MEMIS Cell থেকে Madrasah Teacher MPO Application করবেন কীভাবে?

সরাসরি www.memis.gov.bd সাইটে প্রবেশ করে MEMIS Madrasah Online MPO Application কার্যক্রম সম্পন্ন করতে হবে।

সম্মানি ভিজিটরস, আজকের এই পোষ্ট থেকে আপনি জানতে পারবেন, কিভাবে অনলাইনে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর কর্তৃক পরিচালিত ওয়েবসাইটে www.memis.gov.bd এর মাধ্যমে MEMIS Madrasah MPO Online Application কার্যক্রম সম্পন্ন করবেন? সেই সাথে থাকছে উক্ত ওয়েবসাইটের বিভিন্ন ফাংশনের ব্যাবহারিক দিক নির্দেশিকা। মেমিস মাদ্রাসা এমপিও অনলাইন আবেদন রিলেটেড প্রয়োজনীয় গুরুত্বপূর্ন তথ্য দিয়ে সাজানো আজকের এই পোষ্ট। তো চলুন শুরু করা যাক……

Madrasah Education Management Information System For Online (MEMIS Online Application): বিশ্বের বৃহৎর মুসলিম প্রধান দেশে বাংলাদেশের মাদ্রাসা শিক্ষা ব্যবস্থাপনার উন্নতি ও আধুনিক প্রযুক্তির চাহিদা বাস্তবায়নে, মাদ্রাসা শিক্ষা ব্যবস্থাপনাকে এগিয়ে নিতে দেশের শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর প্রতিষ্ঠা করা হয়। তার ই অংশ হিসেবে দেশের সকল সরকারি/ বেসরকারি এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষক কর্মচারীগণের প্রতি মাসের বেতন / ভাতা / বোনাস প্রাপ্তির লক্ষ্যে এমপিও ভুক্তি, পদোন্নতি, উচ্চতর স্কেল সহ অন্যান্য সুযোগ সুবিধা খুব সহজেই অনলাইনে প্রাপ্তির জন্যে, Madrasah Education Management Information System (MEMIS) প্রতিষ্ঠা করা হয়।

অনলাইনে মাদ্রসা শিক্ষক কর্মচারীদের এমপিও ভুক্তির সকল প্রক্রিয়া সহজেই সম্পন্ন করাই হলো, মাদ্রসা এডুকেশন ম্যানেজমেন্ট এন্ড ইনফরমেশন সিস্টেম (এমইএমআইএস) এর প্রধান কাজ। এছাড়াও বাংলাদেশ মাদ্রসা শিক্ষা অধিদপ্তর এর আওতাধীন মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানসমূহের সকল তথ্য ব্যবস্থাপনা,পরিচালনা, প্রয়োজনীয় প্রশিক্ষণ সহ বিবিধ তথ্য সংরক্ষণ ও বিশ্লেষণ করে থাকে।

  • MEMIS এর অধিন বর্তমানে এমপিও ভুক্ত মাদ্রাসার সংখ্যা: Total Institutes – 9101 টি।
  • এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীর সংখ্যা: MPO Enlisted Teacher – 132736 জন।
  • মাদ্রাসা এমপিও তালিকাভুক্ত কর্মচারী সংখ্যা: MPO Enlisted Employee – 35037 জন।
  • এমপিও তালিকাভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানঃ MPO Enlisted Institute – 7971 টি।
  • মেমিসের ওয়েবসাইট হোমপেজঃ MEMIS Homepage Url: www.memis.gov.bd/home
  • MEMIS Online MPO Application login Url: http://oa2.memis.gov.bd:8084/login
  • Contact No. 0241030189
  • Email: [email protected]
  • MEMIS Helpline Number: MEMIS – হেল্প লাইন ( কারিগরি সমস্যার ক্ষেত্রে সহায়তার জন্য ) >> ০২৪১০৩০১৯৭, ০২৪১০৩০১৯৮,০২৪১০৩০১৯৪,০২৪১০৩০১৯৫ ( সকাল 9.00 থেকে বিকাল 5.00 টা পর্যন্ত, সাপ্তাহিক/সরকারি ছুটি ব্যতীত )

