বাংলাদেশ শিক্ষাবোর্ডের অধীনস্থ সাধারন শিক্ষাবোর্ডের ( JSC Result 2019জে এস সি রেজাল্ট ২০১৯ এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের জেডিসি রেজাল্ট ২০১৯ ( JDC Result 2019 ) আগামী ২৪/১২/২০১৯ ঈসায়ী তারিখে প্রকাশিত হবে।

ফলাফল প্রকাশের দিন দুপুরের পর থেকে ইন্টারনেটের মাধ্যমে অনলাইন থেকে এবং Mobile Phone থেকে SMS এর মাধ্যমে রেজাল্ট জানা যাবে। অনলাইন থেকে রেজাল্ট এবং মার্কশিট ডাউনলোডের জন্য শিক্ষাবোর্ডের অনেকগুলো ওয়েবসাইট আছে, তার মধ্যে বর্তমানে সবচেয়ে বড় ওয়েবসাইট হল www.allinoneresult.com. এটি নতুন হওয়াতে আমাদের অনেকেরই জানা নাই। এই সাইট টি থেকে রেজাল্ট জানার জন্য সবচেয়ে বড় সুবিধা হল, আপনি একটি সাইট থেকেই রেজাল্ট ডাউনলোডের সকল সার্ভার লিংক পেয়ে যাবেন এবং সেই সাথে উক্ত সাইট অতিরিক্ত লোডিং এর চাপ থাকার আশংকা নাই বিধায় আপনি খুব সহজেই সবার আগে সবচেয়ে দ্রুত এবং ঝামেলা বিহীন www.allinoneresult.com থেকে সাধারন শিক্ষাবোর্ডের জেএসসি রেজাল্ট ২০১৯ ( JSC Result 2019 ) এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের জেডিসি রেজাল্ট ২০১৯ ( JDC Result 2019 ) সম্পূর্ন মার্কশিট সহকারে ডাউনলোড করে নিতে পারবেন এবং সেই সাথে কোন Subject এ কত নাম্বার পেলেন MCQ তে কত পেলেন এ সব কিছুই আলাদাভাবে বিস্তারিত সহকারে জেনে নিতে পারবেন। নিচে রেজাল্ট সংগ্রহের বিস্তারিত পদ্ধতিগুলো Step by Step তুলে ধরা হল………..

অনলাইন থেকে কিভাবে খুব সহজেই জেএসসি রেজাল্ট ২০১৯ /জেডিসি রেজাল্ট ২০১৯ মার্কশিট ডাউনলোড করবেন?

অনলাইন থেকে ফলাফল ডাউনলোডের জন্য শিক্ষা বোর্ডের অনেকগুলো ওয়েবসাইট থেকে আছে, যেগুলোর একটি থেকে অন্যটি দেখতে সামান্য আলাদা। আবার সাধারন অধীনস্থ যেসব শিক্ষাবোর্ড আছে যেমন: বরিশাল শিক্ষাবোর্ড, চট্টগ্রাম শিক্ষা বোর্ড, ঢাকা শিক্ষা বোর্ড, কুমিল্লা শিক্ষা বোর্ড, ঢাকা শিক্ষা বোর্ড, দিনাজপুর শিক্ষা বোর্ড, যশোর শিক্ষা বোর্ড, রাজশাহী শিক্ষাবোর্ড, সিলেট শিক্ষা বোর্ড এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড সহ এ সকল শিক্ষাবোর্ডের ই নিজস্ব আলাদা আলাদা ওয়েবসাইট আছে, সেখান থেকেও খুব সহজেই আপনার কাঙ্খিত ফলাফল ডাউনলোড করে নিতে পারবেন।

জে এস সি জেডিসি রেজাল্ট - JSC JDC Result

[[ নিচের রেজাল্ট সার্ভার লিংকে ক্লিক করলে আপনি একেকটি সাইটের রেজাল্ট ফরম একেক রকম দেখতে পাবেন, তো এই রেজাল্ট ফরমগুলি কিভাবে পূরন করতে হয় তা যদি আপনার জানা না থাকে তাহলে আপনি এই লিংকে ক্লিক করে পোষ্টটির শেষের দিক থেতে বিস্তারিত বর্ননা করা আছে, আপনি সেখান থেকে ভালভাবেই জেনে নিতে পারবেন। ]]

JSC Result 2019 AND JDC Result 2019 Download by Roll And Reg Number:

জে এস সি রেজাল্ট ২০১৯ এবং জেডিসি রেজাল্ট ২০১৯ সকল শিক্ষাবোর্ড:

➤এছাড়া আপনি নিজ শিক্ষা বোর্ডর ওয়েবসাইট থেকে রেজাল্ট ডাউনলোড করতে নিচের লিষ্ট থেকে আপনার বোর্ড টি সিলেক্ট করুন:

JSC Exam Result 2019 And JDC Exam Result 2019 Download by EIIN Number:

অনলাইন থেকে রেজাল্ট সংগ্রহের আরেকটি চমৎকার সিস্টেম হল, আপনি আপনার শিক্ষা প্রতিষ্ঠানের EIIN Number দিয়ে খুব সহজেই একসাথে সকল ছাত্র ছাত্রীর জেএসসি রেজাল্ট ২০১৯ ( JSC Result 2019 ) অথবা জেডিসি রেজাল্ট ২০১৯ ( JDC Result 2019 ) একটি PDF FILE আকারে ডাউনলোড করে নিতে পারবেন। তবে এ পদ্ধতিতে আপনি শুধু আপনার রোল নাম্বারের পাশে গ্রেড পয়েন্ট টি দেখতে পারবেন, মার্কশিট সহ ফলাফলের বিস্তারিত দেখতে পারবেন না।

তো আপনি যদি আপনার শিক্ষা প্রতিষ্ঠানের EIIN Number দিয়ে ফলাফল ডাউনলোড করতে চান তাহলে প্রথমে এই লিংকে ক্লিক করতে হবে তারপর পরবর্তী পেজ থেকে ০৬ নাম্বার সার্ভার লিংকে ক্লিক করতে হবে, তারপর Board অপশন থেকে আপনার শিক্ষাবোর্ড টি সিলেক্ট করে নিতে হবে, তারপর EIIN এর বক্সে আপনার কাঙ্খিত স্কুল অথবা মাদ্রাসার EIIN Number টি বসাতে হবে এবং সর্বশেষ Get Institution Result এ ক্লিক করার পরেই রেজাল্ট চলে আসবে ইনশাআল্লাহ, আপনি চাইলে ডাউনলোড / প্রিন্ট / সেভ করে নিতে পারবেন।

[[ আপনার শিক্ষাপ্রতিষ্ঠানের EIIN Number টি জানা না থাকলে, প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করে EIIN Number টি জেনে নিতে হবে। ]]

কিভাবে আপনি আপনার মোবাইল ফোন থেকে জে এস সি পরীক্ষার ফলাফল ২০১৯ এবং জেডিসি রেজাল্ট ২০১৯ জানবেন?

Mobile Phone / Smart Phone / Android Phone থেকে খুব সহজেই এস এম এস এর মাধ্যমে অতি দ্রুত রেজাল্ট সম্পূর্ন মার্কশিট সহকারে সংগ্রহ করা যায়। তবে এক্ষেত্রে আপনার ফোনে যে কোন অপারেটরের একটি সচল সিম , মোবাইল ফোন থাকতে হবে সাথে কমপক্ষে ৩+ টাকা ব্যালেন্স থাকতে হবে।

মোবাইল থেকে SMS এর মাধ্যমে জে এস সি রেজাল্ট ২০১৯ অথবা জেডিসি রেজাল্ট ২০১৯ জানতে…..

প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন > স্কুলের ষ্টুডেন্ট হলে JSC আর মাদ্রাসার হলে টাইপ করুন JDC , একটু ফাকা করে আপনার শিক্ষাবোর্ডে নামের প্রথম তিন অক্ষর লিখুন ইংরেজী বড় অক্ষরে, আবার ফাকা করে আপনার জেএসসি অথবা জেডিসি পরীক্ষার রোল নাম্বার টি লিখুন, আবার ফাকা করে 2019 লিখুন এবং সর্বশেষ মেসেজ টি পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

সাধারন শিক্ষাবোর্ড → উদাহরন:- JSC DHA 532312 2019 পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

মাদ্রাসা শিক্ষাবোর্ড → উদাহরন:- JDC MAD 253312 2019 পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

এর পরও না বুঝলে নিচের স্কীনশটটি দেখুন:

এক নজরে দেখে নিন সকল শিক্ষাবোর্ডে প্রথম তিন অক্ষর বা শর্টকোড:

  • ঢাকা বোর্ড ‘ Dhaka Board → DHA 
  • চট্টগ্রাম বোর্ড ‘ Chittagong Board → CHI 
  • রাজশাহী বোর্ড ‘ Rajshahi Board → RAJ 
  • সিলেট বোর্ড ‘ Sylhet Board → SYL 
  • কুমিল্লা বোর্ড ‘ Comilla Board → COM 
  • দিনাজপুর বোর্ড ‘ Dinajpur Board → DIN 
  • যশোর বোর্ড ‘ Jessore Board → JES 
  • বরিশাল বোর্ড ‘ Barisal Board → BAR 
  • মাদ্রাসা বোর্ড ‘ Madrasah Board → MAD

জেএসসি ফলাফল ২০১৯ ও জেডিসি ফলাফল ২০১৯ গ্রেডিং পদ্ধতি:

প্রতি বিষয়ে যদি গড়ে 80-100 পান তাহলে আপনার পয়েন্ট হবে 5.00 গ্রেড হবে → A + এ প্লাস

প্রতি বিষয়ে যদি গড়ে 70-79 পান তাহলে আপনার পয়েন্ট হবে 4.00 গ্রেড হবে → A এ গ্রেড

প্রতি বিষয়ে যদি গড়ে 60-69 পান তাহলে আপনার পয়েন্ট হবে 3.50 গ্রেড হবে → A – এ মাইনাস

প্রতি বিষয়ে যদি গড়ে 50-59 পান তাহলে আপনার পয়েন্ট হবে 3.00 গ্রেড হবে → B গ্রেড

প্রতি বিষয়ে যদি গড়ে 40-49 পান তাহলে আপনার পয়েন্ট হবে 2.00 গ্রেড হবে → C গ্রেড

প্রতি বিষয়ে যদি গড়ে 33-39 পান তাহলে আপনার পয়েন্ট হবে 1.00 গ্রেড হবে → D গ্রেড

প্রতি বিষয়ে যদি গড়ে 0-32 পান তাহলে আপনার পয়েন্ট হবে 0.00 গ্রেড হবে → F গ্রেড

রেজাল্ট সংগ্রহের সকল পদ্ধতি সহজ ভাবে তুলে ধরার চেষ্টা করেছি। এর পরেও যদি আপনার কোন কিছু বুঝতে কোন অসুবিধায় পড়েন তাহলে দয়া করে নিচের কমেন্ট বক্সে জানান এবং আমাদের ফেসবুক পেজে লাইক কমেন্ট করুন।