জে এস সি পরীক্ষার রুটিন ২০১৯ ও জেডিসি পরীক্ষার রুটিন ২০১৯ প্রকাশিত হয়েছেঃ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড কতৃক সকল শিক্ষা বোর্ডের ২০১৯ সালের জেএসসি পরীক্ষার রুটিন এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের জেডিসি পরীক্ষার রুটিন ২০১৯ এখনি ডাউনলোড করে নিন। জেএসসি জেডিসি পরীক্ষার সময়সূচী ২০১৯ বিস্তারিত সহকারে নিচে তুলে ধরা হল।

জেএসসি জেডিসি পরীক্ষা ২০১৯ (JSC JDC Exam 2019) কবে শুরু হবে?

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা মন্ত্রনালয় কতৃক ঘোষিত তারিখ অনুযায়ী আগামী ২/১১/২০১৯ তারিখ শনিবার থেকে সারা দেশে একযোগে জেএসসি ও জেডিসি পরীক্ষা ২০১৯ অনুষ্ঠিত হবে এবং যথা নিয়মে আগামী ১১/১১/২০১৯ সোমবার শেষ হবে জেএসসি পরীক্ষা এবং ১৩/১১/২০১৯ বুধবার শেষ হবে জেডিসি পরীক্ষা। (তবে শিক্ষাবোর্ড থেকে যদি কারনবশত পরীক্ষার ডেট চেন্জ করা, তাহলে আমরা এখানে আপলোড করে দিব, এজন্য নিয়মিত এ পেজটি ভিজিট করুন।)

জে এস সি পরীক্ষার রুটিন ২০১৯ / JSC Exam Routine 2019 Download

ছাত্র/ছাত্রীদের সুবিধার্থে আমরা ২০১৯ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট জে এস সি পরীক্ষার রুটিন টি (JSC Exam Routine 2019) বিস্তারিত সহ তুলে ধরলাম…..

তারিখ ও দিনবিষয়বিষয় কোড
০২/১১/২০১৯ শনিবার বাংলা১০১
০৪/১১/২০১৯ সোমবারইংরেজী১০৭
০৫/১১/২০১৯ মঙ্গলবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি১৫৪
০৬/১১/২০১৯ বুধবারইসলাম ও নৈতিক শিক্ষা
হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা
বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা
খ্রিষ্টান ধর্ম ও নৈতিক শিক্ষা
১১১
১১২
১১৩
১১৪
০৭/১১/২০১৯ বৃহস্পতিবার বাংলাদেশ ও বিশ্ব পরিচয়১৫০
০৯/১১/২০১৯ শনিবার গনিত১০৯
১১/১১/২০১৯ সোমবারবিজ্ঞান১২৭

এই রুটিন টি ডাউনলোড করতে চাইলে এখানে ক্লিক করুন-JSC Routine 2019 Download

জেডিসি পরীক্ষার রুটিন ২০১৯ / JDC Exam Routine 2019 Download

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনস্থ প্রায় দশ হাজার মাদ্রাসা সমূহের দাখিল অষ্টম শ্রেনীর শিক্ষার্থীদের জেডিসি সমাপনী পরীক্ষা বা জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষার সময়সূচি ২০১৯ প্রকাশিত হয়েছে। মাদ্রাসা বোর্ড কতৃক ঘোষিত জেডিসি পরীক্ষার রুটিন ২০১৯ (JDC Exam Routine 2019) অনুযায়ী আগামী নভেম্বর মাসের দুই (০২/১১/২০১৯) তারিখ শনিবার থেকে সারাদেশে একযোগে শুরু হবে জেডিসি পরীক্ষা ২০১৯ এবং স্বাভাবিক নিয়মে এ পরীক্ষার নভেম্বরের তের তারিখ বুধবার শেষ হবে। আপনাদের সম্মূখে রুটিন টি তুলে ধরা হল………

