপ্রিল রোজ সোমবার। টানা প্রায় একমাস বিরতিসহ পরীক্ষা চলার পর তা গত ২২ তারিখ রোজ বুধবার শেষ হয় লিখিত পরীক্ষা ও ২৫ তারিখ রোজ শনিবার শেষ হয় মৌখিক/ ব্যাবহারিক পরীক্ষা।

বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের নির্ভর সূত্রের বরাতে বাসসের এক বিবৃতির মাধ্যমে জানানো হয়েছে, এবছর দেশের সর্বমোট দশটি শিক্ষাবোর্ডের অধীনে নয় হাজার একাশি টি শিক্ষা প্রতিষ্ঠানের তের লাখ ৫১ হাজার ৫০৫ জন ছাত্র ছাত্রী এইচ এস সি পরীক্ষায় অংশ নিয়েছে। এদের মধ্যে থেকে ছেলেদের সংখা ৬ লাখ ৬৪ হাজার ৪৯৬ জন এবং মেয়েদের সংখ্যা ৬ লাখ ৮৭ হাজার ৯ জন। আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচ এস সি পরীক্ষায় সর্বমোট অংশ নিয়েছে ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন শিক্ষার্থী। এদের মধ্যে ছেলেদের সংখ্যা ৫ লাখ ৭৩ হাজার ৮১২ জন এবং মেয়েদের সংখ্যা ৫ লাখ ৬৪ হাজার ৯৩৫ জন। এইচএসসি সমমান কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ভকেশনাল পরীক্ষায় সর্বমোট ১ লাখ ২৪ হাজার ২৬৪ জন এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনস্থ দেশের সকল সাধারন মাদ্রাসার আওতায় আলিম পরীক্ষায় অংশ নিয়েছে ৮৮ হাজার ৪৫১ জন। এবছরের এইচ এস সি সমমান পরীক্ষার জন্য সর্বমোট নির্ধারিত পরীক্ষা কেন্দ্র সংখ্যা ছিল ২ হাজার ৫৮০টি। 

২০২০ সালের এইচএসসি/আলিম/ ভকেশনাল সমমান পরীক্ষায় দেশের বাইরের আটটি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ছিল সর্বমোট ২৭৫ জন।

২০২০ সালের এইচএসসি/আলিম/ ভকেশনাল সমমান পরীক্ষায় আলাদাভাবে দশটি শিক্ষা বোর্ডের গড় পাসের সংখ্যা কত % তা জানা গেছে। শিক্ষা মন্ত্রণালয়ের বিশেষ সংবাদ সম্মেলনে পাসের হার সংক্রান্ত বিস্তারিত তথ্য জানান শিক্ষামন্ত্রী ড.দিপু মনি।

সংবাদ সম্মেলনে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, এবার ১০টি শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৮০ দশমিক ৩৫ শতাংশ। এবং ৮ টি সাধারণ শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৮১ দশমিক ২১ শতাংশ।

এবছর আটটি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে গড় পাসের হারের দিক থেকে এগিয়ে আছে রাজশাহী শিক্ষাবোর্ড। এবং সবচেয়ে কম বা পিছিয়ে আছে কুমিল্লা শিক্ষাবোর্ড।

শিক্ষা মন্ত্রণালয়ের সোর্স থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী নিচে সকল শিক্ষা বোর্ডের গড় পাশের হার তুলে ধরা হল………..

  • ঢাকা শিক্ষা বোর্ডের এইচ এস সি পরীক্ষার পাসের হার ৮৬.৩৯ শতাংশ।
  • চট্টগ্রাম শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষার পাসের হার ৮৩.৯৯ শতাংশ।
  • কুমিল্লা শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার পাসের হার ৫৯.০৩ শতাংশ।
  • দিনাজপুর শিক্ষাবোর্ডের এইচ এস সি পরীক্ষার পাসের হার ৮৩.৯৮ শতাংশ।
  • যশোর শিক্ষা বোর্ডের HSC পরীক্ষার পাসের হার ৮০.০৪ শতাংশ।
  • রাজশাহী শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষার পাসের হার ৯০.৭০ শতাংশ।
  • সিলেট শিক্ষা বোর্ডের এইচ এস সি পরীক্ষার পাসের হার ৮০.২৬ শতাংশ।
  • বরিশাল শিক্ষা বোর্ডের HSC পরীক্ষার পাসের হার ৭৭.২৪ শতাংশ।
  • মাদ্রাসা শিক্ষাবোর্ডের আলিম পরীক্ষার পাসের হার ৭৬.২০ শতাংশ। 
  • কারিগরি শিক্ষাবোর্ডের এইচএসসি সমমান পরীক্ষার (ভকেশনাল) পাসের হার ৭৮.৬৯ শতাংশ।

