সম্মানিত ভিজিটরস, আপনাকে স্বাগতম জানাচ্ছি MEMIS Madrasah Teacher MPO Update পেজে। আজকে এখান থেকে “মাদ্রাসা শিক্ষক-কর্মচারীর এমপিও আপডেট দেখবেন কীভাবে” তার বিস্তারিত জানতে পারবেন। এই পোষ্টে আমরা সরকারি/বে-সরকারি এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষক ও কর্মচারীগণের এমপিও আপডেট দেখার প্রক্রিয়াগুলো পূঙ্খাণুরূপে তুলে ধরেছি। সেই সাথে www.memis.gov.bd সাইটে বিভিন্ন জরুরি অংশ ব্যাখ্যা করে বুঝানোর চেষ্টা করেছি। এর পরেও যদি আপনার কোন কিছু বুঝতে কষ্ট হয় তবে নিচের কমেন্ট বক্স তো আপনার জন্য খোলা রয়েছেই। তো চলুন, শুরু করা যাক…

MEMIS Madrasah Teacher MPO Update: মাদ্রাসা শিক্ষক-কর্মচারীর এমপিও আপডেট দেখবেন কীভাবে?

MEMIS Madrasah MPO Update দেখার অফিসিয়াল ওয়েবসাইট হচ্ছে www memis gov bd। সরাসরি উক্ত সাইট থেকে মেমিসের মাদ্রাসা শিক্ষক-কর্মচারীর এমপিও আপডেট জানতে আপনার ইন্টারনেট ব্রাউজারে এড্রেসবারে www.memis.gov.bd লিখে প্রবেশ করুন।

MEMIS কী?

MEMIS একটি সংক্ষিপ্ত শব্দ, যার পূর্ণরূপ হচ্ছে Madrasah Education Management Information System মানে মাদ্রাসা শিক্ষা ব্যবস্থাপনার তথ্য ব্যবস্থার অনলাইন প্রজেক্ট। এক নজরে
MEMIS হলো, বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এর অধীন, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এর একটি প্রতিষ্ঠান।

বাংলাদেশ একটি বৃহৎ মুসলিম প্রধান দেশ হওয়ায় দেশের শিক্ষা ব্যবস্থায়, জনসাধারণের শিক্ষার মৌলিক চাহিদা অনুযায়ী অনান্য সকল সাধারণ শিক্ষার চেয়ে মাদ্রাসা শিক্ষার গুরুত্ব অপরিসীম ও অতুলনীয়।

দেশের অধিকাংশ জনগনের শিক্ষাগত মৌলিক চাহিদা পূরণের লক্ষ্যে, দেশের মাদ্রাসা শিক্ষার উন্নয়ন ও অধিভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করার জন্য ২০১৫ সালে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর প্রতিষ্ঠা করা হয়। এবং এটিই এই অধিদপ্তরের প্রধান কাজ।

ইতিপূর্বে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের এর অধীনে EMIS Cell হতে, সকল মাদ্রাসার এমপিও ভূক্তি থেকে শুরু করে প্রয়োজনীয় সকল কার্যক্রম পরিচালিত হতো।

পরবর্তীতে সময়ের দাবী অনুযায়ী মাদ্রাসা শিক্ষার প্রয়োজনীয়তা ও গুরুত্ব স্বীকার করে, মাদ্রাসা শিক্ষাকে কর্মমূখী ও প্রযুক্তিগত মান উণ্ণয়ের লক্ষ্যে, বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর প্রতিষ্ঠার পাশাপাশি, সম্প্রতি MEMIS Cell প্রতিষ্ঠা করা হয়। ২০২০ সালের মার্চ মাসের মাদ্রাসা শিক্ষক ও কর্মচারীগণের এমপিও ভুক্তির মধ্য দিয়ে MEMIS Cell সফল কার্যক্রম শুরু হয়।

এখন থেকে বে-সরকারি এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষক-কর্মচারীগণের অন্যান্য সকল কার্যক্রমের সাথে মাদ্রাসা শিক্ষকের নতুন এমপিও ভুক্তি, নাম, পদবী, বয়স ,ব্যাংক হিসেব নম্বরের ভুল বা প্রয়োজনীয় সংশোধনের যাবতীয় কার্যক্রম MEMIS Cell এর অধীনে পরিচালনা হবে। MEMIS Cell এ নথিভূক্ত মাদ্রাসা শিক্ষকের এমপিও সংক্রান্ত সকল তথ্য ও সাম্প্রতিক আপডেট অনলাইনে দেখা যাবে।

MEMIS Cell থেকে মাদ্রাসা এমপিও আপডেট দেখবেন কীভাবে?

