DSHE – Directorate of Secondary and Higher Education এর Oficial Website www.dshe.gov.bd থেকে Teacher MPO Update দেখবেন কিভাবে? মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে, কিভাবে বেসরকারী স্কুল কলেজ মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের, MPO ভুক্ত শিক্ষক কর্মচারী গণের Monthly Pay Order (MPO) আপডেট জানবেন?

www.dshe.gov.bd – Teacher MPO Update: কখন, কোথায় ও কিভাবে দেখা যায়?

সম্মানিত ভিজিটরস, বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর আওতাধীন, এমপিওভুক্ত দেশের সকল স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের, MPO ভুক্ত শিক্ষক কর্মচারী গণের বেতন-ভাতার আপডেট, সাধারণত প্রতি এক মাস পর পর অনলাইনে পাওয়া যায়।

www.dshe.gov.bd থেকে Teacher MPO Update জানতে প্রতি মাসের শেষ সপ্তাহে অথবা পরবর্তী মাসের প্রথম সপ্তাহে উক্ত ওয়েবসাইটে ভিজিট করতে হবে। স্বাভাবিকভাবে কোন মাসের শেষ সপ্তাহে যদি উক্ত ওয়েবসাইটে কাঙ্খিত MPO Update টি খুঁজে না পান তাহলে পরবর্তী মাসের প্রথম সপ্তাহে দেখুন।

Teacher MPO Update কী?

Teacher MPO Update বা এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীগনের এমপিও আপডেট হলো, অনলাইনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইট www.dshe.gov.bd এ, বেসরকারী স্কুল কলেজ মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের, MPO ভুক্ত শিক্ষক কর্মচারী গণের Monthly Pay Order (MPO) এর হালনাগাদ করণ। Directorate of Secondary and Higher Education এর Oficial Website www.dshe.gov.bd থেকে প্রতি মাসে এক বা একাধিকবার Teacher MPO Update প্রকাশিত হয়।

www.dshe.gov.bd – Teacher MPO Update কেন হয়?

বর্তমান আধুনিক তথ্য প্রযুক্তির এই যুগে, এখন প্রায় সব কিছুই অনলাইন ভিত্তিক পরিচালিত হয়ে থাকে। তার ধারাবাহিকতায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের একটি যুগান্তরকাররী পদক্ষেপ হচ্ছে, এমপিওভুক্ত বেসরকারী স্কুল কলেজ মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের, শিক্ষক-কর্মচারীগনের এমপিওভুক্তি সহকারে প্রয়োজনীয় সেবাসমূহ অনলাইন ভিত্তিক নিয়ে আসা। কিছু জটিলতা থাকলেও এর ভালো দিকটাই বেশী। দূর্নীতি কমিয়ে আনা, হাতের নাগালেই প্রয়োজনীয় সেবাপ্রধান, প্রকৃত অর্থেই এটি একটি চমৎকার উদ্বেগ।

কোন শিক্ষা প্রতিষ্ঠান নতুন এমপিওভুক্তির আওতায় আসা, শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগকৃত নতুন শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্তি করণ, শিক্ষক-কর্মচারীগনের টাইমস্কেল ও সিনিয়র স্কেল প্রদান, নাম, বয়স, জন্ম তারিখের ভূল সংশোধন সহ ইত্যাদি সকল প্রয়োজনীয় সংশোধন ও সংযোজনের কারণে অনলাইনে Teacher MPO Update করা হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে প্রতিনিয়তই নতুন শিক্ষক-কর্মচারী নিয়োগ হচ্ছে, আবার অবসর/মৃত্যৃ/পদত্যাগজনীত কারণে নতুন শূন্য পদ তৈরী হচ্ছে। আবার নতুন করে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হচ্ছে। এভাবেই প্রতিনিয়ত বেসরকারী স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারীর নিয়োগ হচ্ছে।