কীভাবে অনলাইনে MEMIS Cell এর মাধ্যমে মাদ্রাসাএমপিও আবেদন করা যাবে তা জানতে, এই আর্টিকেলটি মনোযোগ সহকারে কয়েকবার পড়ুন। এবং কোন কিছু না বুঝলে নিচে মন্তব্যে করুন।

মাদ্রাসা এমপিও সীটে ভুল সংশোধন করার জন্য নতুন কমিটি গঠন করা হয়েছে। বেসরকারি এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষক-কর্মচারীগণের এমপিও শিটে ভুল সংশোধনের জন্য সরাসরি অধিদপ্তরে আবেদন করতে হবে। (বিস্তারিত পড়ুন প্রতিবেদনে শেষের দিকে)

MEMIS Cell এ Madrasah MPO Application Registration: করবেন কীভাবে?

MEMIS Cell এ নতুন নিয়োগপ্রাপ্ত মাদ্রাসা শিক্ষক কর্মচারীর এমপিও ভুক্তির জন্য, প্রথম ধাপে রেজিষ্ট্রেশন করার প্রয়োজন হবে। কিন্তু ইতিপূর্বে মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের নিবন্ধন করা থাকলে, নতুন করে আবার নিবন্ধন করার কোন প্রয়োজন নাই।

Step:1 MEMIS Online Application Registration Tutorial

প্রথমেই নিচের ছবিটির দিকে ভালোভাবে লক্ষ্য করুন, আপনার টোটাল রেজিষ্ট্রেশন প্রক্রিয়ার ছক এটি। এভাবেই আপনার MPO Application Registration সম্পন্ন হবে।

MEMIS Madrasah MPO Application - মাদ্রাসা শিক্ষক অনলাইন এমপিও আবেদন

Registration Process: যখন কোন user registarion করবেন, তখন তার উধর্তন কমর্কর্তা তার registration approve করে দিবেন। যেমনঃ

  • Institution Head — Approve by USEO
  • USEO — Approve by DEO
  • DEO — Approve by DD
  • Zonal Programmer/Ins. Male/Female — Approve by DD
  • DD — Approve by DG

Institution Head দিয়ে User Registration Process বনর্না করা হল। নিচের চিত্রটি লক্ষ্য কর‍ন।

User Registration Process

Madrasah Teacher MPO Application এর জন্য নিবন্ধন করতে, প্রথমে আপনার মোবাইল/কম্পিউটারের ইন্টারনেট ব্রাউজার ওপেন করুন।

Browser টি open হলে নিচের লাল রং দ্বারা চিহ্নিত অংশে www.memis.gov.bd/home টাইপ কর‍ন। এবার enter button press করুন। সঠিক URL দিলে নিচের চিত্রে ন্যায় MEMIS এর Home Page দেখতে পাবেন।

Madrasah Teacher MPO Application

এখন উপরের চিত্রের ন্যায় হোমপেজের Online Application (OA) লেখা button click করুন। এরপর নিচের চিত্রের ন্যায় একটি Sign In panel / লগইন পেজ দেখতে পাবেন।

User Registration page

এবার উপরের ছবির মত লগইন পেজের নিচের দিকে, ডান পাশের Register Now লিংকে ক্লিক Register Now button – এ Click করুন। নিচের চিত্রের ন্যায় User Registration page ফরম পাবেন। এখানেই মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের নির্ধারিত তথ্য প্রদান করে সহজে নিবন্ধন করা যাবে।

MEMIS Online Madrasah Teacher MPO Application User Registration

আমি আশা করছি আপনার ইন্টারনেট ব্রাউজারে নিচের চিত্রের ন্যায় User Registration ফরমটি সম্পূর্ন লোড হয়েছে। এবার ছবির মত ফরমটি ভালোভাবে লক্ষ্য করুন। কিভাবে Registration করেত হয়, তা নিচে বিস্তারিত চিত্র সহকারে বণর্না করা হলঃ