এবারের এইচ এস সি পরীক্ষার ফলাফল ২০২০ সম্পর্কে মন্তব্য / ফিডব্যাকঃ

প্রিয় ভিজিটর, ২০২০ সালের এইচ এস সি পরীক্ষার ফলাফল মার্কশিট এর জন্য’ আমাদের নলেজে থাকা তথ্য থেকে  সব্বোর্চ্চ চেষ্টা করেছি যাতে আপনাদের ফলাফল পেতে কোন সমস্যায় পরতে না হয়। এবং প্রত্যেকটি শিক্ষাবোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট সহ ফলাফল দেখার প্রায় সব রকম সোর্সই আমরা এখানে দিয়ে দিয়েছি। এর পরেও যদি আপনার ফলাফল পেতে কোন সমস্যা হয় তাহলে নিচের কমেন্ট বক্স তো আছেই, সেখানে আপনার রোল , রেজিষ্ট্রেশন নম্বর, শিক্ষাবোর্ডের নাম টা লিখে কমেন্ট করুন, আমরা আপনার রেজাল্ট দেখে রিপ্লাই য়ে জানিয়ে দিব। তাছাড়া ফলাফল সম্পর্কিত সকল আপডেট পেতে চাইলে আমাদের ফেসবুক পেজে লাইক কমেন্ট করে এক্টিভ থাকুন।

আর হ্যাঁ, ফলাফল জানার পরে আপনার ফলাফল কি হল সেটা কমেন্ট বক্সে জানাতে একদম ভূলবেন না কিন্তু 🙂

যারা এইচএসসি রেজাল্ট ২০২০ খারাপ করেছো তাদের জন্যঃ

অনেক বন্ধু ই আছেন, যাদের রেজাল্ট খারাপ এসেছে! মূলত রেজাল্ট খারাপ অনেক সময় বোর্ডের ভূলের কারনেও হয়, এজন্য আমি বলি আপনি যদি নিশ্চিত থাকেন যে আপনার আরো ভাল রেজাল্ট আসার দরকার ছিল,,,,তাহলে আপনি নিচের লিংকে ক্লিক করে পরবর্তী সিষ্টেম অনুযায়ী আপনার পরীক্ষার খাতাগুলো পূনরায় দেখার জন্য বোর্ডে আবেদন করতে পারবেন।

আর যদি আপন কর্ম দোষে রেজাল্ট খারাপ এসে থাকে, তাহলে মন খারাপ করবেন না! আপনার চেষ্টা যদি সৎ হয় তাহলে এবার পারেন নাই তো কি হয়েছে? চেষ্টা করুন ইনশাআল্লাহ আগামীতে পারবেন। পরীক্ষায় রেজাল্ট খারাপ আসাটা খুবই স্বভাবিক ব্যাপার, রেজাল্ট খারাপ আসার দরুন ব্যাক্তি কখনো খারাপ হয়ে যায়না। দয়া করে প্রচলিত সমাজের কুসংস্কারের ধাধাঁয় পড়ে নিজের কোন ক্ষতি করার চেষ্টা করবেন না। কারন, অন্যেরা ঠিক ই খিলখিলিয়ে হাসবে কিন্তু মাঝখান থেকে নষ্ট হবে আপনার জীবন! পরীক্ষা দিলে পাস করতেই হবে, না করলে সব শেষ! এটি সমাজের খুবই নিকৃষ্ট মানের প্রচলিত কুসংস্কার মাত্র!

যে সমাজ আপনাকে অভাবে অর্থ দেয় না!

যে সমাজ আপনি খেয়েছেন কিনা খোজ নেয় না!

যে সমাজ আপনি দূঃখে থাকলে এড়িয়ে চলে।

যে সমাজে আপনি বিপদে পড়লে দেখেও না দেখার ভান করে!

যে সমাজ আপনার সূখে থাকা পছন্দ করে না!

যে সমাজ আপনার ভাল দেখতে পারে না!

সেই ঘৃনিত সমাজের বাজে মানুষগুলোর কারনে আপনি লজ্জা পান? কেন??

মনে রাখবেন পড়াশোনা চাকরি বাড়ি গাড়ি ধন দৌলত এ সব কিছুই আপনার জীবনের সামান্য উপকরন মাত্র! আপনি যদি স্বপ্নবাজ ধৈর্য্যশীল পরিশ্রমী হন, তাহলে এসব এমনিতেই অর্জন হবে!

তাই পরীক্ষায় পাস না করলে এই সেই হবে এসব বাজে চিন্তা আজই মাথা থেকে ঝেড়ে ফেলুন!!!

আপনার জীবন ই সবচেয়ে মূল্যবান সম্পদ! এটাইকেই আগে গুরুত্ব দিন, বাকি সব পরে।

আর এজন্যই কবি বলেন “একবার না পারিলে দেখ শতবার” 

ধন্যবাদ, ভাল থাকবেন এই কামনায় 🙂

All Exam Result Source In BD

➽ HSC EXAM RESULT 2020 PUBLISHED BY WWW.EDUCATIONBOARDRESULTS.GOV.BD/


➽ HSC VOCATIONAL RESULT 2020 PUBLISHED BY WWW.BTEB.GOV.BD


➽ HSC DIBS RESULT 2020 / DIPLOMA IN BUSINESS STUDIES RESULT PUBLISHED BY ARCHIVE.EDUCATIONBOARD.GOV.BD


➽ HSC DIC RESULT 2020 / DIPLOMA IN COMMERCE RESULT PUBLISHED BY HTTPS://EBOARDRESULTS.COM/APP/STUD/


➽ HSC BM RESULT 2020 PUBLISHED BY HTTPS://OURBD24.COM/HSC-EXAM-RESULT-EDUCATION-BOARD-BD/


➽ HSC EXAM RESULT 2020 PUBLISHED BY HTTP://EBMEB.GOV.BD/

Thanks 🙂