তারিখ ও দিনবিষয়ের নামবিষয় কোড
০২/১১/২০১৯ শনিবারকুরআন মাজিদ ও তাজবিদ১০১
০৩/১১/২০১৯ রবিবারআকাইদ ও ফিকহ১৩৩
০৪/১১/২০১৯ সোমবারতথ্য ও যোগাযোগ প্রযুক্তি১৪০
০৫/১১/২০১৯ মঙ্গলবারআরবি ১ম পত্র১০৩
০৬/১১/২০১৯ বুধবারআরবি ২য় পত্র১০৪
০৭/১১/২০১৯ বৃহস্পতিবার বাংলাদেশ ও বিশ্ব পরিচয় ১৪৩
০৯/১১/২০১৯ শনিবারগনিত১০৮
১১/১১/২০১৯ সোমবারইংরেজী১০৭
১২/১১/২০১৯ মঙ্গলবারবিজ্ঞান১১৭
১৩/১১/২০১৯ বুধবারবাংলা১০৬

“এই রুটিন টি ডাউনলোড করেত চাইলে “এখানে ক্লিক করুন-JDC Routine 2019 Download”

এই পোষ্টগুলো আপনার কাজে লাগতে পারেঃ

➤ পিএসসি ইবতেদায়ী সমাপনী পরীক্ষার রুটিন / PECE/PSC/Ebtedayee Routine

➤ এস এস সি দাখিল রুটিন / SSC Dakhil Routine

➤ এইচ এস সি আলিম রুটিন / HSC Alim Routine

জেএসসি জেডিসি পরীক্ষার্থীদের জন্য বিশেষভাবে লক্ষনীয়ঃ

প্রশ্নপত্রে উল্লেখিত সময় অনুযায়ী যথানিয়মে পরীক্ষা গ্রহন করা হবে (প্রতিদিন সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত পরীক্ষা চলবে।)

নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থীদের ক্ষেত্র শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য এবং কর্ম ও জীবনমূখী শিক্ষা বিষয়ের মধ্যে যে কোন একটি এবং কৃষি শিক্ষা/গার্হস্থ্য/বিজ্ঞান.উর্দু/ফার্সি বিষয়ের মধ্যে যে কোন একটি এনসিটিবি/এনসিসি এর নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। পরীক্ষার্থীর রোল নম্বর পাওয়ার পর সংশ্লিষ্ট কেন্দ্র সচিব পরীক্ষা চলাকালীন বোর্ডের ওয়েবসাইটে অনলাইনের মাধ্যমে ধারাবাহিক মূল্যায়নের প্রাপ্ত নম্বর এন্ট্রি করে বোর্ডে প্ররণ করতে হবে।

পরীক্ষার্থীগন তাদের নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে পরীক্ষা আরম্ভের কমপক্ষে তিনদিন পূর্বে সংগ্রহ করতে হবে।

সৃজনশীল ও বহুনির্বাচনী পরীক্ষায় একই উত্তরপত্র ব্যবহার করতে হবে।পরীক্ষার্থীগন নিজ নিজ OMR ফরমে পরীক্ষার রোল নম্বর, রেজিষ্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি নির্ভুলভাবে লিখে বৃত্ত ভরাট করতে হবে। এবং কোন অবস্থাতেই মার্জিন টানা যাবে না কিংবা অন্য কোন প্রয়োজনে উত্তরপত্র ভাজ করা যাবে না।

পরীক্ষার্থীকে প্রত্যেক বিষয়ের স্বাক্ষরলিপিতে অবশ্যই স্বাক্ষর করতে হবে। কারন পরীক্ষায় অংশগ্রহনের এটি একটি নির্ভরযোগ্র দলিল।

প্রত্যেক পরীক্ষার্থী কেবলমাত্র নিবন্ধনপত্র /প্রবেশপত্রে বর্নিত বিষয়/ বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহন করতে পারবে। কোন অবস্থাতেই ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহন করা যাবেনা। বোর্ডের পূবানুমতি ব্যতিরেকে ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহন করলে সংশ্লিষ্ট কেন্দ্র সচিব ও কক্ষ প্রত্যাবেক্ষকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

পরীক্ষার্থীগন পরীক্ষায় সাধারন সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে এবং এনালগ ঘড়ি সাথে রাখতে পারবে। এছাড়া অন্য কোন ইলেকক্ট্রনিক ডিভাইস সাথে রাখতে পারবে না।

একমাত্র কেন্দ্র সচিব ব্যতীত অন্য কেহ পরীক্ষাকেন্দ্রে মোবাইল ফোন জাতীয় কোন ডিভাইস ব্যবহার করতে পারবে না। কেন্দ্র সচিব যোগাযোগের স্বার্থে সাধারন মোবাইল ফোন (নন এন্ড্রয়েড / আধুনিক সুযোগ সুবিধাসম্পন্ন ডিভাইস হতে পারবে না) ব্যবহার করতে পারবে।