MEMIS Online Madrasah Teacher MPO Application User Registration

1.Register Type: নিচের চিত্রের ন্যায় Institution Head Select কর‍ন।

Institution Head Select

2. Workplace: নিচের চিত্রের ন্যায় Workplace Select করে নিন।

Workplace Select

3. National ID card number, Full Name এবং Mobile Number এর শেষ 10 digit type করুন।

National ID card number, Full Name, Mobile Number

4. Transfer Order/Join Order: Browse Button click করুন। তারপর File select করুন, তারপর Open button click করে file attached করুন। (ফাইল সাইজ ২ মেগা বাইট এর নিচে হতে হবে) নিচের চিত্রের ন্যায় দেখানো হল।

Transfer Order/Join Order: Browse Button click

5. Registration: Register page টি পূরণ করার পর, সবশেষে Register button click করুন।

Register button click

Registration button এ click করার পর আপনার Registration form টি submit হবে, এবং আপনার মোবাইলে একটি six digit এর varification code যাবে (varification code টি যদি না পাওয়া যায়, তাহলে Resend button click করুন। Code টি ৩০ মিনিটের মধ্যে ব্যবহার করতে হবে)। নিচের চিত্রটি লক্ষ্য করুন।

varification code

পাশাপাশি আপনার কম্পিউটার/মোবাইল স্ক্রীনে নিচের চিত্রের ন্যায় Varification code Submit option দেখতে পাবেন।

Verification code Submit option

এখন খালি ঘরে (OTP) Varification code দিয়ে Submit option এ ক্লিক করলে আপনি নিচের চিত্রের ন্যায় একটি Successfully messege দেখতে পাবেন।

Successfully messege

Registartion করার পর USEO আপনাকে Approve করবেন এবং মোবাইল SMS এর মাধ্যমে User ID, Password পাবেন। নিচের চিত্রটি লক্ষ্য করুন।

User ID, Password

New User Registration menu থেকে USEO তার Institution Head দের Registration request টি Process buton এ ক্লিক করে approve করতে পারবেন।

New User Registration menu

Process এ ক্লিক করলে নিচের চিত্রের ন্যায় page পাবেন। এখন Approve Button এ ক্লিক করুন।

Approve Button

এখানে USEO Approve Button এ ক্লিক করলে Institution Head মোবাইলে SMS এর মাধ্যমে User ID, Password পাবেন।

নোটঃ যথাক্রমে USEO, DEO, DD, ZONAL PROGRAMMER, INSPECTOR MALE/FEMALE – সবার জন্য Registration Process একই রকম।

এক নজরে MEMIS Madrasah MPO Application Registration

বন্ধুরা, এখানে পূনরায় প্রত্যেকটি অপশনের ব্যাখ্যা করে বুঝানো হল। আশা করি এর পরে আর কোন কিছু বুঝতে কষ্ট হবেনা।

Registration Type: রেজিষ্ট্রেশন টাইপ থেকে বেশ কয়েকটি অপশন আছে। আপনি এখান থেকে ডান পাশের Select বাটনে করার পরে, প্রতিষ্ঠান প্রধানের নিবন্ধনের জন্য, Institutional Head নির্বাচন করে নিন।

Workplace: ওয়ার্কপ্লেস লেখা টেক্স বক্সের ভেতরে আপনার কাঙ্খিত মাদ্রাসা শিক্ষ প্রতিষ্ঠানের নাম ইংরেজীতে লিখতে হবে। তবে মজার ব্যাপার হচ্ছে Workplace Box এ যখন আপনার শিক্ষা প্রতিষ্ঠানের নামটি লেখা শুরু করবেন, সাথে সাথে নিচে প্রতিষ্ঠানের নাম অটোমেটিক চলে আসবে। এখানে আপনি ভাল করে লক্ষ্য করে আপনার শিক্ষা প্রতিষ্ঠানের নামের উপর ক্লিক করে নির্বাচন করে নিবেন।

National ID: ন্যাশনাল আইডি কার্ডের বক্সে আপনার কাঙ্খিত শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের জাতীয় পরিচয়পত্রের নম্বর টি ইংরেজী সংখ্যায় সঠিকভাবে লিখুন।

Fullname: এখানে কাঙ্খিত শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের পুরোনাম (অবশ্যই সার্টিফিকেট/ জাতীয় পরিচয়পত্রে উল্লেখিত সঠিক নাম) ইংরেজী ক্যাপিটাল লেটারে লিখতে হবে।

Mobile Number: মোবাইল নম্বরের বক্সে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের মোবাইল নম্বরটি সঠিকভাবে লিখুন। এখানে লক্ষ্যনীয় বিষয় হচ্ছে, অটোমেটিকভাবে 880 এই নম্বর দেওয়া আছে। তাই আপনার নাম্বারের 0 বাদ দিয়ে পরবর্তী সংখ্যাগুলো ইংরেজীতে লিখুন। যেমন- 1516734……

Transfer Order/ Join Order: Transfer Order/ Join Order অপশনে ক্লিক করে মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের বদলীর কাগজপত্র অথবা নিয়োগ পত্রের পিডিএফ ফাইল যুক্ত করতে হবে। অবশ্যই আপনাকে রেজিষ্ট্রেশন প্রক্রিয়া শুরু করার আগে প্রতিষ্ঠান প্রধানের বদলীর কাগজপত্র / নিয়োগ পত্র স্ক্যান করে সেটি পিডিএফ ফাইল এ কনভার্ট করে সেভ করে রাখতে হবে। অবশ্যই খেয়াল করতে হবে ফাইলটি যেন ২ মেগাবাইট এর চেয়ে বড় না হয়। এবার উক্তপিডিএফ ফাইলটি Browse লেখা অপশনে ক্লিক করে আপলোড করে দিতে হবে।

Register: MEMIS Madrasah MPO Application Registration প্রক্রিয়ার এ পর্যায়ের সর্বশেষ ধাপ এটি। ভাল করে দেখুন, উপরের সকল তথ্য সঠিকভাবে পূরণ করা হলো কিনা! নিবন্ধন ফরমটি সম্পূর্ণ যাচাই শেষ হলে Register বাটনে ক্লিক করুন।

এবার উক্ত Register বাটনে ক্লিক করলে নিবন্ধন ফরমটি মেমিসের সার্ভারে জমা হয়ে যাবে। এবং কিছুক্ষণের মধ্যেই আপনার সামনে Varification code Submit option পেজটি ওপেন হবে। এ পর্যায়ে উপরোক্ত মোবাইল নম্বরে একটি ছয় সংখ্যার Varification Code চলে আসবে।

(varification code টি যদি না আসে, তাহলে Resend button click করুন, পূনরায় আপনার মোবাইলে মেসেজ চেক করুন। তবে আপনার মোবাইলের মেসেজ বক্স ফুল হয়ে আছে কিনা লক্ষ করুন। Code টি ৩০ মিনিটের মধ্যে ব্যবহার করতে হবে)

এবার Varification code Submit option পেজে OTP এর বক্সে, উক্ত ছয় সংখ্যার ভেরিফিকেশন কোডটি লিখে Submit বাটনে ক্লিক করুন। অল্প কিছুক্ষণের মাঝেই Successfull messege দেখতে পাবেন।

এ পর্যায়ে মোটামুটি কাজ শেষ হল, উপরোক্ত প্রক্রিয়া সফল ভাবে সম্পন্ন করার পর, তথ্যগুলো USEO এর নিকট প্রেরিত হবে। এখন আপনাকে অপেক্ষা করতে হবে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার (USEO) এর অনুমোদনের জন্য।

মাধমিক শিক্ষা অফিসার কর্তৃক অনুমোদন করত মোবাইল ম্যাসেজ এর মাধ্যমে, মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের মোবাইল নম্বরে User ID ও Password প্রেরণ করা হবে।

Step:2 MEMIS Online Application Login Tutorial

Online Madrasah Teacher MPO Application User Login

উপরের দেখানো টিউটোরিয়াল অনুসারে, মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের রেজিষ্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করার পর, এবার MEMIS Online Application এ Sign In করতে হবে।

