বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের আওতাধীন দেশের সকল কওমী মাদ্রাসার বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২১ অথবা বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ রেজাল্ট 2021 মার্কশিট সহ ডাউনলোড করুন এখান থেকে। বেফাক পরীক্ষার রেজাল্ট 2021 সম্পর্কে বিস্তারিত তথ্য নিচে তুলে ধরা হলো। কাজেই বাংলাদেশ ক্বওমী মাদ্রাসা শিক্ষা বোর্ডের সকল পরীক্ষার ফলাফল অনলাইনে দেখতে ও ডাউনলোড করতে হলে নিচের লেখাগুলো মনোযোগ সহকার পড়ুন। বেফাক রেজাল্ট সরাসরি দেখা যাবে নিচের বক্স থেকে……

প্রিয় দর্শক, আপনি যদি বেফাক বোর্ডের আওতাধীন সকল কওমী মাদ্রাসার বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ রেজাল্ট ২০২১ অথবা ক্বওমী মাদ্রাসার বেফাক পরীক্ষার ফলাফল 2021 (BEFAQ Result 2021) খুজে থাকেন, তাহলে আপনি সঠিক যায়গায় ই এসেছেন। আজকের এই পোষ্ট থেকে আপনি জানতে পারবেন, কিভাবে অনলাইন থেকে কওমি মাদ্রাসার বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২১ মার্কশিট সহকারে দেখতে ও ডাউনলোড করতে পারবেন? এবং মোবাইল থেকে এসএমএস এর মাধ্যমে বেফাক রেজাল্ট 2021 দেখার নিয়ম নিচে দেয়া হল।

সম্মানিত ভিজিটরস, আমাদের এই ওয়েব পেজের টাইটেল ও মূল পোষ্ট অংশে যে সাল ই উল্ল্যেখ থাকুন না কেন, কোন সমস্যা নেই। এই পোষ্টে দেখানো নিয়ম অনুযায়ী আপনি, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ কর্তৃক wifaqresult.com এ সাইটে প্রকাশিত, সকল সালের এবং সকল কোর্সের কওমি মাদ্রাসার বেফাক পরীক্ষার ফলাফল ডাউনলোড করে নিতে পারবেন।

আরো পড়ুনঃ আল হাইয়াতুল উলইয়া রেজাল্ট ২০২১ বাংলাদেশ

৪৪ তম বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২১ কবে দিবে?

বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষা বোর্ড, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ কর্তৃক ৪৪ তম বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২১ কবে দিবে বা কখন প্রকাশিত হবে, এ সম্পর্কিত সকল আপডেট এখানে তুলে ধরা হল। ৪৪ তম বেফাক পরীক্ষার ফলাফল ২০২১ সকল আপডেট পেতে নিয়মিত চোখ রাখুন এই পেজে।

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ রেজাল্ট 2021 প্রকাশিত হয়েছে, 44 তম বেফাক পরীক্ষার রেজাল্ট 2021 নিচের ফলাফল সেকশনে দেখা যাবে।

৪৪ তম বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২১ কোথায় পাওয়া যাবে?

বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের ৪৪ তম বেফাক পরীক্ষার রেজাল্ট 2021 পাওয়া যাবে এখানে। এই পোষ্টের নিচের দিকে দেয়া লাইভ রেজাল্ট বক্স থেকে আপনার কাঙ্খিত ৪৪ তম বেফাক রেজাল্ট 2021 মার্কশিট সহকারে দেখতে ও ডাউনলোড করে নিতে পারবেন। এছাড়াও সরাসরি https://wifaqresult.com এই ওয়েব সাইট থেকেও ৪৪ তম বেফাক পরীক্ষার ফলাফল 2021 দেখতে পারবেন। নিচে দেখুন বিস্তারিত……

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ রেজাল্ট 2021

কওমী মাদ্রাসার যে সকল বেফাক পরীক্ষার ফলাফল 2021 এখানে পাবেনঃ

বাংলাদেশ কওমী মাদ্রাসা শিক্ষা বোর্ড, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ কর্তৃক প্রকাশিত বেফাক রেজাল্ট 2021 সহ সকল সালের নিম্মোক্ত কোর্স সমূহের বেফাক বোর্ডের ফলাফল এখান থেকে পাওয়া যাচ্ছে। সুতারং এখন থেকে আর কোন কওমি মাদ্রাসার ছাত্র/ছাত্রীদের বেফাক বোর্ডের রেজাল্ট এর জন্য কষ্ট করে এদিক সেদিক খোজা খুজির দরকার হবে না। বাংলাদেশের নাম্বার ওয়ান ওয়েব সার্ভার থেকে নিম্মোক্ত সকল কোর্সের কওমী মাদরাসার রেজাল্ট দেখুন এখান থেকেই। বাংলাদেশের সকল কওমি মাদরাসার ফলাফল, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ রেজাল্ট ডাউনলোডের লাইভ বক্স নিচে সংযুক্ত করে দেয়া হল।

