জে এস সি পরীক্ষার রুটিন ২০২২ ও জেডিসি পরীক্ষার রুটিন ২০২২ প্রকাশিত হয়েছেঃ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড কতৃক সকল শিক্ষা বোর্ডের ২০২২ সালের জেএসসি পরীক্ষার রুটিন এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের জেডিসি পরীক্ষার রুটিন ২০২২ এখনি ডাউনলোড করে নিন। জেএসসি জেডিসি পরীক্ষার সময়সূচী ২০২২ বিস্তারিত সহকারে নিচে তুলে ধরা হল।

জেএসসি জেডিসি পরীক্ষা ২০২২ কবে শুরু হবে?

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা মন্ত্রনালয় কতৃক ঘোষিত তারিখ অনুযায়ী আগামী ২/১১/২০২২ তারিখ শনিবার থেকে সারা দেশে একযোগে জেএসসি ও জেডিসি পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হবে এবং যথা নিয়মে আগামী ১১/১১/২০২২ সোমবার শেষ হবে জেএসসি পরীক্ষা এবং ১৩/১১/২০২২ বুধবার শেষ হবে জেডিসি পরীক্ষা। (তবে শিক্ষাবোর্ড থেকে যদি কারনবশত পরীক্ষার ডেট চেন্জ করা, তাহলে আমরা এখানে আপলোড করে দিব, এজন্য নিয়মিত এ পেজটি ভিজিট করুন।)

এখনো ২০২২ সালের জে এস সি ও জেডিসি পরীক্ষার রুটিন প্রকাশিত হয়নি! বোর্ড কর্তৃক জেএসসি জেডিসি পরীক্ষার রুটিন প্রকাশিত হলে এখানে আপডেট করে দেয়া হবে।

জে এস সি পরীক্ষার রুটিন ২০২২ / JSC Exam Routine 2022 Download

ছাত্র/ছাত্রীদের সুবিধার্থে আমরা ২০২২ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট জে এস সি পরীক্ষার রুটিন টি (JSC Exam Routine 2022) বিস্তারিত সহ তুলে ধরলাম…..

তারিখ ও দিনবিষয়বিষয় কোড
০২/১১/২০২২ শনিবার বাংলা১০১
০৪/১১/২০২২ সোমবারইংরেজী১০৭
০৫/১১/২০২২ মঙ্গলবারতথ্য ও যোগাযোগ প্রযুক্তি১৫৪
০৬/১১/২০২২ বুধবারইসলাম ও নৈতিক শিক্ষা
হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা
বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা
খ্রিষ্টান ধর্ম ও নৈতিক শিক্ষা
১১১
১১২
১১৩
১১৪
০৭/১১/২০২২ বৃহস্পতিবারবাংলাদেশ ও বিশ্ব পরিচয়১৫০
১৪/১১/২০২২ বৃহস্পতিবারগনিত১০৯
১৩/১১/২০২২ বুধবারবিজ্ঞান১২৭

এই রুটিন টি ডাউনলোড করতে চাইলে এখানে ক্লিক করুন-JSC Routine 2022 Download

জেডিসি পরীক্ষার রুটিন ২০২২ / JDC Exam Routine 2022 Download

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনস্থ প্রায় দশ হাজার মাদ্রাসা সমূহের দাখিল অষ্টম শ্রেনীর শিক্ষার্থীদের জেডিসি সমাপনী পরীক্ষা বা জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষার সময়সূচি ২০২২ প্রকাশিত হয়েছে। মাদ্রাসা বোর্ড কতৃক ঘোষিত জেডিসি পরীক্ষার রুটিন ২০২২ (JDC Exam Routine 2022) অনুযায়ী আগামী নভেম্বর মাসের দুই (০২/১১/২০২২) তারিখ শনিবার থেকে সারাদেশে একযোগে শুরু হবে জেডিসি পরীক্ষা ২০২২ এবং স্বাভাবিক নিয়মে এ পরীক্ষার নভেম্বরের তের তারিখ বুধবার শেষ হবে। আপনাদের সম্মূখে রুটিন টি তুলে ধরা হল………