পরীক্ষার্থীকে অবশ্যই পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে পরিক্ষা কক্ষে প্রবেশ করে আসন গ্রহন করতে হবে। পরীক্ষার্থী কোন মতেই মোবাইল ফোন জাতীয় ডিভাইস / ব্লুটুথ হেডফোন বা এ জাতীয় কোন ডিভাইস নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেনা।

যে সকল প্রতিবন্ধী শিক্ষার্থীরা (শ্রবণ প্রতিবন্ধীসহ অন্যান্য প্রতিবন্ধী শিক্ষার্থীরা) ২০১৯ সালের জে এস সি জেডিসি পরীক্ষায় অংশগ্রহন করবেন তাদের ক্ষেত্রে বিশেষ সুযোগ সুবিধার আওতায় পরীক্ষার স্বাভাবিক সময়ের পরেও অতিরিক্ত ২০ মিনিট করে বেশী সময় দেয়া হবে। এবং হাত নেই এমন প্রতিবন্ধী যে সকল শিক্ষার্থীরা আছে / সেরিব্রাল পলিসিজনিত প্রতিবন্ধী, দৃষ্টি প্রতিবন্ধী তারা ব্যবহার করতে পারবেন শ্রুতি লেখক।

তাছাড়া অটিষ্টিক, ডাউন সিনড্রোম পরীক্ষার্থীদের সাথে প্রযোজনে তাদের সঙ্গে অভিভাবক/শিক্ষক/সাহায্যকারী আসতে পারবে এবং এদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট বরাদ্ধ থাকবে। এবারের জেএসসি ও জেডিসি পরীক্ষায় এসএসসি’র মত দু’টি অংশে আলাদা করে পাস করা দরকার হবে না। অর্থাৎ বহু নির্বাচনী ও সৃজনশীল প্রশ্নপত্রে দু’টি বিভাগ থাকলেও দু’টি অংশ মিলিয়ে একত্রে ৩৩ পেলেই পাশ বলে গণ্য হবে।

বিগত ২০১০ সাল থেকে শুরু হয়ে এ পর্যন্ত দশম বারের মত জে এস সি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২০১৮ সাল থেকে মান উন্নয়নের লক্ষ্যে প্রাথমিক শিক্ষা ব্যাবস্থাকে অষ্টম শ্রেনী পর্যন্ত উন্নীত করার পরিপ্রেক্ষিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে জে এস সি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তারা এ দায়িত্ব নিতে অপরাগতা প্রকাশ করায় তা বাস্তবায়ন করা সম্ভব হয়নি। তাই এবছরও শিক্ষা মন্ত্রণালয়ের আওতায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে অধীনে জুনিয়র স্কুল সার্টিফিকেট জে এস সি পরীক্ষা ২০১৯ এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে জুনিয়র দাখিল সার্টিফিকেট জেডিসি পরীক্ষা ২০১৯ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

২০১৮ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষা পহেলা নভেম্বর থেকে শুরু হয়েছিল এবং নভেম্বর মাসের মাঝামাঝি তথা ১৫ ই নভেম্বরে এ পরীক্ষা শেষ হয়েছিল। ২০১৮ সালের জেএসসি পরীক্ষার রেজাল্ট এবং জেডিসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছিল ডিসেম্বর মাসের ২৪ তারি দুপুর ১২ টার পরে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের ওয়েবসাইটের পাশাপাশি আওয়ার বিডি ২৪ ডট কম থেকেও উক্ত পরীক্ষার সূচি ও ফলাফল প্রকাশ করা হয়।

আগামী ১১ নভেম্বর পর্যন্ত জেএসসি পরীক্ষা এবং ১৩ নভেম্বর পর্যন্ত জেডিসি পরীক্ষা শেষে ২০১৯ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল ডিসেম্বর মাসের শেষ সপ্তাহের দিকে প্রতি বছরের ন্যায় এ বছর ও যথানিয়মে প্রকাশিত করা হবে। উক্ত ফলাফল প্রকাশিত হওয়ার সাথে সাথেই বাংলাদেশের প্রায নয়টি শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটের পাশাপাশি আওয়ার বিডি ২৪ ডট কম থেকেও জানা যাবে।