  • ইলমুত তাজবীদ ওয়াল কিরাআত পরীক্ষার ফলাফল
  • হিফযুল কুরআন পরীক্ষার ফলাফল
  • ইবতিদাইয়্যাহ পরীক্ষার ফলাফল
  • মুতাওয়াসসিতাহ পরীক্ষার ফলাফল
  • সানাবিয়া উলইয়া পরীক্ষার ফলাফল
  • ফযীলত পরীক্ষার ফলাফল
  • তাকমিল পরীক্ষার ফলাফল

44 তম বেফাক পরীক্ষার রেজাল্ট 2021 সরাসরি দেখুন এখানে

প্রিয় দর্শকবৃন্দ, বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ কর্তৃক প্রকাশিত 44 তম বেফাক পরীক্ষার রেজাল্ট 2021 দেখতে, নিচের বক্সে প্রথমে পরীক্ষার সন এ ক্লিক করে আপনার পরীক্ষার সাল নির্বাচন করে নিন। তারপর, মারহালা এ ক্লিক করে, আপনার মারহালা নির্বাচন করে নিন। রোল এর ঘরে আপনার রোল নাম্বারটি লিখুন। সর্বশেষ দাখিল করুন বাটনে ক্লিক করুন। কিছুক্ষনের মাঝেই আপনার কাঙ্খিত 44 তম বেফাক পরীক্ষার রেজাল্ট 2021 দেখতে পাবেন। এখান থেকে আপনি পেছনের সকল বছরের বেফাক পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। শুধু সাল পরিবর্তন করে নিলেই হবে।

বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২১ অনলাইনে দেখুন

প্রথমে নিচের বাটনে ক্লিক করে আপনার ফলাফলের ধরন সিলেক্ট করে নিন। ব্যক্তিগত ফলাফল দেখতে প্রথমে নিচের “ব্যক্তিগত ফলাফল দেখুন” বাটনে ক্লিক করুন, তারপর নিচের বক্সে রেজাল্ট দেখুন। মাদরাসাওয়ারী ফলাফল দেখতে প্রথমে নিচের “মাদরাসাওয়ারী ফলাফল দেখুন” বাটনে ক্লিক করুন, তারপর নিচের বক্সে রেজাল্ট দেখুন। মেধা তালিকা দেখতে প্রথমে নিচের “মেধা তালিকা দেখুন” বাটনে ক্লিক করুন, তারপর নিচের বক্সে মেধা তালিকা দেখুন। এখান থেকে বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ রেজাল্ট দেখতে অসুবিধা হলে নিচে কমেন্ট করে আমাদের জানান।

বিঃ দ্রঃ মোবাইল থেকে ফলাফল দেখতে সমস্যা হলে নিচের “বিকল্প লিংকে ফলাফল দেখুন” বাটনে এ ক্লিক করুন।

পরীক্ষার সনঃ উপরের রেজাল্ট বক্সে আপনার কাঙ্খিত সালের বেফাক পরীক্ষার ফলাফল দেখতে, পরীক্ষার সন থেকে যে কোন সাল নির্বাচন করে নিতে পারবেন। এখান ২০১০ সাল থেকে ২০২১ সালের মাঝের বেফাক বোর্ডের রেজাল্ট পাওয়া যাবে।