তারিখ ও দিনবিষয়ের নামবিষয় কোড
০২/১১/২০২২ শনিবারকুরআন মাজিদ ও তাজবিদ১০১
০৩/১১/২০২২ রবিবারআকাইদ ও ফিকহ১৩৩
০৪/১১/২০২২ সোমবারতথ্য ও যোগাযোগ প্রযুক্তি১৪০
০৫/১১/২০২২ মঙ্গলবারআরবি ১ম পত্র১০৩
০৬/১১/২০২২ বুধবারআরবি ২য় পত্র১০৪
০৭/১১/২০২২ বৃহস্পতিবার বাংলাদেশ ও বিশ্ব পরিচয়১৪৩
১৪/১১/২০২২ বৃহস্পতিবারগনিত১০৮
১৬/১১/২০২২ শনিবারইংরেজী১০৭
১৫/১১/২০২২ শুক্রবারবিজ্ঞান (সকাল ৯ টা থেকে ১২টা পর্যন্ত)১১৭
১৩/১১/২০২২ বুধবারবাংলা১০৬

এই পোষ্টগুলো আপনার কাজে লাগতে পারেঃ

➤ পিএসসি ইবতেদায়ী সমাপনী পরীক্ষার রুটিন / PECE/PSC/Ebtedayee Routine

➤ এস এস সি দাখিল রুটিন / SSC Dakhil Routine

➤ এইচ এস সি আলিম রুটিন / HSC Alim Routine

জেএসসি জেডিসি পরীক্ষার্থীদের জন্য বিশেষভাবে লক্ষনীয়ঃ

প্রশ্নপত্রে উল্লেখিত সময় অনুযায়ী যথানিয়মে পরীক্ষা গ্রহন করা হবে (প্রতিদিন সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত পরীক্ষা চলবে।)

নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থীদের ক্ষেত্র শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য এবং কর্ম ও জীবনমূখী শিক্ষা বিষয়ের মধ্যে যে কোন একটি এবং কৃষি শিক্ষা/গার্হস্থ্য/বিজ্ঞান.উর্দু/ফার্সি বিষয়ের মধ্যে যে কোন একটি এনসিটিবি/এনসিসি এর নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। পরীক্ষার্থীর রোল নম্বর পাওয়ার পর সংশ্লিষ্ট কেন্দ্র সচিব পরীক্ষা চলাকালীন বোর্ডের ওয়েবসাইটে অনলাইনের মাধ্যমে ধারাবাহিক মূল্যায়নের প্রাপ্ত নম্বর এন্ট্রি করে বোর্ডে প্ররণ করতে হবে।

পরীক্ষার্থীগন তাদের নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে পরীক্ষা আরম্ভের কমপক্ষে তিনদিন পূর্বে সংগ্রহ করতে হবে।

সৃজনশীল ও বহুনির্বাচনী পরীক্ষায় একই উত্তরপত্র ব্যবহার করতে হবে।পরীক্ষার্থীগন নিজ নিজ OMR ফরমে পরীক্ষার রোল নম্বর, রেজিষ্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি নির্ভুলভাবে লিখে বৃত্ত ভরাট করতে হবে। এবং কোন অবস্থাতেই মার্জিন টানা যাবে না কিংবা অন্য কোন প্রয়োজনে উত্তরপত্র ভাজ করা যাবে না।

পরীক্ষার্থীকে প্রত্যেক বিষয়ের স্বাক্ষরলিপিতে অবশ্যই স্বাক্ষর করতে হবে। কারন পরীক্ষায় অংশগ্রহনের এটি একটি নির্ভরযোগ্র দলিল।

