www.dme.gov.bd Madrasah Teacher MPO Sheet Correction notice: এখন থেকে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের দাপ্তরিক ওয়েবসাইটের MEMIS Cell সেকশনের মাধ্যমে মাদ্রাসা শিক্ষক এমপিও শীটের ভুল সংশোধনের আবেদন করা যাবে না। সরাসরি মাদ্রাসা অধিদপ্তর বরাবর আবেদন করতে হবে। বিস্তারিত দেখুন…

MEMIS Cell Teacher-Employer MPO Sheet Correction Notice

বেসরকারি এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষক ও কর্মচারীদের এমপিও আবেদন সংশোধনের বিশেষ নির্দেশনা জারি করেছে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা অধিদফতর। বিগত 05/10/2020 ইং তারিখে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে এমপিও শীটে ত্রুটিগুলি সংশোধন / এমপিও শীটের ভুল সংশোধন করার জন্য, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) কে এম রুহুল আমিন কর্তৃক স্বাক্ষরিত একটি অফিস আদেশের মাধ্যমে একটি কমিটি গঠন করা হয়।

এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যম সোশ্যাল মিডিয়া MEMIS এর অফিসিয়াল ফ্যান পেজের একটি পোষ্টে প্রকাশিত হয়েছিল যে, বেসরকারি এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষক ও কর্মচারীদের এমপিও সংশোধনের আবেদন এখন থেকে আর অনলাইনে করা যাবে না। এরই প্রেক্ষিতে অধিদপ্তরে প্রাপ্ত এমপিও সংশোধনের জন্য আবেদন যাচাই ও বাছাই করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য একটি কমিটি গঠন করা হয়। এবং উক্ত বিজ্ঞপ্তিতে আরো জানানো হয় যে, সদ্য গঠিত এই কমিটি মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর কর্তৃক পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বেসরকারি এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষক ও কর্মচারীদের এমপিও সংশোধনের কাজ করে যাবে।

মাদ্রাসা এমপিও শিটে ভুল সংশোধন সংক্রান্ত জরুরী নির্দেশনা দিয়েছে মাদ্রাসা অধিদপ্তর

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর মাদ্রাসার শিক্ষক-কর্মচারীদের এমপিও শিটে ভুল সংশোধন করার জন্য জরুরি নির্দেশনা দিয়েছে। 27-10-2020 তারিখে অধিদপ্তর এর ওয়েবসাইটের নোটিশ বোর্ডে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে এ জাতীয় নির্দেশাবলী দেওয়া হয়।

বেসরকারি এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষক ও কর্মচারীদের এমপিও শিটে নাম, জন্ম তারিখ, পদবী, ব্যাংক হিসাব নম্বর সহ যে কোন ধরণের ভুল সংশোধন সংক্রান্ত সুনির্দিষ্ট নির্দেশনা দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। www.dme.gov.bd notice থেকে অধিদপ্তর এর সহকারি পরিচালক (সরকারি ও সিনিয়র মাদ্রাসা) মোঃ আফাজ উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতি থেকে এ তথ্য পাওয়া গিয়েছে।

Madrasah MPO Sheet Correction | মাদ্রাসা এমপিও শীট ভুল সংশোধন

মাদ্রাসার এমপিও শিটের শিক্ষক ও কর্মচারীদের নাম, জন্ম তারিখ, পদবী, ব্যাংক অ্যাকাউন্ট নম্বর ইত্যাদির ভুল সংশোধন সম্পর্কিত নির্দেশাবলী, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর কর্তৃক জারি করা এক প্রজ্ঞাপনে জানানো হয়েছিল, শিক্ষক-কর্মচারীদের এমপিও শিটে বিভিন্ন ধরণের সংশোধন আবেদন যথাযথভাবে করা হচ্ছে না বলে জানানো হয়।