মারহালাঃ এখানে আপনি বেফাক বোর্ডের যেই পরীক্ষার ফলাফল জানতে চাইছেন, সেই পরীক্ষা সিলেক্ট করে নিবেন। ইলমুত তাজবীদ ওয়াল কিরাআত পরীক্ষার রেজাল্ট জানতে ইলমুত তাজবীদ ওয়াল কিরাআত সিলেক্ট করুন। হিফজুল কুরআন পরীক্ষার রেজাল্ট জানতে হিফযুল কুরআন সিলেক্ট করুন। ইবতিদাইয়্যাহ পরীক্ষার রেজাল্ট জানতে ইবতিদাইয়্যাহ সিলেক্ট করুন। মুতাওয়াসসিতাহ পরীক্ষার রেজাল্ট দেখতে মুতাওয়াসসিতাহ নির্বাচন করুন। সানাবিয়া উলইয়া পরীক্ষার রেজাল্ট জানতে সানাবিয়া উলইয়া সিলেক্ট করুন। ফযীলত পরীক্ষার রেজাল্ট দেখতে ফযীলত সিলেক্ট করুন। তাকমিল পরীক্ষার রেজাল্ট দেখতে চাইলে তাকমিল নির্বাচন করুন।

রোলঃ এখানে ফাকা ঘরটিতে আপনার বেফাক পরীক্ষার রোল নাম্বারটি ইংরেজী সংখ্যায় লিখুন।

বেফাক পরীক্ষার ফলাফল 2021 SMS দ্বারা দেখুন

Mobile Phone থেকে SMS এর মাধ্যমে বেফাক পরীক্ষার ফলাফল 2021 দেখবেন কিভাবে?

আপনার মোবাইল ফোন থেকে ছোট একটি এসএমএস পাঠিয়ে জেনে নিতে পারেন ৪৪ তম বেফাক পরীক্ষার ফলাফল ২০২১। বাংলাদেশ কওমী মাদ্রাসা শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ কর্তৃক প্রকাশিত 44 তম বেফাক পরীক্ষার ফলাফল 2021, মোবাইল ফোন থেকে SMS এর মাধ্যমে জানতে নিচের টিউটোরিয়াল ফলো করুন।

প্রথমে মোবাইলের মেসেজ অফশনে গিয়ে লিখুন, BEFAQ <স্পেস> আপনার শ্রেনীর নামের প্রথম অক্ষর ইংরেজীতে লিখুন, <স্পেস> রোল নাম্বার লিখুন, মেসেজটি পাঠিয়ে দিন 9933 এই নাম্বারে।

উদাহরনঃ BEFAQ T 123456 and send it to 9933

T = Takmeel, F= Fazilat, S= Sanabia Ulaiya, M= Mutawassitah, E= Ebtadaiyah, H= Hifzul Quran. Q= Qirat

আরো দেখনুঃ বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড রেজাল্ট, জেডিসি, দাখিল, আলিম,ফাজিল, কামিল পরীক্ষার ফলফল।

www.wifaqbd.org result 2021

বাংলাদেশ কওমী মাদ্রাসা শিক্ষাবোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.wifaqbd.org। উক্ত ওয়েবসাইট থেকে ক্বওমী মাদ্রাসার শিক্ষার্থীরা সকল আপডেট পাবেন। বেফাক পরীক্ষার রুটিন, বেফাক পরীক্ষার রেজাল্ট, বেফাকের সকল নোটিশ এবং পরীক্ষা সংক্রান্ত সকল নিউজ আমাদের ওয়েবসাইটে প্রকাশিত হয়। পাশাপাশি আরো তথ্য জানতে বেফাকুল মাদারিসিল আরাবিয়াহ বাংলাদেশ এর অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন। এছাড়াও আমাদের ওয়েবসাইট থেকে আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ এর অধীনে দাওরায়ে হাদীস পরীক্ষার রেজাল্ট ও রুটিন ডাউনলোড করতে পারবেন। www.wifaqbd.org result 2021 খুজে এখানে আসার জন্য আপনাকে ধন্যবাদ।।

বেফাক রেজাল্ট সম্পর্কিত সংক্ষিপ্ত তথ্য

ফলাফলের নাম: বেফাক পরীক্ষার ফলাফল।
শিক্ষা বোর্ড: বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ।
ফলাফলের ধরণ: কওমি মাদ্রাসার পরীক্ষার ফলাফল।
শীর্ষ অনুসন্ধান কী: 44 তম বেফাক ফলাফল 2021
বর্তমান অবস্থা: এখানে ফলাফল পাওয়া যাচ্ছে।
অফিসিয়াল ওয়েবসাইট: https://wifaqbd.org/
ফলাফলের লিঙ্ক: https://wifaqresult.com/
পরিচালনায়: https://ourbd24.com/