প্রত্যেক পরীক্ষার্থী কেবলমাত্র নিবন্ধনপত্র /প্রবেশপত্রে বর্নিত বিষয়/ বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহন করতে পারবে। কোন অবস্থাতেই ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহন করা যাবেনা। বোর্ডের পূবানুমতি ব্যতিরেকে ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহন করলে সংশ্লিষ্ট কেন্দ্র সচিব ও কক্ষ প্রত্যাবেক্ষকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

পরীক্ষার্থীগন পরীক্ষায় সাধারন সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে এবং এনালগ ঘড়ি সাথে রাখতে পারবে। এছাড়া অন্য কোন ইলেকক্ট্রনিক ডিভাইস সাথে রাখতে পারবে না।

একমাত্র কেন্দ্র সচিব ব্যতীত অন্য কেহ পরীক্ষাকেন্দ্রে মোবাইল ফোন জাতীয় কোন ডিভাইস ব্যবহার করতে পারবে না। কেন্দ্র সচিব যোগাযোগের স্বার্থে সাধারন মোবাইল ফোন (নন এন্ড্রয়েড / আধুনিক সুযোগ সুবিধাসম্পন্ন ডিভাইস হতে পারবে না) ব্যবহার করতে পারবে।

পরীক্ষার্থীকে অবশ্যই পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে পরিক্ষা কক্ষে প্রবেশ করে আসন গ্রহন করতে হবে। পরীক্ষার্থী কোন মতেই মোবাইল ফোন জাতীয় ডিভাইস / ব্লুটুথ হেডফোন বা এ জাতীয় কোন ডিভাইস নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেনা।

যে সকল প্রতিবন্ধী শিক্ষার্থীরা (শ্রবণ প্রতিবন্ধীসহ অন্যান্য প্রতিবন্ধী শিক্ষার্থীরা) ২০২২ সালের জে এস সি জেডিসি পরীক্ষায় অংশগ্রহন করবেন তাদের ক্ষেত্রে বিশেষ সুযোগ সুবিধার আওতায় পরীক্ষার স্বাভাবিক সময়ের পরেও অতিরিক্ত ২০ মিনিট করে বেশী সময় দেয়া হবে। এবং হাত নেই এমন প্রতিবন্ধী যে সকল শিক্ষার্থীরা আছে / সেরিব্রাল পলিসিজনিত প্রতিবন্ধী, দৃষ্টি প্রতিবন্ধী তারা ব্যবহার করতে পারবেন শ্রুতি লেখক।

তাছাড়া অটিষ্টিক, ডাউন সিনড্রোম পরীক্ষার্থীদের সাথে প্রযোজনে তাদের সঙ্গে অভিভাবক/শিক্ষক/সাহায্যকারী আসতে পারবে এবং এদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট বরাদ্ধ থাকবে। এবারের জেএসসি ও জেডিসি পরীক্ষায় এসএসসি’র মত দু’টি অংশে আলাদা করে পাস করা দরকার হবে না। অর্থাৎ বহু নির্বাচনী ও সৃজনশীল প্রশ্নপত্রে দু’টি বিভাগ থাকলেও দু’টি অংশ মিলিয়ে একত্রে ৩৩ পেলেই পাশ বলে গণ্য হবে।

বিগত ২০১০ সাল থেকে শুরু হয়ে এ পর্যন্ত দশম বারের মত জে এস সি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২০১৮ সাল থেকে মান উন্নয়নের লক্ষ্যে প্রাথমিক শিক্ষা ব্যাবস্থাকে অষ্টম শ্রেনী পর্যন্ত উন্নীত করার পরিপ্রেক্ষিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে জে এস সি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তারা এ দায়িত্ব নিতে অপরাগতা প্রকাশ করায় তা বাস্তবায়ন করা সম্ভব হয়নি। তাই এবছরও শিক্ষা মন্ত্রণালয়ের আওতায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে অধীনে জুনিয়র স্কুল সার্টিফিকেট জে এস সি পরীক্ষা ২০২২ এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে জুনিয়র দাখিল সার্টিফিকেট জেডিসি পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