এসব শিক্ষাপ্রতিষ্ঠান সমূহে শূন্য ও সৃষ্ট পদে নিয়োগকৃত শিক্ষকগণ যখন বেতন-ভাতা প্রাপ্ত হন, আবার কোন শিক্ষক যখন বিধিসম্মত সময়ে টাইমস্কেল বা সিনিয়র স্কেল পান, কিংবা শিক্ষক-কর্মচারীগনের নাম, বয়স, জন্ম তারিখ ইত্যাদি ভুল থাকলে তা সংশোধন সংক্রান্ত ইত্যাদি কারনেও তখন উক্ত প্রতিষ্ঠানের এমপিও তালিকা আপডেট করা হয়।

এসকল MPO Update পাওয়া যায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইট www.dshe.gov.bd এর নোটিশ বোর্ডে।

এমপিওভুক্ত বেসরকারী স্কুল কলেজে নিয়োগকৃত নতুন শিক্ষক-কর্মচারীগনের জন্য, অথবা প্রতিষ্ঠানের জন্য, কোথায় কিভাবে এমপিও আবেদন করবেন তা জানতে, নিচের লিংকে ক্লিক করে আর্টিকেলটি ভালভাবে পড়ুন।

  • Teacher Employee Online MPO Application | অনলাইনে শিক্ষক-কর্মচারীর এমপিও আবেদন

বেসরকারী এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারীগনের এমপিওভুক্তির জন্য আবেদন করার নিয়ম ও প্রক্রিয়া জানতে, নিচের আর্টিকেলটি পড়ুন।

Teacher MPO Update কখন প্রকাশিত হয়?

Teacher MPO Update কখন প্রকাশিত হয়, হবে, এটি সম্পূর্ন নির্ভর করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর সিদ্ধান্তের উপর। আমাদের নিকটে থাকা সর্বশেষ তথ্যানুযায়ী এবং বিগত দিনগুলোর অভিজ্ঞতার আলোকে সাধারণত প্রতি এক মাস পর পর, মাসের শেষ সপ্তাহে কিংবা পরবর্তী মাসের প্রথম সপ্তাহের ভেতরেই, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইট www.emis.gov.bd এ, এমপিওভুক্ত বেসরকারী স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের Teacher MPO Update প্রকাশিত হয়।

Teacher MPO Update কোথায় দেখা যায়?

Teacher MPO Update অনলাইনে দেখা যাবে মাউশি এর অফিসিয়াল ওয়েবসাইট এ। শিক্ষক এমপিও আপডেট জানতে নিচের টিউটোরিয়াল ফলো করুন।

প্রথমে আপনার ইন্টারনেট ব্রাউজারের এড্রেসবারে সংযুক্ত লিংকটি কপি পেস্ট করে ওয়েবসাইটটিতে প্রবেশ করুনঃ http://www.dshe.gov.bd/

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর হোমপেজের মাঝামাঝি নিচের ছবির মত এমপিও/ সেকশনটি খুঁজে বের করুন।

উপরের ছবিতে লাল দাগে মার্ক করে দেখানো এমপিও নোটিশ লেখার উপরে ক্লিক করুন। কিছুক্ষণের মাঝেই পরবর্তী পেজে রিডাইরেক্ট করে নিয়ে যাওয়া হবে।

অথবা আপনার নিজের কিংবা শিক্ষা প্রতিষ্ঠানের সকলের MPO Update জানতে, আপনার ইন্টারনেট ব্রাউজারের এড্রেসবারে সংযুক্ত লিংকটি কপি পেস্ট করে ওয়েবসাইটটিতে প্রবেশ করুনঃ http://emis.gov.bd/emis

উক্ত ওয়েবসাইটেই আপনার কাঙ্খিত শিক্ষক এমপিও আপডেট পেয়ে যাবেন। সকল Teacher MPO Update প্রকাশিত হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর অধিনে পরিচালিত, Education Management Information System (EMIS) Portal site, http://emis.gov.bd/emis ওয়েবসাইটে।

বিঃ দ্রঃ– EMIS সার্ভার আপডেট বা MPO Update এর জন্য, উপরোক্ত লিংকে শিক্ষক এমপিও আপডেট তালিকা সব সময় দেখা নাও যেতে পারে। তাই এমপিও প্রকাশের পর, বা কিছু সময় পরপর দেখুন।