বেফাক রেজাল্ট 2021 বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষাবোর্ড

বেফাকের রেজাল্ট 2021 জানতে এই ওয়েবসাইট ভিজিট করার জন্য আপনাকে স্বাগতম জানাচ্ছি। বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষাবোর্ডের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ন বোর্ড হল বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ। এটি বাংলাদেশের সর্ববৃহৎ কওমী মাদ্রাসা শিক্ষাবোর্ড। এ পর্যন্ত উক্ত শিক্ষাবোর্ডের অধীনে ১৩৭১০ টি কওমি মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। আজকে এই পোষ্টে আমরা বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ কর্তৃক প্রকাশিত বেফাক রেজাল্ট 2021 মার্কশিট ডাউনলোডের বিস্তারিত তথ্য তুলে ধরেছি। আপনি সঠিকভাবে আমাদের এই পোষ্টের দেখানো পদ্ধতিগুলো সঠিকভাবে অনুসরন করলে বেফাক রেজাল্ট ২০২১ খুব সহজেই জেনে নিতে পারবেন। বেফাকের ফলাফল ২০২১ সম্পর্কৃত যে কোন প্রশ্ন, মতামত, অভিযোগ আমরা সাদরে গ্রহন করবো, আখলাকে হাসানা বজায় রেখে নিচের কমেন্ট বক্সে আপনার মতামত জানাতে ভুলবেন না।

2021 সালের বেফাক পরীক্ষার রেজাল্ট

2021 সালের বেফাক পরীক্ষার রেজাল্ট সম্পর্কে এই প্রতিবেদনটি আমরা তৈরী করেছি খুব যত্নের সহিত। ২০২১ সালের বেফাক পরীক্ষার রেজাল্ট নিয়ে আমাদের এই প্রতিবেদনটি তৈরীর পেছনে অন্যতম গুরুত্বপূর্ন উদ্দ্যেশ্য হচ্ছে, ফলাফল প্রত্যাশীগন যেন তাদের কাঙ্খিত ২০২১ সালের বেফাক পরীক্ষার ফলাফল জানতে গিয়ে কোন রকম সমস্যায় না পড়েন। কাজেই সম্পূর্ন পোষ্টটি আপনি মনোযোগ সহকার পড়লে আপনি উপকৃত হবেন বলে আশা রাখি ইনশাআল্লাহ। এর পরেও কোন সমস্যার সম্মূখীন হলে নিচের কমেন্ট বক্সে আমাদের জানান।

বেফাক পরীক্ষার রেজাল্ট 2021 মহিলা

আমাদের ওয়েবসাইটে বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে মহিলা মাদ্রাসা সমূহের ফলাফল ও ঘোষনা করা হয়েছে। বেফাকের পরীক্ষায় অংশগ্রহনকারী ছাত্রীদের ফলাফল উপরের দিক নির্দেশনা অনুযায়ী একই নিয়মে সংগ্রহ করা যাবে। এছাড়াও তিনটি পদ্ধতিতে আপনি পুরুষ মাদরাসার পাশাপাশি মহিলা মাদ্রাসা সমূহেরও বেফাকের রেজাল্ট জানতে পারবেন, যার বিস্তারিত নিচে তুলে ধরা হল।

বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২১ ব্যক্তিগত

বাংলাদেশ বেফাক বোর্ডের রেজাল্ট জানার অফিসিয়াল ওয়েবসাইট থেকে অথবা সরাসরি আমাদের এই পোষ্টের প্রথম দিকের ফলাফল বক্স থেকে আপনার ব্যক্তিগত বেফাক পরীক্ষার রেজাল্ট খুব সহজেই জানতে পারবেন। ফলাফল বক্সটি সাধারনত ডিফল্টভাবেই ব্যক্তিগত ফলাফল দেখার জন্যই উম্মুক্ত থাকে। প্রথম পরীক্ষার সন নির্বাচন করুন, তারপরে আপনার মারহালা নির্বাচন করুন, এবং নিচের দাখিল করুন বাটনে ক্লিক করুন। ব্যাস কয়েক সেকেন্ডের মাঝেই আপনার “বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২১ ব্যক্তিগত” দেখতে পাবেন।

বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২১ ব্যক্তিগত

বেফাক রেজাল্ট ২০২১ মাদ্রাসাভিত্তিক

অনলাইনে মাদ্রাসাভিত্তিক বেফাক পরীক্ষার রেজাল্ট জানতে, বেফাকের ফলাফল প্রকাশের অফিসিয়াল ওয়েবসাইটে অথবা আমাদের ওয়েবসাইটের রেজাল্ট সেকশনে পরীক্ষার সন ও মারহালা সিলেক্ট করে নিতে হবে। অতপর ইলহাক এর ফাকা ঘরে আইডি নম্বর ইংরেজীতে লিখে নিচের দাখিল করুন বাটনে ক্লিক করতে হবে। মহিলা মাদরাসার ইলহাক দেয়ার সময় ”ম” এর পরিবর্তে ইংরেজীতে “g” ব্যবহার করতে হবে যেমনঃ ম-১/৩০০ এর পরিবর্তে g-1/300