আপনার ইন্টারনেট ব্রাউজারের এড্রেসবারে এই ইউআরএল টি টাইপ করুন অথবা এখান থেকে কপি করে পেষ্ট করুন এবং সাইটটিতে প্রবেশ করুনঃ http://oa1.memis.gov.bd:8083/login

MEMIS Online Application Sign In Home Page দেখতে পাবেন ঠিক নিচের ছবিটির মত।

Online Madrasah Teacher MPO Application User Login

Sign In page এ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কর্তৃক প্রেরিত আপনার mobile এ প্রাপ্ত User ID & Password টাইপ করে Sign In – এ Click করুন।নিচের চিত্রের দিকে লক্ষ্য করুন।

সফলভাবে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে Sign In – এ Click করলে নিচের চিত্রের ন্যায় Change Password option আসেব।

Online Madrasah Teacher MPO Application User Login
  1. Current Password: এখানে Current Password বক্সে, যে পাসওয়ার্ড দিয়ে লগইন করেছে সেটা দিন।
  2. New Password: New Password বক্সে আপনার মন মতো পাসওয়ার্ড লিখুন।
  3. Confirm Password: Confirm Password বক্সে New Password বক্সে যে পাসওয়ার্ড লিখেছিলেন তা পুনরায় লিখুন।
  4. Change Password: এখন Change Password লেখা বাটনে ক্লিক করলে, আপনার পাসওয়ার্ডটি পরিবর্তন হয়ে যাবে, এবং আপনাকে MEMIS Online Applicant Home Page নিয়ে যাওয়া হবে।

MEMIS Online Madrasah Teacher New MPO Application

আশা করছি, এ পর্যায়ে আপনি নিচের চিত্রের ন্যায় MEMIS Online Applicant Home Page এ অবস্থান করছেন।

MEMIS Online Madrasah Teacher New MPO Application

উপরের চিত্রের ন্যায় মেমিসের হোমপেজে প্রথমেই New Application এর অধীনে ৮টি আলাদা সেকশন দেখতে পাবেন। যেগুলোর সংক্ষিপ্ত বিবরন নিম্মরূপঃ-

  1. New Application
    A. নতুন এমপিও (New MPO)
    B. বি এড/বি এম এড/কামিল স্কেল (KAMIL SCALE)
    C. উচ্চতর গ্রেড (HIGHER SCALE)
    D. বদলী/পুনরায় নিয়োগ (TRANSFER)
    E. পদোন্নতি (PROMOTION)
    F. সংশোধন (CORRECTION)
    G. বকেয়া (AREEAR)
    H. ইনডেক্স কর্তন (INDEX DELETE)
  2. My Applied Application
  3. Employee List
  • নতুন এমপিও: নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষক কর্মচারীদের এমপিও ভুক্তির জন্য এখানে আবেদন করা যাবে।
  • বি এড/বি এম এড/কামিল স্কেল: বি এড/বি এম এড/কামিল স্কেল এর জন্য যোগ্য প্রার্থীরা, উক্ত স্কেল প্রাপ্তির জন্য এই সেকশনের মাধ্যমে আবেদন করতে হবে।
  • উচ্চতর স্কেল: উচ্চতর স্কেলের যোগ্য মাদ্রাসা শিক্ষক কর্মচারীগন, তাদের উচ্চতর স্কেল প্রাপ্তির জন্য এখানে আবেদন করতে হবে।
  • বদলী/পুনরায় নিয়োগ: কোন মাদ্রাসা শিক্ষক কর্মচারী যদি বদলী বা পুনরায় নিয়োগ প্রাপ্ত হন তাহলে এই সেকশনের মাধ্যমে তার আবেদন করতে হবে।
  • পদোন্নতি: যে সমস্ত মাদ্রাসা শিক্ষক ও কর্মচারীগন পদোন্নতি প্রাপ্ত , তাদের আবেদন এখানে করতে হবে।
  • সংশোধন: যে সমস্ত মাদ্রাসা শিক্ষক ও কর্মচারীগনের নাম, পদবী, বয়স, জন্মতারিখ ইত্যাদির ভুল সংশোধনের প্রয়োজন হবে তারা এখানে তার আবেদন করতে হবে।
  • বকেয়া: যদি কোন মাদ্রাসা শিক্ষক কর্মচারীর কারন বশত বেতন ভাতা বকেয়া থাকে, তাহলে এখান থেকে তার আবেদন করতে হবে।
  • ইনডেক্স কর্তন: কোন মাদ্রাসা শিক্ষক – কর্মচারী ইস্তফা দিলে অথবা অবসরে চলে গেলে কিংবা অন্য কোন কারনে তার পদশূন্য হলে, এমপিও শীট থেকে উক্ত মাদ্রাসা শিক্ষক – কর্মচারীর ইনডেক্স এখান থেকে কর্তন করতে হবে।

MEMIS Online Applicant Home Page এর My Applied Application বিভাগ থেকে মাদ্রাসা শিক্ষক – কর্মচারীগনের এমপিও আবেদন এর বর্তমান আপডেট জানা যাবে। এবং Employee List বিভাগ থেকে বর্তমান এমপিওভুক্ত সকল মাদ্রাসা শিক্ষক কর্মচারীদের তালিকা দেখা যাবে।

নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষক কর্মচারীদের এমপিও ভুক্তির জন্য, নতুন এমপিও (New MPO) সেকশনে করতে হবে, এবং এ পর্যায়ে আপনার ব্রাউজারে নতুন ট্যাব নিয়ে একটি pop up window open পেজ ওপেন হবে। এখানে প্রয়োজনীয় নির্দেশনা ও করনীয়গুলো দেখতে পাবেন। এগুলো মনোযোগ সহকারে ভালোভাবে পড়ে নিন। তারপর নিচের দিকের I Agree লেখা বক্সটি সিলেক্ট করে Apply Online লেখা বাটনে ক্লিক করুন।

অল্পক্ষনের মাঝেই আপনার সামনে Teacher’s Information of institute ফরম চলে আসবে। এই ফরমটির পূরনযোগ্য সকল ফাকা স্থানে প্রয়োজনীয় তথ্য দিয়ে পূরন করে ও সিলেক্ট করে নিন, সবশেষে Save & Next বাটনে ক্লিক করলে Success messege দেখতে পাবেন। এবং এ পর্যায়ে OK বাটনে ক্লিক করলে পরবর্তী পৃষ্ঠায় নিয়ে যাওয়া হবে। এভাবে প্রতিটি পৃষ্ঠার তথ্যগুলো সঠিকভাবে পূরন করতে হবে। ফরম পূরনের সকল ধাপ সঠিকভাবে সম্পন্ন হলে, সবশেষে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার (USEO) এর নিকট Forword করতে হবে।

এবার উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার আপনার আবেদন ফরমটি যাচাই বাছাই সম্পন্ন করে, সেটিকে তিনি আবার জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এর নিকট প্রেরণ করবেন।

আপনার সকল তথ্য সঠিক থাকলে , এ পর্যায়ে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের অনুমোদন সাপেক্ষে, MEMIS CELL এ আপনার এমপিও আবেদনটি নথিভুক্ত হবে।

MEMIS এমপিও আবেদনে যেসব কাগজপত্র আপনাকে সংযুক্ত করতে হবে

সম্মানিত ভিজিটরস, মেমিস মাদ্রাসা শিক্ষক কর্মচারীগনের অনলাইনে এমপিও আবেদনর জন্য যে সমস্ত কাগজপত্র/ডকুমেন্ট প্রয়োজন হবে, তা সংক্ষিপ্ত আকারে নিচে তুলে ধরা হল।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ২০১৮ সালের এমপিও নীতিমালা সংশোধন করে, মাদ্রাসা শিক্ষক-কর্মচারীদের জন্য নতুন মাদ্রাসা এমপিও নীতিমালা ও জনবল কাঠামো ২০২০ প্রকাশ করেছে। এই নীতিমালার ৩১ নম্বর পৃষ্ঠায় পরিশিষ্ট-ঙ অংশে, মাদ্রাসা শিক্ষক কর্মচারীর নতুন এমপিও’র জন্যে প্রয়োজনীয় কাগজপত্র/ডকুমেন্টের একটি তালিকা দেওয়া হয়েছে।

উক্ত তালিকা অনুসারে নতুন এমপিওভুক্ত হয়েছে এমন মাদ্রাসার সকল শিক্ষক-কর্মচারীদের জন্য, এবং ইতিপূর্বেই এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের ক্ষেত্রেও তালিকার কাগজপত্র সমূহ এমপিও আবেদনের ক্ষেত্রে দরকার হবে। সংযুক্ত কাগজপত্রের তালিকা আপনাদের সুবিধার্থে নিচে তুলে ধরা হল।

মাদ্রাসার নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির প্রয়োজনীয় কাগজপত্রের তালিকা

মাদ্রাসার নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির প্রয়োজনীয় কাগজপত্রের তালিকা

বিএড/বিএমএড/কামিল স্কেল প্রাপ্তির অনলাইন এমপিও আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

মাদ্রাসা শিক্ষক-কর্মচারীগণ সহ সংশ্লিষ্ট কর্মকর্তারা যেন কোন ধরনের অস্পষ্টতায় না ভোগেন। এজন্য, সম্প্রতি প্রকাশিত মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর কর্তৃক মাদ্রাসা শিক্ষক কর্মচারীগনের জন্য সংশোধিত এমপিও নীতিমালায়, এমপিও আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্রের তালিকাও সংযুক্ত করে দিয়েছেন। মাদ্রাসার বিএড/বিএমএড/কামিল স্কেল পেতে নিচের ছবিতে উল্লেখিত ডকুমেন্ট প্রয়োজন হবে।

বিএড/বিএমএড/কামিল স্কেল প্রাপ্তির অনলাইন এমপিও আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

মাদ্রাসা শিক্ষক-কর্মচারীদের পদোন্নতির অনলাইন এমপিও আবেদন এর ডকুমেন্ট

পদোন্নতি বিষয়ে সাম্প্রতিক সংশোধিত এমপিও নীতিমালা ও জনবল কাঠামোর সংশ্লিষ্ট ধারাগুলো ভালোভাবে পড়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। মাদ্রাসার যারা বিধি মোতাবেক পদোন্নতি পাবেন, তাদের নিচের তালিকার কাগজপত্র এমপিও আবেদনের সাথে যুক্ত করতে হবে।

মাদ্রাসা শিক্ষক-কর্মচারীদের পদোন্নতির অনলাইন এমপিও আবেদন এর ডকুমেন্ট

উপরের ছবিগুলোতে সিরিয়াল আকারে প্রয়োজনীয় ডকুমেন্ট বা কাগজপত্রের তালিকা দেয়া আছে। এর মধ্যে থেকে “প্রযোজ্য ক্ষেত্রে” লেখা ডকুমেন্ট কেবল সংশ্লিষ্ট পদের জন্য প্রযোজ্য হবে। এছাড়া অন্যসব কাগজপত্র সকলের জন্য প্রয়োজন হবে।

বিঃদ্রঃ- লক্ষ্য করুন, উপরের উল্লেখিত কাগজপত্র ছাড়াও যদি, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর কর্তৃক বিজ্ঞপ্তি দিয়ে এমপিও আবেদনের সময় ভিন্ন কোন ডকুমেন্ট চায়, তাহলে অবশ্যই সেগুলো দিতে হবে। এছাড়াও এমপিও আবেদন করার সময় মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ও এমইএমএসআই সেল এর ওয়েবসাইটের নতুন কোন আপডেট আছে কিনা দেখে নিবেন। যেন, প্রয়োজনী সকল প্রকার হালনাগাদ তথ্য সহকারে সঠিকভাবে আবেদন করতে পারেন।

MEMIS Cell এমপিও আবেদনের সময়সূচী

মাদ্রাসা শিক্ষক-কর্মচারীগণের এমপিও আবেদন এর সময়সূচী সম্পর্কে নিশ্চিত করে বলা আমাদের পক্ষে কঠিন। অধিদপ্তর কর্তৃক কোন বিশেষ নির্দেশনা না থাকলে, স্বাভাবিকভাবে মাসের প্রতি দিনই অনলাইনে এমপিও আবেদন সাবমিট করা যায়। তবে কোন কারন ছাড়া বিলম্ব করা উচিৎ নয়, যথাসম্ভব আবেদন আগেই করতে পারলেই ভালো। কখনো কখনো মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ও MEMIS CELL অনলাইনে এমপিও আবেদনের সময়সূচী নির্ধারণ করে দেয়। এক্ষত্রে আপনার উচিৎ হবে, আবেদন করার আগে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ও মেমিসের ওয়েবসাইটের আপডেট দেখে নেয়া।

অন্য কোন নির্দেশনা না থাকলে, মাসের প্রতিটি দিনেই এমপিও আবেদন সাবমিট করা যায়। তবে যত সম্ভব আগে করা যায়, ততই ভালো। কখনো মাদ্রাসা অধিদপ্তর ও MEMIS CELL আবেদনের সময়সূচী নির্ধারণ করে দেয়। তাই বিষয়টি সম্পর্কে জানতে অধিদপ্তর ও সংশ্লিষ্ট ওয়েবসাইটে চোখ রাখুন।

Madrasah Teacher MPO Sheet Correction – মাদ্রাসা শিক্ষক এমপিও শীট ভুল সংশোধন

বিগত ০৫/১০/২০২০ তারিখে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর কর্তৃক এক অফিস আদেশের মধ্যে দিয়ে মাদ্রাসা শিক্ষক-কর্মচারীদের এমপিও শীটের ভুল সংশোধনের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। আরো বিস্তারিত জানতে নিচের লিংকে ক্লিক করুন।

বিঃ দ্রঃ অনলাইনে মাদ্রাসা শিক্ষক কর্মচারীর এমপিও আবেদন আগে এই পোষ্টটি কয়েকবার মনোযোগ দিয়ে পড়ুন। যে সমস্ত কাগজপত্র/ডকুমেন্ট প্রয়োজন, সেগুলো আগেই রেডি করে নিন। MEMIS CELL এ মাদ্রাসা শিক্ষক কর্মচারীর এমপিও আবেদন করার আগে, প্রতিষ্ঠান প্রধান (সুপার/অধ্যক্ষ) এর ম্যানুয়াল ভালোভাবে পড়ে নিন।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এর MEMIS CELL কর্তৃক পিডিএফ ফরম্যাটে প্রকাশিত উক্ত ইউজার ম্যানুয়ালটি পড়তে ও ডাউনলোড করতে চাইলে এখানে ক্লিক করুন।

নতুন এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষক-কর্মচারীগণের MPO Update জানতে চাইলে নিচের লিংকে করে আর্টিকেলটি পড়ুন।

সম্মানিত ভিজিটরস, মেমিস মাদ্রাসা শিক্ষক অনলাইন এমপিও এপ্লিকেশন সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করেছি। এই পোষ্টে যদি কোন ভুল-ত্রুটি বা কোন রকম অসঙ্গতি লক্ষ্য করেন, দ্রুত আমাদেরকে জানাতে ভুল করবেন না।

MEMIS Online Madrasah Teacher MPO Application সম্পর্কে আরো কোন তথ্য জানতে চাইলে নিচে কমেন্ট করার মাধ্যমে প্রশ্ন করতে পারেন।

এই পোষ্টটি আপনার কিংবা অন্য কারো প্রয়োজন মনে করলে, পোষ্টটি ফেসবুক টুইটার সহ সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন। এত সময় ধৈর্যের সহিত আমাদের সাথে থাকার জন্য, ধন্যবাদ।

Madrasah Teacher MPO সম্পর্কে আরো পড়ুন