অথবা, নতুন এমপিও ভুক্তি বা স্কেল পরিবর্তনের জন্য প্রেরিত এমপিও আবেদন, কোন পর্যায়ে আছে তা দেখতে, EMIS এর প্রতিষ্ঠানের ড্যাশবোর্ডে লগইন করে দেখুন।

এক্ষেত্রে প্রতিষ্ঠান প্রধান তার লগইন আইডি ও পাসওয়ার্ড দিয়ে প্রতিষ্ঠানের ড্যাশবোর্ডে প্রবেশ করে, এমপিও আবেদনের অবস্থান জানতে পারবেন। বিস্তারিত জানতে নিচের লিংকে ক্লিক করুন।

  • EMIS Cell সফটওয়্যারে এমপিওভুক্তির আবেদনের অবস্থান জানবেন কীভাবে?

www.emis.gov.bd থেকে Teacher MPO Update কীভাবে দেখবেন?

বেসরকারী এমপিও ভুক্ত স্কুল কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের শিক্ষক ও কর্মচারীগনের এমপিও আপডেট দেখা যাবে অনলাইনেই, বাংলাদেশ ডিজিটাল ডাটা সেন্টার থেকে ।

ডিজিটাল ডাটা সেন্টার থেকে অনলাইনের মাধ্যমে বেসরকারী এমপিওভুক্ত শিক্ষক ও কর্মচারীগনের সকল প্রকার MPO Update জানতে ভিজিট করুন সংযুক্ত লিংকেঃ http://www.emis.gov.bd/emis

উক্ত ওয়েবসাইট ভিজিট করলে, নিচের ছবিতে দেখানো চিত্রের মত হোমপেজ দেখতে পাবেন। হোমপেজটি ভালভাবে লক্ষ্য করুন।

কম্পিউটার বা বড় ডিসপ্লের কোন ডিভাইস থেকে ওয়েবসাইটটি ব্রাউজ করে থাকলে, উপরের চিত্রের লাল দাগে মার্ক করে দেখানো Portal সেকশন দেখতে পাবেন।

মোবাইল কিংবা ছোট ডিসপ্লের ডিভাইস থেকে ওয়েবসাইটটি ব্রাউজ করে থাকলে, নিচের চিত্রের ন্যায় সাইটটির ট্রগল নেভিগেশন মেন্যুর উপর ক্লিক করলে, Portal লেখা লিংকটি খুঁজে পাবেন।

Portal এ ক্লিক করলে, কিছুক্ষণের মাঝেই উপরের চিত্রের ন্যায় নিচের দিকে একটি সার্চ ফরম খুলবে। এখনে প্রথমেই “শিক্ষা প্রতিষ্ঠান/অফিসের ধরন নির্বাচন করুন” বাটন দেখতে পাবেন, এটিতে ক্লিক করলে শিক্ষা প্রতিষ্ঠানঅফিস দুটি অপশন পাবেন। দুইটা থেকে আপনি শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচন করবেন, যেহেতু আপনি শিক্ষা প্রতিষ্ঠানের MPO Update জানতে চাচ্ছেন।

এবার উপরের চিত্রের ন্যায় অনেকগুলো ফাংশন দেখতে পাবেন। এগুলি সঠিকভাবে নির্বাচন করলে, সবশেষে কাঙ্খিত এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকের তালিকা দেখা যাবে।

  • EIN: এখানে আপনার শিক্ষা প্রতিষ্ঠানের EIN Number টি লিখতে হবে।
  • শিক্ষা অঞ্চল নির্বাচন করুনঃ এখানে ক্লিক করলে অঞ্চল/বিভাগ দেখতে পাবেন। আপনার শিক্ষা প্রতিষ্ঠানটি যেই অঞ্চলের অধীনে সেটি সিলেক্ট করুন।
  • জেলা নির্বাচন করুনঃ এখান থেকে আপনার জেলার নামটি নির্বাচন করুন।
  • উপজেলা নির্বাচন করুনঃ আপনার শিক্ষা প্রতিষ্ঠানটি যেই উপজেলা/থানার অন্তর্ভূক্ত, সেটি সিলেক্ট করে নিন।
  • প্রতিষ্ঠানের ধরন নির্বাচন করুনঃ এখানে স্কুল, কলেজ, মাদ্রাসা, স্কুল ও কলেজ থেকে, আপনারটি নির্বাচন করুন।
  • ব্যবস্থাপনা নির্বাচন করুনঃ এখানে সরকারী, বেসরকারী, স্থানীয় সরকার, স্বায়ত্বশাসিত ও অনান্য থেকে, আপনার প্রতিষ্ঠান অনুযায়ী নির্বাচন করে নিন।
  • প্রতিষ্ঠান নির্বাচন করুনঃ এখানে ক্লিক করলে আপনার জেলা/থানার সকল প্রতিষ্ঠানের নাম দেখতে পাবেন। আপনার কাঙ্খিত শিক্ষা প্রতিষ্ঠানটি খুঁজে বের করে সেটি নির্বাচন করুন।
  • শিক্ষক/কর্মচারী নির্বাচন করুনঃ এখানে শিক্ষক ও কর্মচারী দুটি অফশন থেকে আপনারটি নির্বাচন করুন।

ব্যাস কাজ শেষ। কিছুক্ষণের মধ্যে আপনার কাঙ্খিত প্রতিষ্ঠানের সকল শিক্ষকের নাম, আইডি, ইনডেক্স নম্বর, বিষয়, জন্মতারিখ সহ সকল তথ্য দেখতে পাবেন।

কোন শিক্ষকের নতুন এমপিওভুক্তির আবেদন করা হলে, এমপিওভুক্তির সাথে সাথে তার নামে পাশে এমপিও ইনডেক্স নম্বর যুক্ত হবে। এমপিও না হলে জায়গাটি ফাঁকা থাকবে। আপনার এমপিওভুক্তি হয়েছে কী না, এখান থেকে বোঝা যেতে পারে।

www.dshe.gov.bd হতে MPO Update News কখন ও কীভাবে দেখবেন?

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক, তাদের অফিসিয়াল ওয়েবসাইটে কখন এমপিও আপডেট নিউজ পাবলিশ করা হবে, এটা সম্পূর্ন অধিদপ্তর এর সিদ্ধান্ত নির্ভর। তবে চলমান স্বাভাবিক ধারা অনুযায়ী চলতি মাসের শেষ সপ্তাহে বা পরবর্তী মাসের প্রথম সপ্তাহে এমপিও ঘোষনা করা হয়। কাজেই সঠিক MPO Update News আপডেট পেতে আপনাকে অধিদপ্তর এর ওয়েবসাইট www.dshe.gov.bd এর নোটিশ পেজে সার্চ করে দেখতে হবে। যদি পূর্ববর্তী মাসে এমপিও আপডেট না হয়, তাহলে এ মাসে এমপিও আপডেট হবে। তাই এমপিও ঘোষণার MPO Notice প্রকাশিত হয়েছে কী না, তা নিশ্চিত হয়ে নিন।

তবে আপনি যদি আওয়ার বিডি ২৪ ডট কম এর নিয়মিত ভিজিটর হয়ে থাকেন, তাহলে আমাদের OurBD24.Com থেকেই সঠিক সময়ে আপনার কাঙ্খিত এমপিও আপডেটের নিউজটি পেয়ে যাবেন।

বেসরকারী এমপিওভুক্ত স্কুল, কলেজ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানসমূহের জন্য MPO Update News রিলেটেড পোষ্টগুলো আপনার প্রয়োজন হতে পারে।

Teacher MPO Update রিলেটেড এই পোষ্টটি সম্পর্কে আপনার মূল্যবান মতামত জানান।আপনাদের প্রশ্ন, মতামত ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে। এছাড়া www.dshe.gov.bd থেকে Teacher MPO Update দেখতে আপনার কোন সমস্যা হলে, সমস্যার ধরন স্পষ্ট বাংলা ভাষায় লিখে নিচে মন্তব্য করুন। এই পোষ্টটি ফেসবুক, টুইটার সহ সকল সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন। ধন্যবাদ।।