বেফাক রেজাল্ট ২০২১ মাদ্রাসাভিত্তিক

বেফাক রেজাল্ট 2021 মেধা তালিকা

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ এর অফিসিয়াল ওয়েবসাইটে এবং আওয়ার বিডি ২৪ ডট কম থেকে, বেফাকের পরীক্ষায় অংশগ্রহনকারী ছাত্র/ছাত্রীদের মেধা তালিকা প্রকাশ করা হয়েছে। অনলাইনে যে কেউ উক্ত মেধা তালিকা খুব সহজেই দেখতে পারবেন। আমাদের ওয়েবসাইটের বেফাকের ফলাফল সেকশনে প্রথমে পরীক্ষার সন ও মারহালা নির্বাচন করে নিন। অতপর লিঙ্গ থেকে প্রয়োজন অনুসারে পুরুষ বা মহিলা নির্বাচন করুন। সবশেষে নিচের দাখিল করুন বাটনে ক্লিক করুন।

বেফাক রেজাল্ট 2021 মেধা তালিকা

৪৪ তম বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২১, ফলাফল পূনঃনিরীক্ষনের আবেদন

বাংলাদেশ কওমী মাদ্রাসা শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ কর্তৃক প্রকাশিত ৪৪ তম বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২১ নিয়ে শিক্ষার্থীদের আপত্তি থাকতে পারে। কওমি মাদরাসার শিক্ষার্থীরা ফলাফল পূনঃনিরীক্ষনের আবেদন/ বোর্ড চ্যালেঞ্জ / খাতা চ্যালেঞ্জ এর আবেদন করতে পারবেন। কওমী মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃক এখন পর্যন্ত অনলাইনে বা এসএমএস এর মাধ্যমে ফলাফল পূনঃনিরীক্ষনের আবেদন করার সিষ্টেম চালু হয়নি। কোন শিক্ষার্থী তার নিজ ফলাফল পূনঃনিরীক্ষনের জন্য আবেদন করতে চাইলে, তার নিজ শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে বোর্ডের সাথে যোগাযোগ করে আবেদন করতে পারবেন।

বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড – বেফাকুল মাদারিসিল আরাবিয়াহ বাংলাদেশ

দুটি বড় কওমী শিক্ষাব্যবস্থা রয়েছে: যাঁরা পুরাতন দারস-ই-নিজামী পাঠ্যক্রমটি ব্যবহার করেন এবং যাঁদের পরিবর্তিত নিজামী পাঠ্যক্রম রয়েছে (যেমন ইংরেজি ভাষা এবং গণিতের বিষয় অন্তর্ভুক্ত করে)।

বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড - বেফাকুল মাদারিসিল আরাবিয়াহ বাংলাদেশ

দারস-ই-নিজামী পদ্ধতিটি আঠারো শতকের গোড়ার দিকে ভারত থেকে উদ্ভূত হয়েছিল। ব্যবস্থার “সংস্কার” করার আন্দোলন নিয়ে কিছু বিতর্ক রয়েছে, কেউ কেউ এই পদক্ষেপকে ” ইসলামবিরোধী ‘ষড়যন্ত্র বলে অভিহিত করে বলেছে যে এগুলি মাদরাসাগুলিকে ধর্মনিরপেক্ষ করার এবং তাদের ইসলামী পরিচয় ছিনিয়ে নেওয়ার একটি মাধ্যম “- যদিও সংস্কারকরা সাধারণত এই মত প্রকাশ করেন যে তারা ধর্মনিরপেক্ষতা চায় না এবং তারা কোন ধরনের ষড়যন্ত্রে লিপ্ত নয়।

কওমী মাদরাসা শিক্ষার পর্যায় ও মারহালা (স্তর) সমূহের বিবরণ

প্রথম পর্যায়ঃ

বাধ্যতামূলক শিক্ষা/ফরযে আইনের শিক্ষা

প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক স্তর পর্যন্ত বাধ্যতামূলক শিক্ষা/ফরযে আইন শিক্ষা নামে অভিহিত করা হয়। এখানে তিনটি স্তর রয়েছে।