অসম্পূর্ণ আবেদনের জন্য অনেক ক্ষেত্রে উপযুক্ত ব্যবস্থা নেওয়া যাচ্ছে না। সুতরাং সংশোধন প্রক্রিয়া ব্যবহার করা হচ্ছে। এক্ষেত্রে সঠিকভাবে আবেদন করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

সংশোধনের আবেদন প্রেরণ করা হলে, প্রতিষ্ঠানের প্রধানকে প্রতিকার প্রার্থীর নিজস্ব স্বাক্ষরে আবেদন করতে বলা হয়েছে। অনেক ক্ষেত্রে কেবলমাত্র প্রতিষ্ঠানের প্রধানের অগ্রায়ন আবেদন থাকে তবে প্রতিকার প্রার্থীর অগ্রায়ন থাকে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

নাম সংশোধনের ক্ষেত্রে দাখিল / এসএসসি ইংলিশ সার্টিফিকেট অগ্রায়নের সাথে পাঠাতে বলা হয়েছে। এছাড়াও নিয়োগপত্র, যোগদানের পত্র, ব্যাঙ্ক অ্যাকাউন্টের ত্রুটির ক্ষেত্রে, ব্যাংকের ভুল এবং সঠিক অ্যাকাউন্ট নম্বর উল্লেখপূর্বক যথাযথ প্রত্যায়নপত্র জমা দিতে বলা হয়েছে।

অগ্রায়ন আবেদনের সাথে আবেদনকারীর নিজের জাতীয় পরিচয়পত্র, শিক্ষা জীবনের সকল সনদ সহ যাবতীয় প্রয়োজনীয় কাগজপত্র ও বিজ্ঞপ্তি সম্বলিত সম্পূর্ণ সংবাদপত্রের মূল কপি পাঠাতে বলা হয়েছে। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রতিষ্ঠান প্রধান এবং প্রতিকার প্রার্থীদের এক্ষেত্রে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করেছে।

Madrasah Teacher MPO Sheet Name, Age, Designation, Bank Account Correction

এখন থেকে নতুন এই প্রজ্ঞাপনের বলে এমপিওভুক্ত বেসরকারী মাদ্রাসা শিক্ষক-কর্মচারীদের এমপিও শীটের ভুল নাম, ভুল জন্ম তারিখ, ভুল পদবী ও ভুল ব্যাংক হিসাব নম্বর সহ সকল ধরণের ভুল সংশোধন করার জন্য আবেদন করা যাবে।

বেসরকারী মাদ্রাসা শিক্ষক-কর্মচারীদের এমপিও শীটের যে কোন ধরণের ভুল সংশোধনের আবেদন করতে চাইলে, সরাসরি মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর আবেদন করতে হবে। প্রতিটি আবেদনের সাথে অবশ্যই বিজ্ঞপ্তি অনুসারে আবেদনকারীর সঠিক তথ্য প্রমানের প্রয়োজনীয় ডকুমেন্ট/কাগজ-পত্র সংযুক্ত করতে হবে।

অতীব প্রয়োজনে একাধিকবার বা সপ্তাহে একবার সভা করে অথবা প্রতি মাসে অন্তত একবার সভা করে নব্য গঠিত এই কমিটি, আবেদনকারীর আবেদনের সাথে সংশ্লিষ্ট কাগজ-পত্র এমপিও সংশোধন কমিটি যাচাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের এমপিও শীট সংশোধন কমিটির সদস্য হলেন-

পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন), উপরিচালক (অর্থ), সহকারী পরিচালক (প্রশিক্ষণ ও শারিরিক শিক্ষা), সংশ্লিষ্ট বিভাগের দায়িত্বপ্রাপ্ত পরিদর্শক ও সহকারী পরিচালক (সরকারী ও সিনিয়র মাদ্রাসা/দাখিল ও এবতেদায়ী মাদ্রাসা।

Madrasah MPO সম্পর্কে আরো জানুনঃ

তথ্যসূত্র: মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর, ঢাকা