২০১৮ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষা পহেলা নভেম্বর থেকে শুরু হয়েছিল এবং নভেম্বর মাসের মাঝামাঝি তথা ১৫ ই নভেম্বরে এ পরীক্ষা শেষ হয়েছিল। ২০১৮ সালের জেএসসি পরীক্ষার রেজাল্ট এবং জেডিসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছিল ডিসেম্বর মাসের ২৪ তারি দুপুর ১২ টার পরে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের ওয়েবসাইটের পাশাপাশি আওয়ার বিডি ২৪ ডট কম থেকেও উক্ত পরীক্ষার সূচি ও ফলাফল প্রকাশ করা হয়।

আগামী ১১ নভেম্বর পর্যন্ত জেএসসি পরীক্ষা এবং ১৩ নভেম্বর পর্যন্ত জেডিসি পরীক্ষা শেষে ২০২২ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল ডিসেম্বর মাসের শেষ সপ্তাহের দিকে প্রতি বছরের ন্যায় এ বছর ও যথানিয়মে প্রকাশিত করা হবে। উক্ত ফলাফল প্রকাশিত হওয়ার সাথে সাথেই বাংলাদেশের প্রায নয়টি শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটের পাশাপাশি আওয়ার বিডি ২৪ ডট কম থেকেও জানা যাবে।

JSC Exam Routine 2022 pdf Download ( জে এস সি পরীক্ষার রুটিন ২০২২ )

→ JSC Exam Routine 2022 File Download Link Published by Dhaka, Chittagong, Comilla, Dinajpur, Barisal, Jessore, Rajshahi, Sylhet Education Board Bangladesh….

JSC ROUTINE 2022 - জে এস সি জেএসসি পরীক্ষার রুটিন ২০২২

JDC ROUTINE 2022 pdf Download ( জেডিসি পরীক্ষার রুটিন ২০২২ )

→ JDC Exam Routine 2022 Download Link Published by Madrasah Education Board www.bmeb.gov.bd,,,,

JDC ROUTINE 2022 - জেডিসি পরীক্ষার রুটিন ২০২২

জেডিসি জে এস সি রুটিন ২০২২ | JDC JSC Routine 2022

JSC Routine 2022 published by Education Board Bangladesh: বাংলাদেশের মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অনুকূলে JSC Routine 2022 প্রকাশিত হয়েছে। আপনি সকল শিক্ষাবোর্ডের জেএসসি পরীক্ষার রুটিন জানতে এখানে ক্লিক করুন। যে সকল শিক্ষা বোর্ডের জে এস সি জেডিসি পরীক্ষার রুটিন এখানে পাওয়া যাবে।

→ ঢাকা / চট্টগ্রাম / কুমিল্লা / বরিশাল / দিনাজপুর / যশোর / রাজশাহী / সিলেট বোর্ডের JSC Routine 2022 ডাউনলোড।

→ টেকনিক্যাল শিক্ষা বোর্ডের JSC Routine 2022 ডাউনলোড।

→ মাদ্রাসা বোর্ডের JDC Exam Routine 2022 ডাউনলোড।

ট্যাগসঃ JSC রুটিন 2022, JSC রুটিন ২০২২, JSC পরীক্ষার রুটিন 2022, JSC পরীক্ষার রুটিন ২০২২, ঢাকা শিক্ষা বোর্ড জে এস সি রুটিন ২০২২, জেএসসি রুটিন ২০২২ চট্টগ্রাম শিক্ষা বোর্ড, জে এস সি রুটিন 2022 কুমিল্লা শিক্ষা বোর্ড, জেএসসি রুটিন 2022 বরিশাল শিক্ষা বোর্ড, জে এস সি পরীক্ষার রুটিন ২০২২ দিনাজপুর শিক্ষা বোর্ড, জেএসসি পরীক্ষার রুটিন ২০২২ যশোর শিক্ষা বোর্ড, জে এস সি পরীক্ষার রুটিন 2022 রাজশাহী শিক্ষা বোর্ড, জেএসসি পরীক্ষার রুটিন 2022 সিলেট শিক্ষা বোর্ড, জে এস সি রুটিন 2022 টেকনিক্যাল শিক্ষা বোর্ড, জেডিসি পরীক্ষার রুটিন ২০২২ বাংলদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড।

Tags: JSC Routine 2022 – JSC Exam Routine 2022 or JDC Routine 2022 – JDC Exam Routine 2022 published by Education Board Bangladesh, Barisal Education Board, Chittagong Education Board, Comilla Education Board, Dhaka Education Board, Dinajpur Education Board, Jessore Education Board, Rajshahi Education Board, Sylhet Education Board, Technical Education Board, Bangladesh Madrasah Education Board.

Dhaka Education Board JSC Exam Routine 2022 BD, Chittagong Education Board JSC পরীক্ষার রুটিন ২০২২, Comilla Education Board JSC পরীক্ষার রুটিন 2022, Barisal Education Board JSC Exam Routine BD 2022, Secondary and higher secondary education board Dinajpur জে এস সি পরীক্ষার রুটিন 2022, Jessore Education Board জেএসসি পরীক্ষার রুটিন 2022, JSC Exam Routine 2022 published by Rajshahi Education Board Bangladesh, JSC Exam Routine 2022 present by Sylhet Education Board Bangladesh, JSC Exam Routine 2022 Bangladesh update by Technical Education Board. JSC Exam Routine 2022 Download by All Education Board Bangladesh Govt.

জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার রুটিন, জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষার রুটিন, জে এস সি সমাপনী পরীক্ষার রুটিন, জেডিসি সমাপনী পরীক্ষার রুটিন, Junior School Certificate Exam ‘ JSC Exam Routine 2022 – Junior Dakhil Certificate Exam ‘ JDC Routine 2022, JSC Somaponi Exam Routine, JDC Somaponi Exam Routine.

JSC and JDC Exam Routine 2022 powered by www.barisalboard.gov.bd, www.bise-ctg.gov.bd, www.comillaboard.gov.bd, www.educationboarddhaka.com or www.dhakaeducationboard.gov.bd, www.dinajpureducationboard.gov.bd, www.jessoreboard.gov.bd, www.rajshahiboard.gov.bd, www.sylhetboard.gov.bd, www.bteb.gov.bd, www.bmeb.gov.bd or www.ebmeb.gov.bd.

জেএসসি জেডিসি পরীক্ষার রুটিন ২০২২ | JSC JDC Exam Routine 2022

জেএসসি পরীক্ষার রুটিন ২০২২: বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের ২০২২ সালের জে এস সি পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে। এখনি আপনার জে এস সি পরীক্ষার রুটিন 2022 ডাউনলোড করে নিন। খুব সহজেই আপনার JSC পরীক্ষার রুটিন পেতে এই পোষ্টের উপরে দেখুন।

যে সকল শিক্ষাবোর্ডের জে এস সি পরীক্ষার রুটিন ২০২২ এখান থেকে পাওয়া যাবে : ঢাকা শিক্ষা বোর্ড, চট্টগ্রাম শিক্ষা বোর্ড, কুমিল্লা শিক্ষা বোর্ড, বরিশাল শিক্ষা বোর্ড, দিনাজপুর শিক্ষাবোর্ড, যশোর শিক্ষা বোর্ড, সিলেট শিক্ষাবোর্ড, টেকনিক্যাল শিক্ষা বোর্ড।ক

জে এস সি পরীক্ষার রুটিন সম্পর্কিত যে কোন Information জানতে এখানে Comment করুণ অথবা আমাদের Facebook Fan Page.√ like দিয়ে Active থাকুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।