নতুন এমপিওভুক্তি সহ পূরাতন সকল এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষক-কর্মচারীর এমপিও তথ্য অনলাইনে দেখা যাবে, মাদ্রাসা শিক্ষা অফিসিয়াল ওয়েবসাইট www.dme.gov.bd থেকে।

আপনার মোবাইল ফোন / কম্পিউটারের ইন্টারনেট ব্রাউজারে www.dme.gov.bd লিখে ওয়েবসাইটটিতে প্রবেশ করুন।

এবার আপনার সামনে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের হোমপেজ দেখতে পাবেন। একটু নিচের দিকে স্ক্রল করলে নিচের ছবির মত “এম.পি.ও (M.P.O) সংক্রান্ত” সেকশনটি দেখতে পাবেন। এখানে এমপিও সংক্রান্ত সাম্প্রতিক তথ্যের লিংক পাওয়া যাবে।

MEMIS Madrasah Teacher MPO Update - মাদ্রাসা এমপিও আপডেট দেখুন

এবার অধিদপ্তরের হোমপেজের “এম.পি.ও (M.P.O) সংক্রান্ত” সেকশনটি মনোযোগ দিয়ে লক্ষ্য করুন। এখানে লিষ্ট আকারে প্রয়োজনীয় লিংকগুলো তুলে ধরে হয়েছে। এবার “তালিকাভুক্ত শিক্ষক/কর্মচারী” লেখাটির উপর ক্লিক করলে আপনাকে মেমিসের হোমপেজ/ড্যাশবোর্ডে নিয়ে যাওয়া হবে।

অথবা চাইলে আপনার ব্রাউজারে এড্রেসবারে http://report2.memis.gov.bd:8088/individualrpt/mporpt এই লিংকটি পেষ্ট করে, সরাসরি MEMIS এর অফিসিয়াল ড্যাশবোর্ডে চলে যেতে পারেন। এখানে এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষকের এমপিও সংক্রান্ত সর্বশেষ তথ্য ও আপডেট দেখতে পাবেন।

এবার নিচের ছবির মত MEMIS Cell এর Institute MPO Report পৃষ্ঠায় একটি সার্চ ফরম দেখতে পাবেন।

MEMIS Madrasah MPO Update Form

উক্ত ছবির মত Institute MPO Report এর আওয়ায় থাকা সকল তথ্য পূরণের জন্য Select বাটনে ক্লিক করে সঠিক তথ্য নির্বাচন করুন এবং সর্বশেষ নিচের Get Data বাটনে ক্লিক করার খুব অল্প সময়ের মাঝেই, এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষকের এমপিও সংক্রান্ত সর্বশেষ তথ্য ও আপডেট দেখতে পাবেন।

MEMIS Madrasah MPO Update দেখার নির্দেশনা

এমপিও রিপোর্ট সার্চ ফরমে প্রতিষ্ঠানের যে তথ্যসমূহ প্রয়োজন হবে-

Bank: Bank Name অপশন, এখান থেকে আপনাকে শিক্ষা প্রতিষ্ঠানটি যে ব্যাংক হতে বেতন ভাতা প্রাপ্ত হয়, সেই ব্যাংকের নাম Select করতে হবে।

Zone: Zone Name অপশন, আপনার শিক্ষা প্রতিষ্ঠানটি বাংলাদেশের যেই বিভাগের আওতাধীন, সেই বিভাগ/জোন এর নাম Select করুন।

District: District Name অপশন, আপনার শিক্ষা প্রতিষ্ঠানটি বাংলাদেশের যেই জেলার আওতাধীন, সেই জেলা/District এর নাম Select করুন।

Thana: Thana/Upozela Name অপশন, প্রতিষ্ঠানটি যে থানা/উপজেলার অন্তর্গত, সে থানার নাম নির্বাচন করুন।