১ম স্তরঃ আল মারহালাতুল ইবতিদাইয়্যাহ : কওমী প্রাইমারী/প্রাথমিক বিদ্যালয়

(সরকারী প্রাইমারী ও ইবতিদাইয়্যার সমমান)

শিশু শ্রেণী হতে ৫ম শ্রেণী পর্যন্ত। মোট ৬ বছর।

২য় স্তরঃ আল মারহালাতুল মুতাওয়াসসিতাহ

(নিম্ন মাধ্যমিক সমমান)

৬ষ্ঠ শ্রেণী হতে ৮ম শ্রেণী পর্যন্ত। মোট ৩ বছর।

৩য় স্তরঃ মারহালাতুস সানাবিয়্যাহ আল আম্মাহ

(মাধ্যমিক স্তর ও দাখিল সমমান)

৯ম ও ১০ শ্রেণী। মোট ২ বছর। (কাফিয়া ও শরহেজামীর জমাআত)

দ্বিতীয় পর্যায়ঃ

উচ্চ স্তরের দ্বীনী শিক্ষা/ফরযে কিফায়ার দ্বীনী শিক্ষা

উচ্চ পর্যায়ের শিক্ষা এখানেও তিনটি স্তর রয়েছে।

১ম স্তরঃ আল মারহালাতুস সানাবিয়াহ আল উল্ইয়া

(উচ্চ মাধ্যমিক ও আলিম সমমান)

১ম বর্ষ ও ২য় বর্ষ, (একাদশ ও দ্বাদশ-শ্রেণী) দুই বছর।

(শরহে বিকায়া ও হিদায়া আউয়ালাইন-এর জামায়াত)

২য় স্তরঃ মারহালাতুল ফযীলাত

(স্নাতক ডিগ্রী ও ফাযিল সমমান)

১ম বর্ষ ও ২য় বর্ষ, (ত্রয়োদশ ও চতুর্দশ শ্রেণী) দুই বছর।

(তাফসীরে জালালাইন ও মিশকাত শরীফের জামাআত)

৩য় স্তরঃ আল মারহালাতুত তাকমীল (দাওরায়ে হাদীস)

(স্নাতকোত্তর ডিগ্রী/মাষ্টার্স ডিগ্রী ও কামেল সমমান)

১ম বর্ষঃ ১৫শ শ্রেণী ও ২য় বর্ষঃ ১৬শ শ্রেণী। মোট- দুই : বছর। দাওরায়ে হাদীস।

বি: দ্র:- উচ্চ পর্যায়ের শিক্ষাকে দু‘ভাগে ভাগ করা হয়েছে।

একঃ উচ্চ দ্বীনি শিক্ষা, দুই: বৈষয়িক শিক্ষা। এখানে উচ্চ দ্বীনি শিক্ষার কথা আলোচনা হয়েছে।

চিন্তাধারা ও আদর্শঃ

আহলুস সুন্নাত ওয়াল জামায়াতের চিন্তাধারা এবং দারুল উলূম দেওবন্দের অনুসরণীয় পথই হবে

কওমী মাদরাসাসমূহের এবং বেফাক-এর একমাত্র পথ ও আদর্শ।

লক্ষ ও উদ্দেশ্যঃ

০১. কওমী মাদরাসা সমূহকে এক প্লাটফরমে ঐক্যবদ্ধ করা।

০২. তালীম ও তারবিয়াতের মান উন্নয়ন।

০৩. সমাজের দ্বীনী চাহিদা পূরণ।

০৪. ইসলামের হিফাযত, প্রচার, প্রসার, দাওয়াত ও তাবলীগ এবং ইসলামের উপর আবর্তিত যে কোন হামলার সুদৃঢ় ও প্রামাণ্য জবাব দান।

০৫. সমাজে উলামায়ে কিরামের ন্যায়সঙ্গত অধিকার ও মর্যাদাপূর্ণ অবস্থান প্রতিষ্ঠা।

বাংলাদেশ কওমী মাদ্রাসা শিক্ষা বোর্ড, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ কর্তৃক প্রকাশিত ৪৪ তম বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২১ সম্পর্কে আরো কিছু জানার থাকলে নিচে কমেন্ট করুন। এই পোষ্টটি ফেসবুক, টুইটার সহ সকল সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন। এত সময় কষ্ট করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।