Pourasava: আপনার শিক্ষা প্রতিষ্ঠানটি যদি কোন পৌরসভার আওতায় হয়ে থাকে, তাহলে পৌরসভার নাম সিলেক্ট করুন। অন্যথায় এটার প্রয়োজন নেই। যেমন আছে তেমনি রেখে দিন।

Select EIIN No: এমপিওভুক্ত প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের একটি ইউনিক EIIN নম্বর আছে। Select EIIN No এর খালি বক্সে আপনার শিক্ষা প্রতিষ্ঠানের EIIN নম্বর ইংরেজি সংখ্যায় লিখুন। EIIN নম্বর টাইপের সময় লক্ষ্যে করুন, EIIN Number এর মাঝে স্পেস/ ফাকা স্থান থাকতে থাকতে পারবে না।

Month: Month Name অপশন, এখান থেকে আপনি যেই মাসের এমপিওভুক্তি বা এমপিও আপডেট জানতে চাচ্ছেন, সেই মাসের নাম নির্বাচন করুন।

Year: এখানে আপনি যেই সালের এমপিওভুক্তি বা এমপিও তথ্য খুঁজছেন, সেই সালটি সিলেক্ট করে নিন।

এবার সম্পূর্ন ফরমটির দিকে ভালভাবে লক্ষ্য করুন,আপনার এমপিওভুক্ত মাদ্রাসার সকল তথ্য সঠিক ও নির্ভুল ভাবে নির্বাচন করা হলো কিনা? সর্বশেষ নিচের Get Data বাটনে ক্লিক করার খুব অল্প সময়ের মাঝেই, এমপিওভুক্ত মাদ্রাসার সকল শিক্ষক কর্মচারীর এমপিও সংক্রান্ত তথ্য ও আপডেট দেখতে পাবেন।

সাধারণত প্রতি এক মাস পরপর নতুন শিক্ষকের এমপিওভুক্তি বা এমপিও নোটিশ আপডেট হয়। নতুন শিক্ষকের এমপিওভুক্তি বা এমপিও নোটিশ প্রকাশিত হওয়ায় পরেই কেবল সাম্প্রতিক এমপিও আপডেট সার্চ করুন। এছাড়া পেছনের এমপিও আপডেট জানতে পারবেন।

সম্মানিত ভিজিটরস, কখনো কখনো মেমিসের অফিসিয়াল সার্ভারে অধিক দর্শনার্থীর চাপের কারনে কিংবা এর রক্ষণাবেক্ষণের জন্য সাময়িক সময়ের জন্য, অনলাইনে এমপিও আপডেট দেখতে সমস্যা হতে পারে। তাই কিছু সময় পর পর চেষ্টা করুন।

বিশেষ ঘোষণা: সাম্প্রতি বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর কর্তৃক একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, এখন থেকে আর এমইএমআইএস সেল এর মাধ্যমে এমপি শিট সংশোধন করা যাবে না। বেসরকারী এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষক-কর্মচারীগণের এমপিও শিটের ভুল সংশোধনের জন্য সরাসরি অধিদপ্তরে আবেদন করার নির্দেশনা দেওয়া হয়েছে। এ বিষয়ে বিস্তারিত জানুন নিচের লিংকে ক্লিক করে।

সম্মানিত ভিউয়ারস, এখানে আমরা MEMIS Cell এর Oficial website www.memis.gov.bd সাইটে, Non Govt. Madrasah Teacher MPO Update দেখার প্রয়োজনীয় দিকগুলো তুলে ধরার চেষ্টা করেছি। এর পরেও কোন সমস্যায় পরলে নিচে মন্তব্য করে আমাদের জানান। আমরা যথাসম্ভব সমাধানের চেষ্টা করবো, ইনশাআল্লাহ।

এই আর্টিকেলটি আপনার উপকারে আসলে এবং লেখাটি অন্য কারো জন্য প্রয়োজন মনে করলে, আপনার ফেসবুক, টুইটার সহ অন্য সব সামাজিক যোগাযোগ মাধ্যম/সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন।

Madrasah Teacher MPO রিলেটেড আরো তথ্য জানুন

তথ্যসূত্র: মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর